• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

চলে গেলেন প্রবীণ ‘সমালোচক’ পরশুরাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলে গেলেন প্রবীণ ‘সমালোচক’ পরশুরাম মিশ্র। মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৭৯ বছরের কিছু বেশি। পিছনে রেখে গেলেন তিন পুত্র, পুত্রবধূ এবং তাঁদের সন্তানদের। কলকাতার বাসিন্দা এই বিশিষ্ট সমালোচক বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। প্রয়াত সমালোচকের পরিবার সূত্রে জানা গিয়েছে, মাস খানেক আগে হাওড়ার মন্দিরতলার বাসভবনের শৌচালয়ের মধ্যে পড়ে গিয়ে পায়ে গুরুতর চোট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলে গেলেন প্রবীণ ‘সমালোচক’ পরশুরাম মিশ্র। মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৭৯ বছরের কিছু বেশি। পিছনে রেখে গেলেন তিন পুত্র, পুত্রবধূ এবং তাঁদের সন্তানদের।

কলকাতার বাসিন্দা এই বিশিষ্ট সমালোচক বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। প্রয়াত সমালোচকের পরিবার সূত্রে জানা গিয়েছে, মাস খানেক আগে হাওড়ার মন্দিরতলার বাসভবনের শৌচালয়ের মধ্যে পড়ে গিয়ে পায়ে গুরুতর চোট পান তিনি। পায়ের সেই ক্ষত থেকে সংক্রমণ ছড়ানোয়, তড়িঘড়ি তাঁকে বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। কর্মসূত্রে বেঙ্গালুরুতে তাঁর এক ছেলেও রয়েছেন। তাঁর তত্ত্বাবধানেই বেঙ্গালুরুর ওই বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন পরশুরামবাবু। চিকিৎসা চলাকালীনই তিনি হৃদরোগে আক্রান্ত হন। অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর বুকে স্টেন্ট বসানো হয়। অবশ্য এত কিছু সত্বেও শেষ রক্ষা হয়নি। গত শুক্রবার রাতে তিনি বেঙ্গালুরুর ওই বেসরকারি হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এরপর সেখানেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের বলিয়া জেলার কিশুনপুরায় জন্ম পরশুরাম মিশ্রের। সেখান থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করার পর কলকাতায় চলে আসেন তিনি। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক হন। তারপর একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে দীর্ঘদিন ধরে কর্মরত ছিলেন বিশিষ্ট এই হিন্দিভাষি সমালোচক। এমনকী, বর্তমানে ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মী সংগঠনের প্রেসিডেন্ট পদেও আসীন ছিলেন তিনি। তাঁর কর্মকাল মেয়াদের মধ্যেই তিনি ’বিহান নাট্যমঞ্চের’ প্রতিষ্ঠা করেন।

পাশাপাশি দীর্ঘদিন ধরে ‘বোধ’, ’লোক  চেতনা’, ’প্রস্তুতি’ ছাড়াও ‘কালবোধ’ নামের হিন্দি সাহিত্যের একাধিক পত্রিকায় সম্পাদনা এবং প্রকাশনায়, অগ্রণী ভূমিকা পালন করেন তিনি। এছাড়াও প্রবীণ এই সমালোচক তাঁর জীবদ্দশায় ‘মদন মোহন আগরওয়াল স্মৃতি’ সম্মাননায় ভূষিত হন। তাঁর একমাত্র সমালোচনা সংক্রান্ত হিন্দি ভাষার পুস্তিকা ‘আলোচনা কা সংস্কৃত আয়াম’ কলকাতার বুকে প্রকাশিতও হয়। যা হিন্দিভাষি পাঠককুলের মধ্যে অত্যন্ত জনপ্রিয়তা লাভ করে।