• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বিজ্ঞান এবং প্রযুক্তিমূলক প্রতিষ্ঠানকে ওয়েনাড় সম্পর্কে তথ্য প্রকাশ করতে নির্দেশিকা প্রত্যাহার করল কেরল সরকার

তিরুঅনন্তপুরম, ২ আগস্ট – প্রাকৃতিক ‍বিপর্যয়ের জেরে ওয়েনাড়ে ভূমিধসকাণ্ডে মৃতের সংখ্যা ক্রম‍বর্ধমান। এই পরিস্থিতিতে সেখানকার কোনও তথ্য বাইরে প্রকাশ করতে নিষেধ করে রাজ্যের বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তিমূলক প্রতিষ্ঠানে নির্দেশিকা পৌঁছেছিল বলে অভিযোগ। বিতর্কের মধ্যে সেই নির্দেশিকা প্রত্যাহার করে কেরল সরকার। কেরলের রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে ওই নির্দেশিকা জারি করা হয়েছিল। অভিযোগ, সেখানে রাজ্যের সমস্ত

তিরুঅনন্তপুরম, ২ আগস্ট – প্রাকৃতিক ‍বিপর্যয়ের জেরে ওয়েনাড়ে ভূমিধসকাণ্ডে মৃতের সংখ্যা ক্রম‍বর্ধমান। এই পরিস্থিতিতে সেখানকার কোনও তথ্য বাইরে প্রকাশ করতে নিষেধ করে রাজ্যের বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তিমূলক প্রতিষ্ঠানে নির্দেশিকা পৌঁছেছিল বলে অভিযোগ। বিতর্কের মধ্যে সেই নির্দেশিকা প্রত্যাহার করে কেরল সরকার। কেরলের রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে ওই নির্দেশিকা জারি করা হয়েছিল। অভিযোগ, সেখানে রাজ্যের সমস্ত বিজ্ঞান এবং প্রযুক্তিমূলক প্রতিষ্ঠানকে ওয়েনাড় সম্পর্কে তথ্য প্রকাশ করতে নিষেধ করা হয়। ওয়েনাড়ে গিয়ে সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখার ক্ষেত্রেও নিষেধ করা হয়েছিল সংশ্লিষ্ট আধিকারিকদের।
ভূমিধসের ভয়া‍বহতার পরিপ্রেক্ষিতে অসংখ্য মানুষের হাহাকারে যখন দক্ষিণের এই রাজ্য শোকস্ত‍ব্ধ, তখন এই নির্দেশিকার বিরুদ্ধে রাজ্যের বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদদের একাংশ সোচ্চার হন। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সে সময়েই জানিয়েছিলেন, সরকারের নির্দেশিকার ভুল ব্যাখ্যা করা হচ্ছে। সূত্রের খবর, তিনি মুখ্যসচিবকে নির্দেশিকা প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দিয়েছেন।


ভূমিধসে স‍বথেকে ‍বেশি ক্ষতিগ্রস্ত হয় ওয়েনাড়ের মেপ্পাডি পঞ্চায়েত এলাকা। সেখানে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল বলে অভিযোগ। মুখ্যমন্ত্রী বিজয়ন নির্দেশিকা সম্বন্ধে বলেছিলেন, ‘‘নির্দেশিকার ভুল ব্যাখ্যা হচ্ছে। কেরল সরকারের গোপনীয়তার কোনও নীতি নেই।যে নোটিসের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ উঠেছে, তা তুলে নিতে বলেছি। এ বিষয়ে মুখ্যসচিবকে আমি হস্তক্ষেপ করতে বলেছি।’’

কী কারণে এই প্রাকৃতিক বিপর্যয় ঘটল, মূলত তা খতিয়ে দেখতেই বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদেরা অনেকে ওয়েনাড়ে যেতে ইচ্ছুক।সরকারি নির্দেশিকা পাওয়ার পর তাঁদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এই ধরনের অনৈতিক নির্দেশিকার প্রতিবাদ জানান তাঁরা। এরপর শুক্রবার সেই ‍বিতর্কিত নির্দেশিকা তুলে নেওয়া হল।

গত মঙ্গলবার সকালে কেরলের ওয়েনাড়ে একাধিক ভূমিধসের ঘটনায়নিশ্চিহ্ন হয়ে যায় ‍বহু এলাকা। হারিয়ে যায় চূড়ালমালা, আট্টামালা, নুলপুঝা এবং মুন্ডাক্কাই গ্রাম। এইস‍ব জায়গাগুলিতে এখনও চলছে উদ্ধারকাজ । জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি উদ্ধারকাজ চালাচ্ছে সেনাবাহিনী। জিপিএস ব্যবহার করে ড্রোনের মাধ্যমে বিভিন্ন এলাকা চিহ্নিত করছেন উদ্ধারকারীরা।