• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

গত আর্থিক বছরে দেশে কর্মসংস্থান ৪ কোটি ৭০ লক্ষ, সিটি গ্রুপের দাবি খারিজ করে জানাল রিজার্ভ ব্যাংক

দিল্লি, ৯ জুলাই: দেশজুড়ে জ্বলন্ত বেকার সমস্যার মধ্যে রিজার্ভ ব্যাংকের চাঞ্চল্যকর দাবি। গত ২০২৩-২৪ আর্থিক বছরে নাকি দেশে ৪ কোটি ৭০ লক্ষ কর্মসংস্থান হয়েছে। এই এক বছরে কর্মসংস্থানের সুযোগ বেড়েছে প্রায় ২৭টি ক্ষেত্রে। পাশাপাশি, দেশে কর্মসংস্থান বৃদ্ধির গতিও বেড়েছে দ্বিগুণ। দুই দিন আগে সিটি গ্রূপের একটি চাঞ্চল্যকর রিপোর্ট পেশের পর রিজার্ভ ব্যাংকের এই দাবি রাজনৈতিক

দিল্লি, ৯ জুলাই: দেশজুড়ে জ্বলন্ত বেকার সমস্যার মধ্যে রিজার্ভ ব্যাংকের চাঞ্চল্যকর দাবি। গত ২০২৩-২৪ আর্থিক বছরে নাকি দেশে ৪ কোটি ৭০ লক্ষ কর্মসংস্থান হয়েছে। এই এক বছরে কর্মসংস্থানের সুযোগ বেড়েছে প্রায় ২৭টি ক্ষেত্রে। পাশাপাশি, দেশে কর্মসংস্থান বৃদ্ধির গতিও বেড়েছে দ্বিগুণ। দুই দিন আগে সিটি গ্রূপের একটি চাঞ্চল্যকর রিপোর্ট পেশের পর রিজার্ভ ব্যাংকের এই দাবি রাজনৈতিক মহলে যথেষ্ট জল্পনা বাড়িয়েছে।

প্রসঙ্গত রিজার্ভ ব্যাঙ্কের ‘ক্লেমস’ তথ্যভান্ডারের পরিসংখ্যান অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে দেশে মোট কর্মসংস্থান ৫৯ কোটি ৬৭ লক্ষ। কিন্তু পরবর্তী এক বছরে তা বেড়ে হয়েছে ৬৪ কোটি ৩৩ লক্ষ। এর আগে দেশে কর্মসংস্থানের হার ছিল ৩.২ শতাংশ। অথচ ২০২৩-২৪ অর্থবর্ষে সেটা বেড়ে হয়েছে ৬ শতাংশ।

উল্লেখ্য, সিটিগ্রুপ-এর রিপোর্টে বলা হয়, আগামী এক দশকে দেশ আর্থিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণ করলেও দেশের চলমান বেকার সমস্যার সমাধান হবে না। এই মুহূর্তে দেশে অর্থিক বৃদ্ধি ৭ শতাংশের আশেপাশে। কেন্দ্রের মোদি সরকার আগামী দশ বছরে সেই বৃদ্ধির হার একই রাখতে চাইছে। কিন্তু সিটি গ্রুপ তার রিপোর্টে দাবি করে, ভারতে বিপুল সংখ্যক মানুষের চাকরির চাহিদা মেটাতে হলে প্রতি বছর কমপক্ষে ১ কোটি ২০ লক্ষ নতুন কর্ম সংস্থানের সুযোগ তৈরি হওয়া প্রয়োজন। কিন্তু বর্তমান আর্থিক বৃদ্ধির রেশিও অনুযায়ী, দেশে ৮০ থেকে ৯০ লক্ষ বেকারের কর্মসংস্থান হবে। ফলে দেশের চলমান বেকার সমস্যার সমাধানে এই আর্থিক বৃদ্ধি যথেষ্ট নয়।

সিটি গ্রুপের সেই দাবি পরিসংখ্যান দিয়ে অস্বীকার করেছে রিজার্ভ ব্যাংক। খারিজ করে দিয়েছে কেন্দ্রের শ্রম মন্ত্রকও। অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলেন, রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্ট মানলে সিটিগ্রুপের ওই রিপোর্ট খারিজ হয়ে যায়।