• facebook
  • twitter
Friday, 20 September, 2024

নিয়োগের আগে জানাতে হবে চালকের সব তথ্য, অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে নির্দেশ কলকাতা পুলিশের

যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুলিশ প্রশাসন

অ্যাপ ক্যাপ ও বাইক ব্যবহারকারী যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুলিশ প্রশাসন। নিয়োগের আগেই চালকদের সমস্ত তথ্য পুলিশকে জানাতে সব অ্যাপ ক্যাব, বাইক সংস্থাকে নির্দেশ দিয়েছে পুলিশ । কয়েকদিন আগে বিভিন্ন ক্যাব সংস্থা ও অপারেটরদের নিয়ে একটি জরুরি মিটিয়ে বসেছিলেন কলকাতা পুলিশের ডিসি (ট্র্যাফিক) ওয়াই এস জগন্নাথ রাও। সেই বৈঠকেই এই বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

আর জি কর ইস্যুতে ইতিমধ্যেই উত্তাল রাজ্য রাজনীতি। রাজ্যে মহিলাদের নিরাপত্তা নিয়ে উঠছে বিভিন্ন প্রশ্ন। এবার মহিলা সহ সব যাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণ করল কলকাতা পুলিশ। জানানো হয়েছে, চালকের ছবি, ড্রাইভিং লাইসেন্স, ফোন নম্বর, ভোটার কার্ড, প্যান কার্ড, ঠিকানার প্রমাণপত্র সহ অন্যান্য ডকুমেন্ট নিয়োগের আগেই পুলিশের কাছে জমা দিতে হবে। এছাড়াও গত সাত বছরে সংশ্লিষ্ট ব্যক্তি কোনও অবরাধমূলক কাজে জড়িত থাকলে বা পুলিশের খাতায় তাঁর নাম থাকলে সেসব বিষয উল্লেখ করে চালককে একটি হলফনামা জমা দিতে হবে। এবিষয়ে অনলাইন অ্যাপ ক্যাব অপারেটার্সের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘যাত্রী সুরক্ষায় কলকাতা পুলিশকে সহযোগিতা করব। কারণ, যাত্রীদের সুরক্ষা দিতে পারলেই, তাঁরা আমাদের থেকে পরিষেবা নেবেন। এক্ষেত্রে কলকাতা পুলিশের প্রতি আমাদের সমর্থন রয়েছে।’

পুলিশের এই সিদ্ধান্তে পরিবহন দফতর কোনও হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে পরিবহন দফতরের আধিকারিকরা পুলিশকে সব রকমভাবে সাহায্য করবে বলে জানিয়েছেন।