• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

পুজোর বোনাস বাড়িয়ে কলকাতা-জেলা-গ্রাম সিভিক ভলান্টিয়ারদের  সমান-সমান করল নবান্ন 

কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের মতোই রাজ্যের অন্য জেলায় কর্মরত সিভিক ভলান্টিয়াররাও সমান অঙ্কের পুজোর বোনাস পাবেন।

রাজ্য সরকারের পুজোর উপহার রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের। বুধবার কলকাতা ও রাজ্য পুলিশের সিভিক ভলান্টিয়ার এবং ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের পুজোর বোনাস বৃদ্ধি করার নির্দেশিকা প্রকাশ করল নবান্ন। এখন পর্যন্ত সিভিক ভলান্টিয়ারদের পুজো বোনাসের মধ্যে অতীতে কিছুটা ফারাক ছিল। এ বার কলকাতার সঙ্গে জেলার সিভিক ভলান্টিয়ার কিংবা গ্রামীণ এলাকার ভিলেজ পুলিশের বোনাসের অঙ্কের কোনও ফারাক রইল না। নবান্নের নির্দেশিকা অনুযায়ী ৫ হাজার ৩০০ টাকা থেকে বৃদ্ধি করে সিভিক ভলান্টিয়ারদের বোনাস করা হচ্ছে ৬ হাজার টাকা।

গত বার প্রথম যে নির্দেশিকা জারি হয়েছিল তাতে কলকাতার সিভিক ভলান্টিয়ারদের বোনাস ৫ হাজার ৩০০ টাকা থাকলেও জেলার সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে ছিল ২ হাজার টাকা। তা নিয়ে বৈষম্যের অভিযোগ করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিরোধী নেতা গোটা বিষয়টিকে ‘পক্ষপাতদুষ্ট’ বলে  বিরোধী দলনেতার বক্তব্য ছিল, কলকাতার সিভিক ভলান্টিয়ারেরা ৫ হাজার ৩০০ টাকা পান তাতে কোনও অসুবিধা নেই। কিন্তু জেলার সিভিক ভলান্টিয়ারেরা কেন বঞ্চিত হবেন? কেন তাঁদের কম অর্থ দেওয়া হবে। শুভেন্দুর অভিযোগ ছিল, জেলার প্রতি বিমাতৃসুলভ মনোভাব দেখাচ্ছে রাজ্য সরকার।

তার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন, কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের মতোই রাজ্যের অন্য জেলায় কর্মরত সিভিক ভলান্টিয়াররাও সমান অঙ্কের পুজোর বোনাস পাবেন। মুখ্যমন্ত্রী সমাজমাধ্যমে লিখেছিলেন, ‘কিছু রাজনৈতিক দল এবং নেতা অসৎ উদ্দেশে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের মধ্যে বিভেদ তৈরি করতে চাইছে।’ সেই সঙ্গেই মমতা এ-ও লিখেছিলেন, ‘আমি আশ্বাস দিচ্ছি, পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়াররাও কলকাতা পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়ারদের মতো ৫,৩০০ টাকা পুজোর বোনাস পাবেন।’’ চলতি বছরের গোড়ায় বর্ধিত অঙ্ক দিয়েছিল রাজ্য সরকার। এ বার প্রথম নির্দেশিকাতেই সবার জন্য সমান টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে নবান্ন। অর্থাৎ ১৩ শতাংশ বোনাস বৃদ্ধি পেল সিভিক ভলান্টিয়ারদের।

তবে এই বোনাস বৃদ্ধি নিয়ে আবার বিরোধীরা অন্য তত্ত্ব খুঁজছে বিরোধী দলগুলি। তারা বলছে আরজি করের ঘটনার মাঝে মূল অভিযুক্তের তালিকায় উঠে এসেছে এক সিভিক ভলান্টিয়ারের নাম। কলকাতা পুলিশের পর এবার সে সিবিআই হেফাজতে। চলছে তোলপাড়। এরইমধ্যে পুজোর ঠিক আগেই সেই সিভিক ভলান্টিয়ারদের জন্য বড় সুখবর শোনাল কলকাতা পুলিশ। এটা কি রাজ্য সরকারের তরফে  সেই ঘায়ে প্রলেপ লাগানোর কাজ?