• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

‘সরকার সিংহ সুরক্ষায় প্রতিশ্রুতবদ্ধ’, বিশ্ব সিংহ দিবসে জানালেন প্রধানমন্ত্রী

এই অভয়ারণ্যে প্রতি বছর সিংহের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে

শনিবার বিশ্ব সিংহ দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সিংহ সংরক্ষণ ও সুরক্ষার জন্য যাঁরা কাজ করছেন তাঁদের সকলকে প্রশংসা করেছেন। তিনি এক্স বার্তায়, চলতি ২০২৪ সালের ফেব্রুয়ারিতে ইন্টারন্যাশনাল বিগ ক্যাট এলায়েন্স গঠন নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের কথা স্বীকার করে নিয়েছেন। এই সংস্থার লক্ষ্য বনের রাজাকে সুরক্ষিত করা। এব্যাপারে সরকার সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ বলে দাবি করেন। সরকারের এই উদ্যোগকে গোটা বিশ্ব সাধুবাদ জানানোয় তিনি খুবই সন্তোষ প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী সমস্ত বন্যপ্রাণী প্রেমীদের গুজরাটের গির জাতীয় উদ্যান পরিদর্শন করার আহ্বান জানিয়েছেন। সেখানে রাজ্যের মানুষের আতিথেয়তার অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে সিংহ সুরক্ষার কাজ পরিদর্শনের আমন্ত্রণ জানিয়েছেন। মোদি তাঁর এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন, “যাঁরা সিংহ সুরক্ষায় কাজ করে যাচ্ছেন, তাঁদের অভিনন্দন জানাই। আমরা সবাই জানি যে, গুজরাটের গির অভয়ারণ্যে সবচেয়ে বেশি সংখ্যক সিংহ রয়েছে। এটা আমাদের কাছে একটা বড় সুখবর যে, এই অভয়ারণ্যে প্রতি বছর সিংহের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে।”

তিনি আরও লেখেন,”চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা আন্তর্জাতিক সিংহ সংরক্ষণ সংস্থা গঠনের অনুমোদন দিয়েছে। পৃথিবীর যেসব দেশে সিংহ রয়েছে, সেইসব দেশের সঙ্গে কাজ করবে। আমি সমস্ত বন্যপ্রাণী প্রেমীদের এশিয়ার সেরা সিংহদের দর্শনে আমন্ত্রণ জানাই। যাতে তাঁরা প্রত্যেকে কিভাবে সিংহ সংরক্ষণের কাজ চলছে তা দেখার সুযোগ পান। পাশাপাশি, একইসঙ্গে গুজরাটের মানুষের অতিথি আপ্যায়নের অভিজ্ঞতা অর্জনেরও সুযোগ পাবেন। “