• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বোমা ফাটিয়ে বা অনুমতি ছাড়া তৃণমূলের বিজয় মিছিলে নিষেধাজ্ঞা

পাইপ গান ও কার্তুজ হাতে গ্রেফতার দুই দুষ্কৃতী খায়রুল আনাম– ভোট পরবর্তী সময়ে রাজ্যের বিভিন্ন জায়গায় হিংসাত্মক ঘটনা ঘটছে বলে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া একটি মামলার পরিপ্রেক্ষিতে, আদালত তার পর্যবেক্ষণে, অবিলম্বে এসব বন্ধ করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে। রাজ্য সরকার হিংসাত্মক ঘটনা বন্ধ করতে না পারলে প্রয়োজন মনে করলে হাইকোর্ট আগামী পাঁচ বছর রাজ্যে

পাইপ গান ও কার্তুজ হাতে গ্রেফতার দুই দুষ্কৃতী

খায়রুল আনাম– ভোট পরবর্তী সময়ে রাজ্যের বিভিন্ন জায়গায় হিংসাত্মক ঘটনা ঘটছে বলে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া একটি মামলার পরিপ্রেক্ষিতে, আদালত তার পর্যবেক্ষণে, অবিলম্বে এসব বন্ধ করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে। রাজ্য সরকার হিংসাত্মক ঘটনা বন্ধ করতে না পারলে প্রয়োজন মনে করলে হাইকোর্ট আগামী পাঁচ বছর রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখা হবে বলেও হুঁশিয়ারা দিয়েছে। এরই মধ্যে বীরভূম জেলার পাঁড়ুই থানার সালন এলাকায় তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি নিয়ে সবুজ আবির মেখে বোমা বেঁধে তা ফাটিয়ে ‘খেলা হবে’ গানের তালে কয়েকজনকে উদ্দাম নৃত্য করতে দেখা গিয়েছে। সেই ছবি সমাজ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার পর বিষয়টি নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়ে গিয়েছে। পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও বিষয়টি নিয়ে খোঁজ নেওয়া শুরু হয়েছে। জেলা তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, এই কাজ তৃণমূল কংগ্রেস কর্মী-সমর্থকদের নয়। সেই সঙ্গে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, দলের জেলা কমিটি ও পুলিশের অনুমতি ছাড়া বিজয় মিছিল করা যাবে না।

এরই মধ্যে অভিযোগ পাওয়া যায় যে, সদাইপুর থানার সাহাপুর গ্রামে বিজেপির বুথ সভাপতি দেবব্রত ঘোষের পরিবারের উপরে হামলা, মারধর, বাড়িতে ইঁট ছোড়া-সহ সন্ত্রাস সৃষ্টি করা হয়েছে। এরপরই সদাইপুর থানার পুলিশ ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ৮ জন তৃণমূল কংগ্রেস সমর্থককে গ্রেফতার করে। অভিযুক্তদের সিউড়ির জেলা আদালতে হাজির করলে বিচারক তাঁদের জামিনের আবেদন নাকচ করে দিয়ে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। ভোট পরবর্তী হিংসা থামাতে জেলা জুড়ে পুলিশ অভিযান চালায়। শুক্রবার, ৭ জুন গভীর রাতের সেই অভিযানে দুবরাজপুর থানার পুলিশ পদুমা অঞ্চলের একটি সেচ নালার কাছ থেকে নিখিল বাগ্দী ও শেখ ইয়াসিন নামে দুই ব্যক্তিকে গ্রেফতার করে। তাঁদের কাছ থেকে একটি পাইপ গান ও ৯ রাউণ্ড কার্তুজও উদ্ধার করা হয়। এদের মধ্যে প্রথম জনের বাড়ি স্থানীয় বিদায়পুর গ্রামে ও অপরজনের বাড়ি গাঁড়া গ্রামে। পুলিশ ধৃতদের জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা করছে, তাঁরা এই আগ্নেয়াস্ত্র কোথা থেকে নিয়ে এসেছে? এবং সেগুলি নিয়ে গভীর রাতে কী উদ্দেশ্যে ওই এলাকায় হাজির হয়েছিল।