• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

প্রাথমিক শিক্ষা পর্ষদকে জানাতে নির্দেশ হাইকোর্টের

কবে খুলবে ‘উৎসশ্রী পোর্টাল’? নিজস্ব প্রতিনিধি: খুব শীঘ্রই ‘উৎসশ্রী পোর্টাল’ খুলে দেওয়া হবে। আদালতে জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ। অবশ্য কত দিনের মধ্যে ‘উৎসশ্রী পোর্টাল’ খোলা হবে? এবার প্রাথমিক শিক্ষা পর্ষদকে এই সংক্রান্ত তথ্য জানাতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। ওদিকে আদালতে প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, খুব শীঘ্রই এই উৎসশ্রী

কবে খুলবে ‘উৎসশ্রী পোর্টাল’?

নিজস্ব প্রতিনিধি: খুব শীঘ্রই ‘উৎসশ্রী পোর্টাল’ খুলে দেওয়া হবে। আদালতে জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ। অবশ্য কত দিনের মধ্যে ‘উৎসশ্রী পোর্টাল’ খোলা হবে? এবার প্রাথমিক শিক্ষা পর্ষদকে এই সংক্রান্ত তথ্য জানাতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা।

ওদিকে আদালতে প্রাথমিক শিক্ষা পর্ষদ
জানিয়েছে, খুব শীঘ্রই এই উৎসশ্রী পোর্টাল খুলে দেওয়া হবে। অবশ্য কবে নাগাদ খুলবে? রাজ্যের কাছে সেই তথ্যই তলব করেছে কলকাতা হাইকোর্ট। আগস্ট মাসে পুনরায় মামলার শুনানি ধার্য করেছে আদালত।

মামলাকারী পক্ষের আইনজীবী তরফ থেকে জানা গিয়েছে, পুতুল সিট নামে পুরুলিয়ার এক শিক্ষিকা ২ জুলাই পর্ষদের কাছে আপোষ বদলির আবেদন জানিয়েছিলেন। কিন্তু এখনও পর্যন্ত ইতিবাচক বা নেতিবাচক কোনও সিদ্ধান্তই তাঁকে জানানো হয়নি বলে অভিযোগ। তাই বাধ্য হয়ে হাই কোর্টের দ্বারস্থ হন তিনি।

এদিন মামলা চলাকালীন মামলাকারী ওই শিক্ষিকার আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী আদালতকে বলেন, ‘সম্প্রতি বিচারপতি রাজাশেখর মান্থা প্রাথমিকের মামলাগুলো শুনছিলেন। তাঁর এজলাসে প্রাথমিকে শিক্ষক নিয়োগ থেকে শুরু করে শিক্ষক বদলি সবই বিচারাধীন ছিল। সেসময় দীর্ঘদিন ‘উৎসশ্রী পোর্টাল’ বন্ধ থাকায়, অফলাইনে বদলির আবেদনে আইনি বৈধতা দেন বিচারপতি মান্থা।’ কিন্তু প্রাথমিক ছাড়াও বাকিদের ক্ষেত্রে বদলি নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

তিনি আরও বলেন, ‘পরে বিচার্য বিষয় বদল হওয়ায় প্রাথমিকের মামলা আসে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। সেই মামলাতেই আদালতে জানিয়েছে পর্ষদ।’

এরপর মামলাকারীর তরফে এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী জানান, অফলাইনে বহু বদলি সংক্রান্ত আবেদন জমা পড়েছে। সেগুলি কার্যকর করতে একাধিক তথ্য প্রয়োজন। ওই তথ্য না-পেলে, বদলির আবেদন কার্যকর করা অসম্ভব। সেকারণেই উৎসশ্রী পোর্টাল খুলে দেওয়ার জন্য রাজ্যের কাছে আবেদন জানিয়েছে পর্ষদ। কিন্তু সেই আবেদনের প্রেক্ষিতে রাজ্যের তরফে এখনও কোনও জবাব মেলেনি।

পর্ষদের তরফে এই বক্তব্য শোনার পরই বিচারপতি সিনহা নির্দেশে জানান, কত দিনের মধ্যে উৎসশ্রী পোর্টাল খোলা হবে সেই সংক্রান্ত তথ্য জানাতে হবে পর্ষদকে। তার পরই বদলি সংক্রান্ত মামলাগুলির বিষয়ে সিদ্ধান্ত নেবে আদালত।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে উৎসশ্রী পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকাদের বদলির প্রক্রিয়া সম্পন্ন হয়।
এই পোর্টালের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকারা অনলাইনে বদলির আবেদন জানাতে পারতেন। বহুদিন এই পোর্টালটি বন্ধ থাকার কারণে, বদলির প্রক্রিয়া থমকে ছিল। এবার আদালতের হস্তক্ষেপে তা খোলার আশা করছে শিক্ষামহল।