• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

একজনের নামে একটিই অ্যাকাউন্ট, নির্দেশ কেন্দ্রের

পিপিএফ এবং সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে নয় ফরমান কেন্দ্রের। এক জনের নামে একটিই অ্যাকাউন্ট থাকতে হবে। সম্প্রতি এই স্বল্প সঞ্চয়গুলি নিয়ে ব্যাঙ্ক এবং ডাকঘরের জন্য একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। সেখানে এমনকি কিছু ক্ষেত্রে পড়ে থাকা টাকার উপরে সুদ না দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। এই নির্দেশিকায় রয়েছে এক সময়কার ন্যাশনাল সেভিংস স্কিম (এনএসএস)-ও। সরকারি নির্দেশ অনুযায়ী,

পিপিএফ এবং সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে নয় ফরমান কেন্দ্রের। এক জনের নামে একটিই অ্যাকাউন্ট থাকতে হবে। সম্প্রতি এই স্বল্প সঞ্চয়গুলি নিয়ে ব্যাঙ্ক এবং ডাকঘরের জন্য একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। সেখানে এমনকি কিছু ক্ষেত্রে পড়ে থাকা টাকার উপরে সুদ না দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। এই নির্দেশিকায় রয়েছে এক সময়কার ন্যাশনাল সেভিংস স্কিম (এনএসএস)-ও।

সরকারি নির্দেশ অনুযায়ী, কোনও ব্যক্তির একাধিক পিপিএফ অ্যাকাউন্ট থাকলে, পড়ে থাকা অব্যবহৃত অ্যাকাউন্টের টাকা চালুটিতে নিয়ে আসতে হবে। যদি কেউ চালু পিপিএফ অ্যাকাউন্টে বছরে ১.৫ লক্ষ টাকা (বছরে পিপিএফ জমানোর ঊর্ধ্বসীমা) জমিয়ে ফেলেন, তবে পুরনো অ্যাকাউন্টের পুরো টাকা তাঁকে ফেরত দিয়ে তা বন্ধ করে দিতে হবে। চালু অ্যাকাউন্টে পাবলিক প্রভিডেন্ট ফান্ড খাতে জমা টাকা বছরে দেড় লক্ষের কম হলে সেটা পূরণ করার জন্য প্রয়োজনীয় অংশ পড়ে থাকা অ্যাকাউন্ট থেকে স্থানান্তর হবে। বাকিটা দেওয়া হবে গ্রাহকের হাতে। এ ক্ষেত্রেও বাকি টাকার উপরে কোনও সুদ দেওয়া হবে না এবং পড়ে থাকা টাকার হিল্লে করে পুরনো অ্যাকাউন্টটি বন্ধ করে দিতে হবে।

নাবালকের নামে খোলা পিপিএফ অ্যাকাউন্টগুলিতে নিয়মিত ভাবে টাকা জমা না পড়লে সেখানে সেভিংস অ্যাকাউন্টের সমান ৪% সুদ দিতে হবে। এ ক্ষেত্রে পিপিএফের ১৫ বছরের মেয়াদ শুরু হয় সংশ্লিষ্ট নাবালকের ১৮ বছর বয়স থেকে। ফলে ১৮ বছর হলে তার পর থেকে সেখানে পিপিএফের সমান সুদ পাওয়া যাবে। প্রবাসী ভারতীয়দের পিপিএফ অ্যাকাউন্টে বাসস্থান নিয়ে সঠিক তথ্য না থাকলে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সুদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তার পরে আর সুদ দেওয়া হবে না। বর্তমানে পিপিএফে সুদের হার ৭.১%।

এর পাশাপাশি, সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের ক্ষেত্রেও কোনও শিশুর নামে একাধিক অ্যাকাউন্ট খোলা হয়েছে কি না, তা খতিয়ে দেখতে বলা হয়েছে। সে ক্ষেত্রে অবিলম্বে বন্ধ করতে হবে একটি। যদি শিশুর হয়ে সুকন্যা সমৃদ্ধি খোলেন দাদু বা ঠাকুমা, তা হলে সেটিতে শিশুর বাবা কিংবা মা-কে যুক্ত করতে হবে। বর্তমানে এই স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার ৮.২%।

কোনও গ্রাহকের একাধিক ন্যাশনাল সেভিংস স্কিম বা এনএসএস অ্যাকাউন্ট খোলা থাকলে, সব থেকে পুরনো অ্যাকাউন্টটি রেখে পরে খোলা অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়ার সুপারিশও করেছে কেন্দ্র। এই ক্ষেত্রে দ্বিতীয় অ্যাকাউন্টের টাকা প্রথম অ্যাকাউন্টে যোগ করা হবে। তবে প্রকল্পটি এখন আর না থাকায় চালু থাকা এনএসএস প্রকল্পে টাকা থাকলেও সুদ মিলবে না।