• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

শহরাঞ্চলে আরও ১ কোটি বাড়ি, ‘ক্লিন প্ল্যান্ট প্রোগ্রাম’ ঘোষণা কেন্দ্রের

৩.০ মোদি সরকারের প্রথম অন্তর্বর্তীকালীন বাজেটে আবাসন যোজনা, কৃষকদের জন্য বরাদ্দের যে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সিতারামন করেছিলেন এবার তার বাস্তবায়নের পথে। শনিবার আবাস যোজনার অর্থ প্রদান, কৃষকদের জন্য আর্থিক সাহায্য, অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণ-সহ মোট পাঁচ বিষয়ে কেন্দ্রের ভাবনার কথা জানালেন মন্ত্রী অশ্বিণী বৈষ্ণব। এর মধ্যে উল্লেখযোগ্য আবাস যোজনা প্রকল্পে গ্রামাঞ্চল ও শহরাঞ্চলের জন্য পৃথক

৩.০ মোদি সরকারের প্রথম অন্তর্বর্তীকালীন বাজেটে আবাসন যোজনা, কৃষকদের জন্য বরাদ্দের যে ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সিতারামন করেছিলেন এবার তার বাস্তবায়নের পথে। শনিবার আবাস যোজনার অর্থ প্রদান, কৃষকদের জন্য আর্থিক সাহায্য, অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণ-সহ মোট পাঁচ বিষয়ে কেন্দ্রের ভাবনার কথা জানালেন মন্ত্রী অশ্বিণী বৈষ্ণব। এর মধ্যে উল্লেখযোগ্য আবাস যোজনা প্রকল্পে গ্রামাঞ্চল ও শহরাঞ্চলের জন্য পৃথক পৃথক অর্থ প্রদানের ঘোষণা। এছাড়া কৃষকদের জন্য সবুজায়নে আরও জোর, সংরক্ষণ ইস্যুতে আরও বিস্তারিত আলোচনার মাধ্যমে সংবিধান মেনে পরবর্তী পদক্ষেপ গ্রহণের কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, অশ্বিণী বৈষ্ণব জানিয়েছেন, প্রধানমন্ত্রী আবাস যোজনায় শহরাঞ্চলে আরও ১ কোটি বাড়ি তৈরি হবে। দরিদ্র ও মধ্যবিত্তদের সাহায্যার্থে এই প্রকল্পের জন্য ১০ লক্ষ কোটি টাকা দেওয়া হচ্ছে। প্রতিটি বাড়ির জন্য ২.৩০ লক্ষ টাকা ভরতুকি দেবে কেন্দ্র। এছাড়া গ্রামাঞ্চলে বাড়ি তৈরির জন্য কেন্দ্রের ভরতুকির মেয়াদ বাড়ানো হল আগামী ৫ বছর পর্যন্ত। ২০২৮-২৯ অর্থবর্ষ পর্যন্ত তা মিলবে। এর জন্য ৩ লক্ষ ৬ হাজার ১৩৭ কোটি বরাদ্দ করা হচ্ছে। যার মধ্যে অধিকাংশ টাকা দেবে কেন্দ্র, বাকিটা রাজ্যের প্রদেয়।

কৃষকদের আয়বৃদ্ধির জন্য কেন্দ্রের নয়া প্রকল্প ‘ক্লিন প্ল্যান্ট প্রোগ্রাম’। এর জন্য দেশে মোট ৯টি কেন্দ্র স্থাপিত হবে। অশ্বিণী বৈষ্ণব জানিয়েছেন, কৃষিক্ষেত্রে নানা সময় গাছগাছালিতে ব্যাকটেরিয়া বা ভাইরাসের আক্রমণে উৎপাদন কমতে থাকে। তাতে কৃষকরা প্রচুর ক্ষতিগ্রস্ত হন। এই বিষয়টি নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে। সমাধানসূত্র হিসেবে ঠিক হয়েছে, দেশের মোট ৯টি কেন্দ্র স্থাপিত হবে, যার মাধ্যমে এ ধরনে সমস্যা মেটাতে পারবেন কৃষকরা।

পরিবেশ রক্ষায় প্রধানমন্ত্রী জীবন যোজনার মেয়াদ বাড়ানো হল আরও ৫ বছর। জৈব জ্বালানি তৈরির কাজ আরও ভালোভাবে করতে এই সিদ্ধান্ত কেন্দ্রের। এই প্রকল্পের আওতায় বর্জ্য পদার্থ থেকে অচিরাচরিত শক্তি উৎপাদনের কাজ হয়, যা পরিবেশ দূষণ অনেকটা কমাতে সক্ষম। এছাড়া সংরক্ষণ নিয়েও বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। মন্ত্রী অশ্বিণী বৈষ্ণব জানান, তফসিলি জাতি-উপজাতি সংরক্ষণের ক্ষেত্রে সংবিধান অনুসারে এবং সুপ্রিম কোর্টের সাম্প্রতিক সমস্ত নির্দেশ মেনে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে স্থির করেছে কেন্দ্র।