• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

দিল্লিতে দাঁড়িয়ে চিনিকে ঘুরিয়ে বার্তা ফাম মিন চিনের 

দিল্লি, ১ আগস্ট– ৩ দিনের সফরে ভারতে এসেছেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন। বৃহস্পতিবার তিনি পৌঁছন রাষ্ট্রপতি ভবনে। সেখানে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাম মিন চিনকে দেখেই আলিঙ্গন করেন নমো। সৌজন্য বিনিময় করেন দুই রাষ্ট্রনেতা। ভারত ও ভিয়েতনামের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহু পুরনো। ভিয়েতনামের এই সফর  দক্ষিণ চিন সাগরে চিনের ‘দাদাগিরি’ রুখতে একজোট

দিল্লি, ১ আগস্ট– ৩ দিনের সফরে ভারতে এসেছেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন। বৃহস্পতিবার তিনি পৌঁছন রাষ্ট্রপতি ভবনে। সেখানে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাম মিন চিনকে দেখেই আলিঙ্গন করেন নমো। সৌজন্য বিনিময় করেন দুই রাষ্ট্রনেতা। ভারত ও ভিয়েতনামের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহু পুরনো। ভিয়েতনামের এই সফর  দক্ষিণ চিন সাগরে চিনের ‘দাদাগিরি’ রুখতে একজোট হয়েছে দুদেশ। 

মঙ্গলবার রাতে নয়াদিল্লিতে পা রাখেন ফাম মিন চিন। বেশ কিছু কর্মসূচি রয়েছে তাঁর। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে তাঁকে প্রথাগত ভাবে স্বাগত হয়। ফাম মিন চিনকে স্বাগত জানিয়ে আলিঙ্গন করেন মোদি। এদিন রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান ভিয়েতনামের প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে তাঁর। এর পর ফাম মিন চিন বৈঠক করবেন মোদির সঙ্গে। সূত্রের খবর, দ্বিপাক্ষিক সম্পর্ক থেকে ব্যবসা-বাণিজ্য, বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হবে তাঁদের মধ্যে। কথা হবে দক্ষিণ চিন সাগরের সুরক্ষা নিয়েও।

দক্ষিণ চিন সাগরের দাবি নিয়ে আমেরিকা, ভারত ছাড়াও চিনের লড়াই সিঙ্গাপুর, মালয়েশিয়া, ফিলিপিন্স, জাপান, ভিয়েতনাম এবং সুদূর ইন্দোনেশিয়ার সঙ্গে চিনের সংঘাত । তাদের ভূখণ্ড থেকে দেড় হাজার কিলোমিটার দূরে অবস্থিত ইন্দোনেশিয়ার একটি দ্বীপেও মাছ ধরার অধিকার চাইছে চিন। দক্ষিণ চিন সাগরে একাধিক দ্বীপে সামরিক ঘাঁটি তৈরি করেছে বেজিং। পালটা বেজিংকে শায়েস্তা করতে সেখানে নিয়মিত যুদ্ধবিমানবাহী রণতরী পাঠাচ্ছে আমেরিকা। সব মিলিয়ে দক্ষিণ চিন সাগর ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে। ‘ড্রাগন’কে রুখতে দক্ষিণ চিন সাগরের দেশগুলোর সঙ্গে সম্পর্ক মজবুত করছে ভারত।

চিনকে ঠেকাতে ও অস্ত্রের বাজারে ছাপ ফেলতে ফিলিপিন্সের হাতে সুপারসনিক ব্রহ্মস ক্রুজ মিসাইলের প্রথম ব্যাচ তুলে দিয়েছে ভারত। এছাড়া, ব্রহ্মস রপ্তানির তালিকায় রয়েছে ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরশাহী, সৌদি আরব ও দক্ষিণ আফ্রিকার মতো দেশ। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে নিয়ে তৈরি আসিয়ান গোষ্ঠীর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ভিয়েতমান। তাদের হাতেও অত্যাধুনিক মিসাইল তুলে দিতে পারে ভারত। কূটনৈতিক বিশ্লেষকদের মতে, এদিন মোদি ও ফাম মিন চিন যেভাবে সৌজন্য বিনিময় করেছেন তাতে আসলে চিনকেই বার্তা দেওয়া হয়েছে। ফলে হ্যানয়-দিল্লির যুগলবন্দিতে চিন্তা বাড়ছে বেজিংয়ের।