• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

রাষ্ট্রপতি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর একসঙ্গে বাইডেন-কমলা

বৃহস্পতিবার বিকেলে মেরিল্যান্ডে একটি কর্মসূচিতে যোগ দেন তাঁরা।

রাষ্ট্রপতি নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ানোর পর একসঙ্গে দেখা গেল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিকে। বৃহস্পতিবার বিকেলে (স্থানীয় সময়) মেরিল্যান্ডে একটি কর্মসূচিতে যোগ দেন তাঁরা।

নিউ ইয়র্ক টাইমস অনুসারে, বাইডেন এবং হ্যারিস উভয়ই একটি আইনি জয়ের ফলাফল উদযাপন করতে বিশেষ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। ভোটের আগে জনগণের মন জয়ের জন্যে বাইডেন সরকার প্রেসক্রিপশন ওষুধের দাম হ্রাস করবে বলে আশা করা হচ্ছে।

অবশ্য যে বিষয়টি সবচেয়ে মজার সেটি হল, খাতায় কলমে এটি অরাজনৈতিক অনুষ্ঠান হলেও বাইডেন এই মঞ্চকে আত্মপ্রচারের কাজে ব্যবহার করেন। নিজের উত্তরাধিকারকে সুদৃঢ় করার প্রয়াসে বাইডেন প্রেসক্রিপশনের খরচ কমানোর জন্য কয়েক দশক ধরে চলা ওকালতির কথা তুলে ধরেন।

বাইডেন মঞ্চে থাকলেও কমলা হ্যারিস নিঃসন্দেহে শোয়ের সেরা তারকা ছিলেন। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পর হ্যারিসও হলমার্ক স্বাস্থ্যসেবা নীতির কথা তুলে ধরেন। কমলা হ্যারিসের বক্তব্য শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বাইডেন ভাষণ দিতে শুরু করেন।

চলতি বছর জুনে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে খারাপ ফলের পর বয়স নিয়ে উদ্বেগের কথা বলে প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ান। এদিকে ২০২২ সালে পদচ্যুতির পর হোয়াইট হাউসে ফিরে আসার দিকে নজর দিচ্ছেন ট্রাম্প।

সম্প্রতি ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে পড়া ৪ হাজার ৫৬৭ ভোটের মধ্যে ৯৯ শতাংশের সমর্থন পেয়ে হ্যারিস প্রেসিডেন্ট পদে তাঁর দলের মনোনয়ন নিশ্চিত করেছেন। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম এশীয় আমেরিকান যিনি একটি বড় দলের টিকিটের নেতৃত্ব দিচ্ছেন। ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি (ডিএনসি) জানিয়েছে, কমলা হ্যারিস ৯৯ শতাংশ ভোট পেয়েছেন।