• facebook
  • twitter
Sunday, 24 November, 2024

ধর্মনিরপেক্ষতা মূল কাঠামোর অঙ্গ, মন্তব্য সুপ্রিম কোর্টের

শব্দের অভিধানগত অর্থ মেনে আমরা চলছি না, জানিয়ে স্থগিত মামলা দিল্লি, ১১ জুলাই– সমাজতান্ত্রিক শব্দের সম্ভবত আমরা নিজস্ব সংজ্ঞা তৈরি করেছি৷ শব্দের অভিধানগত অর্থ মেনে আমরা চলছি না৷’ সংবিধানের প্রস্তাবনা থেকে ‘সমাজতান্ত্রিক’ ও ‘ধর্মনিরপেক্ষ’ শব্দ দু’টি বাদ দেওয়ার মামলায় এমনই মত জানিয়ে ধর্মনিরপেক্ষ শব্দ বাদ দেওয়া মামলায় মামলা স্থগিত করে দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব

শব্দের অভিধানগত অর্থ মেনে আমরা চলছি না, জানিয়ে স্থগিত মামলা
দিল্লি, ১১ জুলাই– সমাজতান্ত্রিক শব্দের সম্ভবত আমরা নিজস্ব সংজ্ঞা তৈরি করেছি৷ শব্দের অভিধানগত অর্থ মেনে আমরা চলছি না৷’ সংবিধানের প্রস্তাবনা থেকে ‘সমাজতান্ত্রিক’ ও ‘ধর্মনিরপেক্ষ’ শব্দ দু’টি বাদ দেওয়ার মামলায় এমনই মত জানিয়ে ধর্মনিরপেক্ষ শব্দ বাদ দেওয়া মামলায় মামলা স্থগিত করে দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খন্না৷ আর্জির শুনানি অগস্ট পর্যন্ত স্থগিত রাখল সুপ্রিম কোর্ট৷

সংবিধানের মূল কাঠামো থেকে ‘সমাজতান্ত্রিক’ ও ধর্মনিরপেক্ষ শব্দটি বাদ দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন সুব্রহ্মণ্যম স্বামী৷ সেই মামলাতেই বৃহস্পতিবার বিচারপতি সঞ্জীব খন্না বলেন, ‘ধর্মনিরপেক্ষ শব্দটি যে সংবিধানের মূল কাঠামোর অন্তর্গত তা একাধিক রায়ে আগেই জানিয়েছে সুপ্রিম কোর্ট৷ সমাজতান্ত্রিক শব্দের সম্ভবত আমরা নিজস্ব সংজ্ঞা তৈরি করেছি৷ শব্দের অভিধানগত অর্থ মেনে আমরা চলছি না৷’

এই বিষয়ে আর্জি পেশ করেছেন আরও কয়েক জন আবেদনকারী৷ তাঁদের আর্জির সঙ্গেই অগস্টে স্বামীর আবেদনের শুনানি হবে৷ স্বামীর আর্জির বিরোধিতা করে একটি আবেদন পেশ করেছেন সিপিএম সাংসদ বিনয় বিশ্বমও৷ আর্জিতে তাঁর বক্তব্য, ধর্মনিরপেক্ষতা ও সমাজতান্ত্রিক আদর্শ ভারতীয় সংবিধানের মূল বৈশিষ্ট্যের অঙ্গ৷ ফলে প্রস্তাবনায় ওই দু’টি শব্দযোগ হওয়ায় সংবিধানের প্রকৃতি বদলায়নি৷

১৯৭৬ সালে ৪২তম সংশোধনীর মাধ্যমে সংবিধানে ‘ধর্মনিরপেক্ষ’ ও ‘সমাজতান্ত্রিক’ শব্দ দু’টি যোগ করে ইন্দিরা গান্ধি সরকার৷ কিন্ত্ত সংবিধান গ্রহণের তারিখ (১৯৪৯ সালের ২৯ নভেম্বর) একই রাখা হয়েছিল৷ এই প্রক্রিয়া সঠিক কি না তা কেবল আইনচর্চার দৃষ্টিভঙ্গি থেকে ভেবে দেখতে এই মামলার সঙ্গে যুক্ত আইনজীবীদের বলেছে সুপ্রিম কোর্ট৷

আবেদনে স্বামী জানিয়েছেন, এভাবে সংবিধানের প্রস্তাবনা বদল সংসদের এক্তিয়ারের বাইরে৷ সংবিধানপ্রণেতারা কখনওই গণতান্ত্রিক শাসনব্যবস্থায় ‘সমাজতান্ত্রিক’ ও ‘ধর্মনিরপেক্ষ’ শব্দগুলি যোগ করতে চাননি৷ বি আর অম্বেডকরও এই শব্দ দু’টি যোগ করার বিরোধী ছিলেন৷ কারণ, তিনি মনে করতেন সংবিধান নাগরিকদের উপরে কয়েকটি রাজনৈতিক মতাদর্শ চাপিয়ে দিতে পারে না৷