• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

কনিষ্ঠ সদস্য রাঘবের দাবি, ২৫ নয়, ভোটে লড়ার বয়েস হোক ২১

দিল্লি, ২ আগস্ট–  সংবিধান অনুসারে ভারতের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার নূন্যতম বয়েস হল ২৫।  এবার এই বয়েস সীমা নিয়েই মাঠে নামল দিল্লির আম আদমি পার্টি।  আম আদমি পার্টির রাজ্যসভার সাংসদ রাঘব চাড্ডার দাবি, ২৫ নয়, লোকসভা বা রাজ্যসভার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার বয়স ২১ বছর করা হোক। শুক্রবার সংসদে যুবসমাজের প্রতিনিধিত্ব বাড়াতে ভোটে লড়ার বয়সসীমা ২১ করা

দিল্লি, ২ আগস্ট–  সংবিধান অনুসারে ভারতের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার নূন্যতম বয়েস হল ২৫।  এবার এই বয়েস সীমা নিয়েই মাঠে নামল দিল্লির আম আদমি পার্টি।  আম আদমি পার্টির রাজ্যসভার সাংসদ রাঘব চাড্ডার দাবি, ২৫ নয়, লোকসভা বা রাজ্যসভার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার বয়স ২১ বছর করা হোক। শুক্রবার সংসদে যুবসমাজের প্রতিনিধিত্ব বাড়াতে ভোটে লড়ার বয়সসীমা ২১ করা নিয়ে সওয়াল করেন রাঘব।

রাঘব চাড্ডা নিজেই রাজ্যসভায় কনিষ্ঠতম সাংসদ। বাজেট বক্তৃতায় রাজনীতির নিয়ন্ত্রক বৃদ্ধদের প্রসঙ্গ তুলে বলেন, “জনসংখ্যার নিরিক্ষে ভারতে এখন সবচেয়ে বেশি সংখ্যক যুবক-যুবতীর বাস। জনসংখ্যার ৬৫ শতাংশের বয়স ৩৫ বছর। আর ৫০ শতাংশের বয়স ২৫ বছর বা তার নিচে। দেশের প্রথম নির্বাচনে ২৬ শতাংশ সাংসদ যুব সমাজ থেকে নির্বাচিত হয়। এদের সকলের বয়স ৪০ এর নিচে ছিল। আর এবারের নির্বাচনে তা নেমে এসেছে ১২ শতাংশে। আমরা যুবদের দেশ। অথচ রাজনীতি নিয়ন্ত্রণ করছেন বৃদ্ধরা।”

তাঁর দাবি, যুবদের দেশে আরও বেশি যুব সাংসদের প্রয়োজন। এরজন্য ভোটে লড়ার বয়সসীমা কমিয়ে আনার প্রয়োজন রয়েছে। সেইসঙ্গে তিনি বলেন, “এখনও দেশের মানুষের মধ্যে ধারনা রয়েছে রাজনীতি একটি খারাপ পেশা। তাই বাবা ও মায়েরা সন্তানদের রাজনীতিতে পাঠাতে চাননা। তাঁদের চিকিৎসক. ইঞ্জিনিয়ার বা অন্য কোনও পেশায় যেতে পরামর্শ দেন। এই ধারণা থেকে দেশকে মুক্ত করতে উদ্যোগ নিতে হবে।”