• facebook
  • twitter
Friday, 18 October, 2024

আঁধারে ঢাকল ইকুয়েডর, বিদ্যুৎবিচ্ছিন্ন ১ কোটি ৭০ লক্ষের উপর মানুষ

ইকুয়েডর, ২০ জুন –  হঠাৎই আঁধার গোটা ইকুয়েডর জুড়ে। বুধবার বিকেলে মুহূর্তে থমকে যায় সবকিছু। জীবনের স্বাভাবিক  ছন্দ  হারিয়ে যায়। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন ১ কোটি ৭০ লক্ষের উপর মানুষ। প্রায় এক ঘণ্টা ধরে এই বেহাল দশায় নাজেহাল হন সকলে। ব্যহত হয় জরুরি পরিষেবাও। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর,  বড়সড়  বিদ্যুৎবিভ্রাট হয়েছে। বাড়ি থেকে শুরু করে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান

ইকুয়েডর, ২০ জুন –  হঠাৎই আঁধার গোটা ইকুয়েডর জুড়ে। বুধবার বিকেলে মুহূর্তে থমকে যায় সবকিছু। জীবনের স্বাভাবিক  ছন্দ  হারিয়ে যায়। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন ১ কোটি ৭০ লক্ষের উপর মানুষ। প্রায় এক ঘণ্টা ধরে এই বেহাল দশায় নাজেহাল হন সকলে। ব্যহত হয় জরুরি পরিষেবাও। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর,  বড়সড়  বিদ্যুৎবিভ্রাট হয়েছে। বাড়ি থেকে শুরু করে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সর্বত্র বিদ্যুৎ বিভ্রাটের কারণে নাজেহাল হতে হয় সকলকে। ঘণ্টাখানেক বিদ্যুৎ না থাকায় বিপদে পড়তে হয় হাসপাতালগুলোকেও । ব্যহত হয় মেট্রো পরিষেবা। পরে সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিদ্যুৎ পরিবহণ লাইনে ত্রুটির কারণে এই বিপত্তি ঘটেছে। গত বছর থেকেই বিদ্যুৎ সংকটে জেরবার ইকুয়েডর। ঝামেলায় পড়তে হচ্ছে সেদেশের নাগরিকদের। 

 
ইকুয়েডরের বিদ্যুৎমন্ত্রী রবার্টো লুক এক্স হ্যান্ডেলে বলেন, ‘ন্যাশনাল ইলেকট্রিসি অপারেটর থেকে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত  হওয়ার খবর আসে।’ জানা গেছে, একটি ক্যাসকেড সংযোগ বিচ্ছিন্ন হয়ে দক্ষিণ আমেরিকার এই দেশ ঘণ্টাখানেকের জন্য অন্ধকারাছন্ন হয়ে পড়ে। তারপর এক ঘণ্টা ধরে ত্রুটিপূর্ণ বিদ্যুৎ লাইন মেরামতের পর পরিষেবা স্বাভাবিক হয়।
 
ইকুয়েডরের বিদ্যুৎমন্ত্রী রবার্টো লুক বিদ্যুৎ খাতে বিনিয়োগের অভাবকে দায়ী করেছেন। তাঁর বক্তব্য, “আমরা যে শক্তি সংকটে ভুগছি এই ঘটনা তারই প্রমাণ। বছরখানেক ধরে, আমরা এই বিদ্যুৎ ব্যবস্থা গুলোতে বিনিয়োগ করা বন্ধ করেছি। আজ আমরা তার মূল্য দিচ্ছি।”