• facebook
  • twitter
Friday, 18 October, 2024

 গাজায় বিনা চিকিৎসা এবং অপুষ্টিতে মৃত্যুমুখে প্রায় ৮০০০ প্যালেস্টাইনি শিশু

গাজা, ১৩ জুন – ইজ়রায়েলি সেনার গত আট মাস ধরে এক টানা হানায় বিধ্বস্ত গাজা ভূখণ্ড। ক্ষেপণাস্ত্র আর বোমার ধোঁয়ায় আচ্ছন্ন গাজার আকাশ। গুঁড়িয়ে গেছে একের পর এক হাসপাতাল। অনিয়মিত খাদ্য সরবরাহ, চিকিৎসা সরঞ্জাম, ওষুধপত্র। এই পরিস্থিতিতে গাজা ভূখণ্ডে বিনা চিকিৎসা এবং অপুষ্টির কারণে মৃত্যুর সঙ্গে লড়ছে প্রায় ৮০০০ প্যালেস্টাইনি শিশু যাদের সবারই বয়স পাঁচ

গাজা, ১৩ জুন – ইজ়রায়েলি সেনার গত আট মাস ধরে এক টানা হানায় বিধ্বস্ত গাজা ভূখণ্ড। ক্ষেপণাস্ত্র আর বোমার ধোঁয়ায় আচ্ছন্ন গাজার আকাশ। গুঁড়িয়ে গেছে একের পর এক হাসপাতাল। অনিয়মিত খাদ্য সরবরাহ, চিকিৎসা সরঞ্জাম, ওষুধপত্র। এই পরিস্থিতিতে গাজা ভূখণ্ডে বিনা চিকিৎসা এবং অপুষ্টির কারণে মৃত্যুর সঙ্গে লড়ছে প্রায় ৮০০০ প্যালেস্টাইনি শিশু যাদের সবারই বয়স পাঁচ বছর বা তার কম।

এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি এবং মানবিক সাহায্য পৌঁছনোর ব্যবস্থা করার আবেদন জানিয়েছে তেল আভিভের কাছে। টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বুধবার বলেন, ‘বিপর্যয়ের শেষ প্রান্তে পৌঁছে গেছে গাজ়া’ . অবিলম্বে যুদ্ধবিরতি না হলে শিশুমৃত্যুরতালিকা আরও  দীর্ঘ হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।
 
রাষ্ট্রপুঞ্জের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ থেকে ২০২২ পর্যন্ত, এই  চার বছরে সারা পৃথিবী জুড়ে যত শিশুর মৃত্যু হয়েছে, তাকে ছাপিয়ে গেছে ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজ়া ভূখণ্ডে শুরু হওয়া যুদ্ধে নিহত প্যালেস্টাইনি শিশুর সংখ্যা। এর পাশাপাশি অনাহার এবং অপুষ্টির কারণেও বহু শিশুর মৃত্যু হয় সেখানে। সংখ্যাটা  প্রায় ১৬ হাজারের ঘর ছুঁয়েছে ।