• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

সকাল থেকেই মুখভার আকাশের, মঙ্গল অবধি টানা বৃষ্টি বঙ্গে

বিকেল থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে

রবিবার সকাল থেকেই মুখভার আকাশের। কলকাতা সহ দক্ষিণবঙ্গে বেশ কয়েকটি জেলায় ঝেঁপে বৃষ্টিও হচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, বিকেল থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের প্রায় সমস্ত জেলায়।

রবিবার কলকাতা ছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এর মধ্যে হুগলি, দুই বর্ধমান এবং বীরভূমে বেশি বৃষ্টি হতে পারে।

শুধু দক্ষিণবঙ্গ নয়, বৃষ্টিতে ভিজবে উত্তরও। অবশ্য আজ-কাল বা পরশু নয়, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহে সেদিন বৃষ্টি পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরে মঙ্গলবার ছাড়া আপাতত আর আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়নি।

এদিকে আগামী দু-দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। রবিবার তিলোত্তমার আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। সোমবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অনুভূত হবে।

কী কারণে বৃষ্টি পূর্বাভাস শুনিয়েছে হাওয়া অফিস? আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন, দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। একই সঙ্গে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই দুইয়ের জেরেই আগামী কয়েকদিন গোটা বাংলাজুড়ে দুর্যোগের সম্ভাবনা রয়েছে।

কয়েকদিনের মধ্যে এই ঘূর্ণাবর্তটি গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর ক্রমশ সেটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ঝাড়খণ্ডে প্রবেশ করবে। সেই কারণে আগামী সপ্তাহে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। আপাতত উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।