• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ধসে বিধ্বস্ত ওয়ানাডে মোদি, খতিয়ে দেখলেন পরিস্থিতি

উদ্ধার করা হয় ধ্বংসস্তূপে আটকে পড়া বাসিন্দাদের

অতিবর্ষণে নেমেছে ধস। সেই ধসে বিধ্বস্ত কেরলের ওয়েনাড়। পরিস্থিতি এতটাই বিকট আকার ধারণ করে যে সাড়ে তিনশো জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। প্রাকৃতিক বিপর্যয়ের পর উদ্ধারে নেমেছে সেনা। দাঁড়িয়ে থেকে তদারকি করেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বিধ্বস্ত ওয়ানাডবাসীদের পাশে দাঁড়াতে ছুটে গিয়েছেন বিরোধী দলনেতা রাহুল গান্ধি। সঙ্গে বোন প্রিয়াঙ্কা। তবে নিজে সশরীরে যেতে না পারলেও নিয়মিত খোঁজখবর নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এবার ধসে বিধ্বস্ত ওয়েনাড়ের পরিস্থিতি খতিয়ে দেখতে যাচ্ছেন তিনি। শনিবার ওয়েনাড়ে গেলেন। বিধ্বস্ত এলাকা পরিদর্শনের পাশাপাশি বৈঠকও করেন প্রধানমন্ত্রী।

Modi Wayanad visit LIVE: PM Modi meets landslide victims at relief camp | Hindustan Times

গত ৩০ জুলাই ভারী বৃষ্টির জেরে ভূমিধস হয় ওয়েনাড়ে। বিধ্বংসী সেই ভূমিধসে চাপা পড়েন অনেকে। দ্রুত উদ্ধারকাজে নামে সেনা। উদ্ধার করা হয় ধ্বংসস্তূপে আটকে পড়া বাসিন্দাদের। ধ্বংসস্তূপের তলায় কেউ আটকে রয়েছেন কি না, তার খোঁজ চালায়। নিয়মিত খোঁজখবর নিয়েছেন প্রধানমন্ত্রী।

শনিবার সকালে ওয়েনাড়ে যান মোদি। সকাল ১১টা নাগাদ কন্নুরে পৌঁছন তিনি। দুপুর ১২টা ১৫ মিনিট নাগাদ আকাশপথে ওয়েনাড়ের বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন। উদ্ধারকারী দলের সঙ্গে কথা বলেন। পুনর্বাসনের কাজ খতিয়ে দেখেন।

এরপর প্ৰধানমন্ত্রীর গন্তব্য ছিল ত্রাণ শিবিরগুলি, দেখা করেন ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের সঙ্গে।  পাশাপাশি যান হাসপাতালে। এরপর একটি বৈঠক করেন । সেই বৈঠকে প্রাকৃতিক বিপর্যয় নিয়ে পুঙ্খানুপুঙ্খ তথ্য জানতে চান প্রধানমন্ত্রী।