• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

দক্ষিণবঙ্গে টানা বৃষ্টির পূর্বাভাস, ভিজবে উত্তরও

শনিবার থেকে দক্ষিণবঙ্গেও বৃষ্টির পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে। শনিবার থেকে দক্ষিণবঙ্গেও বৃষ্টির পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে বৃষ্টি চলবে উত্তরেও। দক্ষিণবঙ্গের তুলনায় আজ, বৃহস্পতিবার উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হবে। হাওয়া অফিস সূত্রে এমনটাই জানা গিয়েছে।

বৃহস্পতিবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রির আশেপাশে থাকবে।

আলিপুর আবহাওয়া জানিয়েছে, দক্ষিণ বাংলাদেশ এবং তৎসংলগ্ন অঞ্চলে থাকা নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে সরছে। এর প্রভাবে বুধবার দক্ষিণবঙ্গের বৃষ্টি চলবে।

বৃহস্পতিবার দুই বঙ্গের বেশির ভাগ জেলায় জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের ৪ জেলায়, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শুক্রবার দুই ২৪ পরগনা, হুগলি, দুই বর্ধমান এবং বাঁকুড়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের নিম্নচাপ এবং মৌসুমী অক্ষরেখা সক্রিয়। এই জোড়া ফলাতেই আগামী কয়েকদিন বৃষ্টি চলবে বাংলায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ২৮ অগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। একই পরিস্থিতি উত্তরবঙ্গের সব কয়টি জেলায়।

বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.২ ডিগ্রি কম।

বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ০.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৭৫ থেকে ৯৭ শতাংশের মধ্যে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ২০.৭ মিলিমিটার।

গত তিন-চার দিন নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের জেরে সমুদ্র যে উত্তাল হয়েছিল, বুধবার থেকে সেই ছবি পাল্টাতে শুরু করেছে। প্রায় সব জেলায় বৃষ্টি পূর্বাভাস থাকলেও মৎস্যজীবীদেরও সমুদ্রে যাওয়ায় বাধা নেই।