• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

জ্যোতিপ্রিয়র শারীরিক পরীক্ষার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

মোল্লা জসিমউদ্দিন, কলকাতা: মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শুভ্রা ঘোষের এজলাসে উঠে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের জামিন বিষয়ক মামলা।রেশন দুর্নীতিতে অভিযুক্ত জেলবন্দি প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের শারীরিক অবস্থা খতিয়ে দেখার জন্য মেডিক্যাল টেস্টের অনুমতি দিল কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ। অসুস্থতার কারণে চিকিৎসার জন্য অন্তত একমাসের জামিনে মুক্তির আর্জি জানিয়েছিলেন জ্যোতিপ্রিয়র আইনজীবী। ওই মামলাতেই এদিন বিচারপতি শুভ্রা

মোল্লা জসিমউদ্দিন, কলকাতা: মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শুভ্রা ঘোষের এজলাসে উঠে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের জামিন বিষয়ক মামলা।রেশন দুর্নীতিতে অভিযুক্ত জেলবন্দি প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের শারীরিক অবস্থা খতিয়ে দেখার জন্য মেডিক্যাল টেস্টের অনুমতি দিল কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ। অসুস্থতার কারণে চিকিৎসার জন্য অন্তত একমাসের জামিনে মুক্তির আর্জি জানিয়েছিলেন জ্যোতিপ্রিয়র আইনজীবী। ওই মামলাতেই এদিন বিচারপতি শুভ্রা ঘোষ এই নির্দেশ দিয়েছেন। দু’সপ্তাহের মধ্যে প্রাক্তন মন্ত্রীর শারীরিক পরীক্ষা করে ২ অগস্ট মামলার পরবর্তী শুনানির দিন রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। জেল হেফাজতে থাকা প্রাক্তন মন্ত্রীর আইনজীবী এদিন আদালতে বলেন, ‘তাঁর মক্কেলের ওজন কমেছে। একাধিক রোগে ভুগছেন তিনি।

কিডনির অবস্থা ভাল নয়। প্রতিদিন শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। জেলের বাইরে তাঁর যথাযথ চিকিৎসার প্রয়োজন রয়েছে’। এজলাসে তিনি এও অভিযোগ করেন, -‘এর আগে একটা পরীক্ষার জন্য প্রেসিডেন্সি জেলে আবেদনের পরেও কাজ হয়নি’। যদিও কেন্দ্রীয় আর্থিক তদন্তকারী সংস্থা ইডির আইনজীবী আদালতে বলেন, -‘বাইরে পরীক্ষা করানোর আগে দেখা দরকার, জেল হাসপাতালে সেগুলো করা সম্ভব কিনা? ‘ এরপরই বিচারপতি মেডিক্যাল টেস্টের অনুমতি দেন।রেশন দুর্নীতি মামলায় আনুমানিক প্রায় ১০ হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে দাবি ইডির আধিকারিকদের। সেই দুর্নীতির তদন্তে নেমেই গত বছরের ২৭ অক্টোবর রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতার করেছিল ইডি। বাড়িতে প্রায় ২১ ঘণ্টা ধরে তল্লাশি ও জিজ্ঞাসাবাদের পর রাত ৩টে নাগাদ তৎকালীন মন্ত্রীকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারীরা। রেশন দুর্নীতি মামলায় আটাকল মালিক বাকিবুর রহমান গ্রেফতার হওয়ার পরই জ্যোতিপ্রিয় মল্লিকের নাম সামনে আসে। এরই মধ্যে গত ফেব্রুয়ারি মাসে তাঁকে রাজ্য মন্ত্রিসভা থেকে সরানো হয়েছে।

গ্রেফতার হওয়ার পর চিকিৎসার কারণে দীর্ঘদিন এসএসকেএম হাসপাতালে ছিলেন জ্যোতিপ্রিয় । সেখান থেকে এখন তিনি প্রেসিডেন্সি সংশোধনাগারে। কিন্তু সেখানে তাঁর যথাযথ চিকিৎসা হচ্ছে না বলে অভিযোগ। এর আগেও জেলে জ্যোতিপ্রিয়র চিকিৎসা হচ্ছে না বলে অভিযোগ জানিয়েছিলেন তাঁর আইনজীবী। অসুস্থতার প্রেক্ষাপটেই জামিন চেয়েছিলেন প্রাক্তন মন্ত্রী। কিন্তু সেই আবেদন মঞ্জুর করেনি আদালত।রেশন দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের স্বাস্থ্য রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি শুভ্রা ঘোষের নির্দেশ, -‘জ্যোতিপ্রিয়ের শারীরিক পরীক্ষা করিয়ে রিপোর্ট জমা দিতে হবে প্রেসিডেন্সি জেলের মেডিক্যাল সুপারকে। দু’সপ্তাহের মধ্যে ওই রিপোর্ট আদালতকে দিতে হবে’।আগামী ২ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি।