• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ভিনেশকে রুপোর পদক দেওয়ার দাবি করলেন শচীন

প্রথম আবেদন ছিল ভিনেশকে লড়াইয়ে অংশ নিতে দেওয়া হোক

এবারে কুস্তিগির ভিনেশ ফোগতের পাশে দাঁড়ালেন ভারতীয় ক্রিকেটের আইকন শচীন তেণ্ডুলকর। তিনি দাবি করলেন, ভিনেশকে রুপোর পদক দিতে হবে। প্যারিস অলিম্পিক্সে ৫০ কেজি বিভাগে ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায়  ভিনেশ ফোগতকে প্রতিযোগিতা থেকে বাতিল করা হয়। কিন্তু এই বাতিল কথাটার সঙ্গে শচীন তেণ্ডুলকর বন্ধুত্ব পাতাতে রাজি নন। তিনি বলেছেন, অন্যায়ভাবে ভিনেশের প্রতি অবিচার করা হয়েছে। এটা মনে রাখতে হবে, ওজন সামান্য বেশি হলেও ভিনেশ মোটেই অনৈতিকভাবে ফাইনালে খেলার ছাড়পত্র পাননি। তাই কোনওভাবেই রুপোর পদক তাঁর কাছ থেকে কেড়ে নেওয়া যাবে না। শচীন আরও বলেছেন, সব খেলারই একটা আলাদা নিয়ম আছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

কিন্তু পরিস্থিতির বিচারে এই নিয়ম নির্দিষ্ট সময় অন্তর খতিয়ে দেখা প্রয়োজন। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে স্বচ্ছ ও স্পষ্ট হতে হয়। ঠিক ফাইনালের আগে ওজনের বিচারে ভিনেশকে বাতিল করা হয়েছে। কার্যত রুপোর পদক চুরি করা হয়েছে। শচীন আরও বলেন, যদি কেউ শক্তিবর্ধক ওষুধ বা অন্য কোনও কিছু ব্যবহার করে থাকেন, সেটা অবশ্যই অন্যায়। তাই যদি হত তাহলে কেন ফাইনালের আগে তা বিচার করা হল না। ক্রীড়াবিদকে পদক না দেওয়াটা ঠিক নয়। যে প্রতিযোগী ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করল, সেই প্রতিযোগীকে এইভবে সরিয়ে দেওয়ার অর্থ  পদক চুরি করা।

ভিনেশ বাতিল হওয়ার পরে ইউনাইটেড ওয়ার্ল্ড রেস্টলিংয়ের সভাপতি নেনাদ লালভিচ স্পষ্ট করে বলেন, সবারই উচিত নিয়ম মানা। যে ঘটনা ঘটেছে, তা অত্যন্ত দুঃখজনক। ভিনেশ যেটুকু ওজন বেশি হয়েছে, তা মেনে নিতেই হবে। নিয়মের বাইরে কেউই নন। তখন তাঁর পাশে কোনও খেলোয়াড় ছিলেন না। তাই লুকোচুরির কোনও কারণ নেই। যখন অনুমোদিত ওজন বজায় রাখতে ব্যর্থ হয়েছেন, তখন কীভাবে প্রতিযোগিতায় অংশ নিতে তাঁকে আহ্বান করা যায়? ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্রীড়া আদালতে দু’টি আবেদন পড়েছে।

প্রথম আবেদন ছিল ভিনেশকে লড়াইয়ে অংশ নিতে দেওয়া হোক। সেই আবেদন সঙ্গে সঙ্গে নাচক হয়ে যায়। আর দ্বিতীয় আবেদন ছিল, তাঁকে রুপোর পদক দেওয়া হোক। এই বিষয়ে এখনও পর্যন্ত আদালতের রায় প্রকাশ করা হয়নি। ভারতের প্রিতনিধি ভিনেশের হয়ে লড়াই করছেন আইনজীবী সালভে। প্রাথমিক রায় অনুসারে মনে করা হচ্ছে, কোনওভাবেই ভিনেশের পক্ষে এই রায় যাবে না। প্রাথমিকভাবে যে রায়ের কথা শোনা গিয়েছে, তাতে অন্য আর কোনও কথা প্রকাশ পাচ্ছে না। প্যারিসে এই আন্তর্জাতিক ক্রীড়া আদালতে মামলা চলছে। তবে এই গেমস শেষ হওয়ার আগেই এই আবেদনের রায় ঘোষণা করে দেওয়া হবে।