• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

রেনবোকে হারিয়ে জয়ের ধারা ধরে রাখল লাল-হলুদ ব্রিগেড

ইস্টবেঙ্গল গ্যালারিতে প্রতিবাদী কণ্ঠ

আরজি কর হাসপাতালের ঘটনায় প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার ইস্টবেঙ্গলের সমর্থকরা স্লোগানে গ্যালারি মুখর করে তুললেন। কলকাতা ফুটবল লিগের প্রিমিয়র ডিভিশনের খেলায় এদিন ইস্টবেঙ্গল মুখোমুখি হয়েছিল রেনবো এফসি’র সঙ্গে। ইস্টবেঙ্গল ২-০ গোলে হারিয়ে দিল রেনবোকে। ইস্টবেঙ্গল এখনও পর্যন্ত কোনও ম্যাচেই হার স্বীকার করেনি। তারা লিগের খেতাবের দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছে। খেলার শেষেও সমর্থকরা আবারও প্রতিবাদে শামিল হন। বৃষ্টির কারণে সেই অর্থ দর্শকের সংখ্যা খুবই কম ছিল। দর্শকরা খেলার মাঠে পোস্টার বা ব্যানার আনেননি।

তবে গোলপোস্টের পিছনে আরজি কর হাসপাতালের ঘটনার ন্যায় বিচার চেয়ে একটি বড় ব্যানার দেখতে পাওয়া যায়। তাতে লেখা ছিল ‘তোমার স্বর আমার স্বর, পাশে আছি আরজি কর। খেলা যত গড়িয়েছে, প্রতিবাদের কণ্ঠ দ্রুত বেড়েছে।

বৃষ্টি ভেজা মাঠে ইস্টবেঙ্গলের আক্রমণ একটু বেশি থাকলেও প্রতিপক্ষ রেনবো দলও পাল্টা আঘাত হানতে চেষ্টা করেছে। দুই দলই সেইভাবে গোলের সুযোগ তৈরি করতে পারেনি খেলার প্রথমার্ধে। তাই গোলও হয়নি। দ্বিতীয়ার্ধে আর বৃষ্টি না হওয়ায় ইস্টবেঙ্গলের ফুটবলাররা কিছুটা গুছিয়ে খেলার চেষ্টা করেন। আক্রমণে তেজও ছিল ভালো। সেই আক্রমণকে রুখে দেওয়ার জন্য রেনবোর রক্ষণভাগের খেলোয়াড়রা তৎপর হয়ে ওঠেন। খেলার 75 মিনিটের মাথায় ইস্টবেঙ্গলকে গোল করে এগিয়ে দেন পরিবর্ত খেলোয়াড় সঞ্জীব ঘোষ। দ্বিতীয় পর্বে সংযুক্ত সময়ে আশিক গোল করে ইস্টবেঙ্গলের জয়কে (২-০) নিশ্চিত করেন। খেলা শেষ হওয়ার পরেই দেখা গেল বেশ কয়েকজন সমর্থক যেমন প্রতিবাদী কণ্ঠ হয়ে উঠলেন, তেমনই আবার বিচারের দাবি তুলে রেনবো ক্লাবের ফুটবলাররাও মুখর হয়ে ওঠেন। তাঁদের হাতে জার্সিতে লেখা ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস’।যখন গ্যলারিতে প্রতিবাদে মুখর হয়েছেন খেলোয়াড় ও সমর্থকরা, তখন ইস্টবেঙ্গলের কোচ বিনো জর্জ ব্যাপারটা ঠিকমতো উপলব্ধি করতে পারছিলেন না।পরে অবশ্য তিনি বলেন, ফুটবলাররা যে এভাবে প্রতিবাদ করবেন, তা জানতাম না। ওঁদের সঙ্গে কোনও কথাও হয়নি। সারা দেশ যখন বিচার চাইছে, আমিও তখন বিচার চাই।