• facebook
  • twitter
Friday, 18 October, 2024

নৈতিক দায় নিয়ে পদত্যাগ করুন মোদী: জয়রাম রমেশ

দিল্লি, ৪ জুন: বিজেপির দাবি করা এনডিএ জোটের ৪০০ আসনের স্বপ্ন অধরা থেকে গেল। ২০১৯-এর তুলনায় কম শক্তিশালী হয়ে সংসদে ফের সংখ্যাগরিষ্ঠ এনডিএ। এদিকে এক্সিট পোলের দাবিকে মেনে নেয়নি ইন্ডিয়া জোট। এমনকি শেষ দফা নির্বাচনের আগে কংগ্রেস সহ ইন্ডিয়া জোটের শরিকরা দাবি করেছিল, তারা ইতিমধ্যে প্রায় ৩১৫ আসন পেয়ে গিয়েছেন। সেই দাবি সফল হয়নি। তা

দিল্লি, ৪ জুন: বিজেপির দাবি করা এনডিএ জোটের ৪০০ আসনের স্বপ্ন অধরা থেকে গেল। ২০১৯-এর তুলনায় কম শক্তিশালী হয়ে সংসদে ফের সংখ্যাগরিষ্ঠ এনডিএ। এদিকে এক্সিট পোলের দাবিকে মেনে নেয়নি ইন্ডিয়া জোট। এমনকি শেষ দফা নির্বাচনের আগে কংগ্রেস সহ ইন্ডিয়া জোটের শরিকরা দাবি করেছিল, তারা ইতিমধ্যে প্রায় ৩১৫ আসন পেয়ে গিয়েছেন। সেই দাবি সফল হয়নি। তা সত্ত্বেও এই টানাপোড়েনের মধ্যেও স্বীকার করতেই হবে যে, ইন্ডিয়া জোট এবার সংসদে যথেষ্ট শক্তিশালী হয়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা পাওয়া অবধি তথ্য অনুযায়ী, কংগ্রেস গতবারের তুলনায় প্রায় দ্বিগুণ সংখ্যক আসনে জয়লাভ করতে চলেছে। অর্থাৎ প্রায় ১০০ আসনের কাছাকাছি।

অন্যদিকে পশ্চিমবঙ্গে তৃণমূলও কমবেশি প্রায় ৩০টি আসনে জয়লাভ করতে চলেছে। ফলে সংসদে মোদী সরকারের বিরুদ্ধে লড়াই দেওয়ার মতো ফিগারে রয়েছে ইন্ডিয়া জোট। কিন্তু বিজেপি গতবারের তুলনায় কম আসনে জয়লাভ করায় দেশের মানুষের কাছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। আজ, মঙ্গলবার নরেন্দ্র মোদিকে আক্রমণ করে কংগ্রেসের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, নৈতিক দায় নিয়ে পদত্যাগ করুন প্রধানমন্ত্রী। আজ কংগ্রেসের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জয়রাম রমেশ তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন,”নির্বাচনের প্রচারে তিনি এমন ভান করেছিলেন যে, তিনি আসলে অসাধারণ। এখন এটা প্রমাণ হল যে, বিদায়ী প্রধানমন্ত্রী প্রাক্তন হতে চলেছেন। তিনি নৈতিক দায়িত্ব নিয়ে পদত্যাগ করুন। এটাই এই নির্বাচনের বার্তা।”

এদিনে জয়রাম ২০১৬ সালে ইউপি-র মোরাদাবাদে প্রধানমন্ত্রীর মন্তব্যের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, “বিদায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘বিরোধীরা আমার কী করতে পারে? আমি একজন ফকির। আমি শুধু আমার ব্যাগ তুলে নিয়ে চলে যাব। বিদায়ী প্রধানমন্ত্রী আপনার এই বক্তব্যের কথা স্মরণ আছে? এবার সময় এসেছে। আপনার ব্যাগ কাঁধে তুলে নিন এবং হিমালয়ের দিকে চলে যান।”

একই কথার পুনরাবৃত্তি শোনা যায় বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলটের কণ্ঠে। তিনি বলেন, মোদির উচিত প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁর অবিলম্বে পদত্যাগ করা। গেহলট তাঁর এক্স হ্যান্ডেলে পোস্ট করেন,”২০২৪ লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মপ্রচার করেছেন। ভোট প্রচারের সময় আমরা বার বার শুনেছি, মোদির গ্যারান্টি, মোদী সরকার আবার আসছে এবং বিজেপি-র এই ধরণের আরও কত সব শব্দবন্ধ।”

কংগ্রেসের প্রবীণ এই নেতা নির্বাচনে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের মতো বিষয়গুলিকে উপেক্ষা করার অভিযোগ করেন। তিনি বলেন,”প্রধানমন্ত্রী দাবি করেন, লোকসভায় বিজেপি ৩৭০ আসন অতিক্রম করবে। এবং তাঁর নেতৃত্বে এনডিএ সংসদে ৪০০ আসন পাবে। এখন এটা পরিষ্কার যে, বিজেপি ৩৭০ আসন পাবে না, এবং এনডিএ ৪০০ আসনও পার করবে না। ”

তিনি আরও বলেন,”বিজেপি মোদির নেতৃত্বে স্পষ্ট একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে অসমর্থ। এই পরিস্থিতিতে নরেন্দ্র মোদিকে এখন প্রধানমন্ত্রী পদ থেকে তাঁর নাম তুলে নেওয়া উচিত।”