সুস্মিতা মুখার্জী চট্টোপাধ্যায়
পৃথিবীর যে কোনো দেশে প্রবলের উৎপীড়ন, আর্তের ক্রন্দন রবীন্দ্রনাথকে বিচলিত করত৷ তিনি দ্বিধাহীন চিত্তে সর্বক্ষেত্রেই কলম ধরেছেন— কন্ঠ সোচ্চার করেছেন৷ রবীন্দ্রনাথই ছিলেন প্রথম ভারতীয় সাহিত্যিক যিনি ফ্যাসিবাদের ভয়ানক আগ্রাসী ও বর্বর রূপ উপলব্ধি করে তার বিরুদ্ধে রুখে দাঁডি়য়েছিলেন তাঁর সোচ্চার কন্ঠ ও তীক্ষ্ণ লেখনিকে হাতিয়ার করে৷
এখন প্রশ্ন আসতে পারে ফ্যাসিবাদ কী? ফ্যাসিবাদ হল, একনায়কতন্ত্রের অধীনে প্রবল উগ্র জাতীয়তাবাদী দক্ষিণপন্থী রাজনৈতিক ভাবধারা যেখানে গণতন্ত্রের স্থান নেই৷ রবীন্দ্রনাথ বলেছেন, ‘সাম্রাজ্যবাদ পুঁজিবাদের সর্বোচ্চ পর্যায়’৷ কারণ পুঁজিবাদ টিকে থাকে মুনাফাকে উপজীব্য করে৷ তার জন্য তাকে পররাজ্য গ্রাস ও লুন্ঠনের পথে তথা সাম্রাজ্যবাদের পথে যেতে হয়৷ আর রবীন্দ্রনাথ উপলব্ধি করেছিলেন আন্তর্জাতিকতার সবচেয়ে বড়ো বিপদ সাম্রাজ্যবাদ ও উগ্র জাতীয়তাবাদ৷ তাই তিনি সারা জীবন দৃঢ়তার সঙ্গে তাঁর অজস্র গান, কবিতা, রচনা, সাহিত্যকীর্তি ও বক্তৃতায় ওই দুই বিপদের বিরুদ্ধে প্রচার করেছেন৷ ফ্যাসিবাদের পররাজ্য গ্রাসের ও লুন্ঠনের বর্বর অভিযানের বিরুদ্ধে তাঁর তীব্র বিষোদগার তাঁকে যথার্থভাবেই পৃথিবীর কবি রূপে উত্তীর্ণ করেছে৷
সম্পূর্ণতার সাধনাই ছিল রবীন্দ্র-সাধনার মূল কথা৷ রবীন্দ্রনাথ এমন এক পৃথিবীর জন্য তাঁর সাধনার সুকৃতিকে রেখে গেছেন যে, পৃথিবীর মানুষ হবে সব অর্থেই পূর্ণ প্রকাশিত৷ চিন্তায়, চেতনায়, জ্ঞানে, প্রজ্ঞায়, মানবতার উল্লাসে অফুরান এক মহামানবিক পৃথিবীর স্বপ্ন ছিল রবীন্দ্রনাথের কিন্ত্ত রবীন্দ্রনাথের সেই স্বপ্নের পৃথিবী আজও অনেক দূরে৷ মানুষের ধর্ম’ গ্রন্থে তিনি বললেন, ‘ধর্ম একটাই— তা হচ্ছে মানুষের ধর্ম৷’
বিলেত যাওয়ার আগে তিনি লিখলেন—
‘বিশ্বসাথে যোগে যেথায় বিহারো
সেইখানে যোগ তোমার সাথে আমারো৷’
মানবতার পতন, মহাযুদ্ধের মারণযজ্ঞ রবীন্দ্রনাথকে গভীর যন্ত্রণায় দগ্ধ করেছে৷ কিন্ত্ত তিনি আশাহত হননি৷ তিনি আজীবন বিশ্বাস করে এসেছেন, মানুষের প্রতি বিশ্বাস হারানো পাপ৷
১৮৭৮ সালে সদ্য তরুণ রবীন্দ্রনাথ বিলেত রওনা হন ব্যারিস্টার হবার উদ্দেশ্যে৷ ইংল্যান্ডের ঐশ্বর্য, প্রবল প্রতাপ ও উজ্জ্বল পরিবেশ তাঁকে যতটা প্রভাবিত করে তার থেকে বেশি প্রতিক্রিয়া সৃষ্টি করে তাদের পরদেশ শাসনের কলঙ্ক৷ ইঙ্গ-ভারত সম্পর্ক সমমর্যাদাসম্পন্ন না হয়ে একের উপরে অন্যের আধিপত্যের উপরে প্রতিষ্ঠিত হওয়ার দরুণ দু-তরফেই যে মনুষ্যত্বের বিড়ম্বনা ঘটেছিল তার কোনোটিই তরুণ কবির তীক্ষ্ণ দৃষ্টি এড়ায়নি৷ ১৮৭৮ সালে এই ইংল্যান্ড যাওয়ার সময় তরুণ রবি ইতালি ঘুরে গিয়েছিলেন৷ কিন্ত্ত ওই ইতালি সফর রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনে বিশেষ কোনো তাৎপর্য বয়ে আনে না৷
১৮৮১ সালে ‘চীনে মরণের ব্যবসায়’ প্রবন্ধে চীনদেশে ইংরেজের আফিম ব্যবসার প্রতিবাদে তরুণ রবীন্দ্রনাথ লিখলেন, ‘একটি সমগ্র জাতিকে অর্থের লোভে বলপূর্বক বিষপান করানো হইল৷ এমনতর নিদারুণ ঠগীবৃত্তি কখনো শুনা যায় নাই৷ —অর্থ সঞ্চয়ের এইরূপ উপায়কে ডাকাইতি না বলিয়া যদি বাণিজ্য বলা যায়, তবে সে নিতান্ত ভদ্রতার খাতিরে৷ ইহা আর কিছু নয়, একটি সবল জাতি দুর্বলতর জাতির নিকটে মরণ বিক্রয় করিয়া কিছু লাভ করিতেছেন৷’
দ্বিতীয়বার ইউরোপ যাত্রা বিষয়ে রচিত ‘য়ুরোপযাত্রীর ডায়েরী’তে রবীন্দ্রনাথ লেখেন, ‘অপ্রতিহত ক্ষমতার দম্ভ জাতীয় চরিত্রের মূলে আক্রমণ করে৷ যে স্বাধীনতাপ্রিয়তার ভিত্তির উপর তোমার জাতীয় গৌরব প্রতিষ্ঠিত, তলে তলে সেই স্বাধীনতাপ্রিয়তা বিশুদ্ধতা নষ্ট করে৷’
‘কর্মের উমেদার’ প্রবন্ধে ওই একই বছরে একই প্রসঙ্গে লিখছেন, ‘লোহার কলের সঙ্গে সঙ্গে রক্ত মাংসের মানুষকে সমান খাটিতে হইতেছে৷ কেবল বণিক সম্প্রদায় লাভ করিতেছেন এবং ধনী সম্প্রদায় আরামে আছেন৷’
১৮৯৩ সালে প্রকাশিত ‘রাজনীতির দ্বিধা’ প্রবন্ধে রবীন্দ্রনাথ লিখলেন, ‘য়ুরোপীয় জাতি য়ুরোপে যত সভ্য, যত সদয়, যত ন্যায়পর, বাহিরে ততটা নয়৷’ এইভাবে ক্ষমতায় মদমত্ত ইউরোপের সাম্রাজ্যবাদী দেশগুলিকে তিনি ধিক্কার জানিয়েছেন এইভাবে৷
১৯১৬ সালে জাপান গিয়েছিলেন রবীন্দ্রনাথ৷ জাপানের সংস্কৃতিজগৎ দেখে অভিভূত হলেও জাপানীদের উগ্র জাতীয়তাবাদ কবিকে আশঙ্কিত করেছিল৷ জাপান যাওয়ার আগের বছর ১৯১৫ সালে রবীন্দ্রনাথ ‘ঘরে বাইরে’ উপন্যাসের অন্যতম প্রধান চরিত্র নিখিলেশের মুখ দিয়ে বলিয়ে নিয়েছিলেন, ‘দেশকে সাদাভাবে সতর্কভাবে দেশ বলেই জেনে, মানুষকে মানুষ বলেই শ্রদ্ধা করে, তারা তার সেবা করতে উৎসাহ পায় না, চীৎকার ক’রে মা বলে দেবী বলে মন্ত্র পডে় তাদের কেবল সম্মোহনের দরকার হয়, তাদের সেই ভালোবাসা দেশের প্রতি তেমন নয়, যেমন নেশার প্রতি৷’ স্পষ্টতই উগ্র জাতীয়তাবাদের হিংস্র ধারণার প্রতি আজীবন ধারাবাহিকভাবে বিরোধিতা করে এসেছেন রবীন্দ্রনাথ৷
যেখানেই মানুষের সভ্যতা আক্রান্ত হয়েছে, মানবতার মূল্যমান বিপর্যস্ত হয়েছে, সেইখানেই বিশ্বপথিক রবীন্দ্রনাথের প্রতিবাদী কন্ঠ ধ্বনিত হয়েছে৷ রমঁ্যা রলাঁ, অঁরি বারবুস, অ্যালবার্ট আইনস্টাইনদের সঙ্গে ফ্যাসিবাদ-বিরোধী মহামঞ্চে তিনি সোজা হয়ে দাঁডি়য়েছিলেন৷
প্রথম বিশ্বযুদ্ধ শেষ হল ১১ই নভেম্বর, ১৯১৮ সাল৷ একমাস পরে ২৩ ডিসেম্বর, ১৯১৮ শান্তিবাদ ও বিশ্বমৈত্রীর প্রতীক বিশ্বভারতীর ভিত্তি প্রতিষ্ঠিত হল৷ ১৯২৩ সালের ২৩ ডিসেম্বর কবি বিশ্বভারতীকে সাধারণের হাতে উৎসর্গ করার জন্য সভা আহ্বান করলেন৷ সেই সভায় তিনি বললেন, ‘কোনো জাতি যদি স্বাজাত্যের ঔদ্ধত্যবশত ধর্ম ও সম্প্রদায়কে একান্ত আপন বলে মনে করে তবে সেই সত্য বিনষ্ট হয়ে যাবে৷’ সবরকম বিভেদের ঊর্ধ্বে প্রতিষ্ঠিত হল বিশ্বভারতী৷ বিশ্বভারতী ও বিশ্বমানবতাবাদ সমার্থক৷
প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতা, বিজেতা-বিজিত দেশের নরনারীর হাহাকার, বিপুল সম্পদহানি ও ক্ষয়ক্ষতির ঘটনা কবির মনকে নাড়া দিয়েছিল নানাভাবে, চঞ্চল করেছিল তীব্রভাবে৷ যার ফসল তাঁর বেশ কিছু কবিতার সৃষ্টি৷ জার্মানির বিরুদ্ধে বেলজিয়ামের প্রতিরোধ সংগ্রামে বেলজিয়ানদের বীরত্ব তাঁকে ভীষণভাবে নাড়া দেয়৷ ওই ঘটনা স্মরণে রেখে তিনি লেখেন—
‘বাধা দিলে বাধবে লড়াই, মরতে হবে
পথ জুডে় কি করবি বড়াই,সরতে হবে৷
লুট করা ধন করে জড়ো
কে হতে চাস সবার বড়ো—
এক নিমেষে পথের ধূলায় পড়তে হবে,
নাড়া দিতে গিয়ে তোমায় নড়তে হবে৷’
১৯২৫ সালের জানুয়ারি মাস৷ ইতালি তখন এক ঐতিহাসিক পট পরিবর্তনের কেন্দ্রস্থল৷ অবশ্য এই পট পরিবর্তনের পরিপ্রেক্ষিত বুঝতে হলে আমাদের কয়েকটা বছর পিছিয়ে যেতে হবে৷ প্রথম বিশ্বযুদ্ধের অবসানের পর লীগ অব নেশনস গঠিত হয় তৎকালীন বিশ্বের পরাক্রমশালী রাষ্ট্রনায়কদের নেতৃত্বে৷ এই সংগঠনের মূল উদ্দেশ্য ছিল বিশ্বশান্তি রক্ষা করা৷ কিন্ত্ত প্রকৃতপক্ষে দেখা গেল ভার্সাই চুক্তির মাধ্যমে বনেদি সাম্রাজ্যবাদী দেশগুলি অপেক্ষাকৃত দুর্বলতর সাম্রাজ্যবাদী দেশগুলির হাত থেকে অনেক উপনিবেশ কেডে় নিয়ে একাধিপত্য প্রতিষ্ঠা করল৷ ফলে দুনিয়া জুডে়ই ইউরোপে রাজনৈতিক শক্তির একটি ভারসাম্যহীনতা সৃষ্টি হল এবং প্যারিস শান্তি সম্মেলনে সম্পাদিত চুক্তিগুলির দ্বারা আদৌ স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হল না৷ বিংশ শতকের দ্বিতীয় দশকে এই প্রতিক্রিয়াশীল শক্তিগুলি ইতালি ও জার্মানিতে অত্যন্ত প্রবল হয়ে উঠেছিল৷
ইতালিতে ফ্যাসিবাদের প্রবর্তক বেনিতো মুসোলিনি৷ ১৯১৯ সালে মুসোলিনি ফ্যাসিস্ট পার্টির ভিত্তি স্থাপন করলেও ফ্যাসিবাদের জনক কিন্ত্ত তিনি নন৷ এর আবিষ্কর্তা হলেন ভিলফ্রেদো পারেতো৷ প্রথম বিশ্বযুদ্ধের পর ইতালিতে প্রবল অর্থনৈতিক সংকট ঘনীভূত হয় এবং সর্বস্তরে চরম বিশৃঙ্খলা ও অরাজকতা দেখা দিল৷ একের পর এক মন্ত্রীসভার পতন ঘটায় ক্রমেই গণতন্ত্রে মানুষের আস্থা কমে যাচ্ছিল৷ প্রথমে অরল্যান্ডো, তারপর নিত্তি, গিওলিট্টি, বোনোমি— কেউই টিকে থাকতে পারলেন না৷ সোসালিস্ট, কমু্যনিস্টদের নেতিবাচক রাজনীতিতে বীতশ্রদ্ধ হয়ে মুসোলিনির নেতৃত্বেই দেশের সমস্যা সমাধান হতে পারে এই আস্থা রেখে ইতালির হাজার হাজার মানুষ তাঁর দলে যোগ দিল৷ ১৯২২ সালের ৩১ অক্টোবর ইতালির রাজা ভিক্টর ইমানু্যয়েল বেনিতো মুসোলিনিকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন৷ আর এরপর থেকেই বিংশ শতাব্দীর সবচেয়ে ভয়ঙ্কর অমানবিক এবং প্রতিক্রিয়াশীল ভাবাদর্শরূপে ফ্যাসিবাদের আত্মপ্রকাশ সমস্ত মানব সভ্যতার বিপর্যয়ের আশঙ্কা সৃষ্টি করল৷ সবচেয়ে বিস্ময়ের বিষয় হল, যে ইউরোপ ছিল সাম্য, মৈত্রী স্বাধীনতা, উদারনৈতিকতা ও সমাজতান্ত্রিক ভাবাদর্শের ধারক ও বাহক সেই ইউরোপই হয়ে উঠল এই নিকৃষ্ট মতাদর্শের সূতিকাগার৷ আর ঠিক এমন পরিস্থিতিতেই দ্বিতীয়বারের জন্য ইতালিতে পদার্পণ করলেন রবীন্দ্রনাথ৷ ১৯২৫ সালের ১৯ জানুয়ারি স্পেনের বার্সিলোনা ঘুরে ইতালির জেনোয়া বন্দরে অবতরণ করলেন রবীন্দ্রনাথ৷ কিন্ত্ত রবীন্দ্রনাথকে ফ্যাসিবাদী আদর্শে বেঁধে ফেলা আদৌ সহজ নয়৷
এদিকে সংবাদপত্র, মুদ্রাযন্ত্র, ব্যক্তি স্বাধীনতা, ট্রেড ইউনিয়ন, রাজনৈতিক সংগঠন, সরকার বিরোধী সমালোচনা সব কঠোর হাতে অবদমিত হয়েছে৷ স্যোসালিস্ট ও কমু্যনিস্টদের উপর শ্বেতসন্ত্রাস চলছে পূর্ণমাত্রায়৷ এরকম পরিস্থিতিতে রবীন্দ্রনাথকে আবার ইতালি যেতে দেখে এদেশের এবং পাশ্চাত্যের চিন্তাশীল ও রবীন্দ্র অনুরাগী ব্যক্তি মাত্রই বিস্মিত হয়েছিলেন৷ তাঁরা বুঝতে পারছিলেন না কী করে মুসোলিনির উগ্র জাতীয়তাবাদের সঙ্গে রবীন্দ্রনাথের বিশ্বমানবতাবাদের মিলন সম্ভব৷ যাই হোক, ১৯২৬ সালের ৩০ মে রবীন্দ্রনাথ ইতালির নেপলস বন্দরে পৌঁছালেন৷ তাঁর এবারের সঙ্গী পুত্র রথীন্দ্রনাথ ঠাকুর, পুত্রবধূ প্রতিমা ঠাকুর, ঘনিষ্ঠ সঙ্গী প্রশান্তচন্দ্র মহলানবিশ, নির্মলা মহলানবিশ, শ্রীনিকেতনের সচিব প্রেমচাঁদ লাল, শান্তিনিকেতনের শিক্ষক গৌরগোপাল ঘোষ, ত্রিপুরার রাজকুমার ব্রজেন্দ্রকিশোর দেববর্মণ৷ প্রথমে ফ্যাসিবাদের স্বরূপ বুঝতে না পারলেও ধীরে ধীরে তাঁর মনে হচ্ছিল এর মধ্যে কোথায় যেন একটা কী গ্লানি লুকিয়ে আছে৷ ফ্যাসিবাদের উগ্র সাম্রাজ্যবাদী রূপ, তার জাতিবিদ্বেষ এবং যুদ্ধবাজ চরিত্র রবীন্দ্রনাথ বুঝতে পারলেন৷ ফলে ফ্যাসিবাদবিরোধী অবস্থান নিতে শুরু করলেন তিনি৷ ভিয়েনা থেকে রামানন্দ চট্টোপাধ্যায়কে তাঁর ক্ষোভের কথা জানালেন৷ এটা এই প্রসঙ্গে না বললেই নয়৷ রবীন্দ্রনাথকে ফ্যাসিবাদের ভয়াবহতা এবং বিপদ সম্পর্কে অবহিত করে, তাঁকে ফ্যাসিস্ট বিরোধী আন্দোলনের পুরোভাগে প্রতিষ্ঠা করবার ক্ষেত্রে রমঁ্যা রলাঁর ভূমিকা প্রশ্নাতীত৷ একথা বলাই যায়, রলাঁর মতো এত বড়ো সুহূদ ইউরোপের মাটিতে রবীন্দ্রনাথের আর কেউ ছিল না৷ রবীন্দ্রনাথের এই ইউরোপ সফরে সবচেয়ে তাৎপর্যপূর্ণ অভিজ্ঞতা তথা শিক্ষা ছিল ফ্যাসিজম ও যুদ্ধ সম্পর্কে তাঁর সচেতনতা৷ এই ঘটনার পর থেকেই রবীন্দ্রনাথ দুনিয়াব্যাপী ফ্যাসিবাদ বিরোধী অন্যতম প্রধান মুখ হয়ে দাঁডি়য়েছিলেন৷
রবীন্দ্রনাথের সঙ্গে মুসোলিনির এই মতান্তরের জন্য ক্ষতিগ্রস্ত হলে বিশ্বভারতী৷ ফ্যাসিবাদের সপক্ষে রবীন্দ্রনাথকে ব্যবহার করবার যে পরিকল্পনা করেছিলেন মুসোলিনি-ফর্মিকি, তার উপরেও জল ঢেলে দিল রবীন্দ্রনাথের অস্বীকৃতি৷ ১৯২৬ সালের পর থেকেই ক্রমান্বয়ে ফ্যাসিবাদ ও স্বৈরাচারের বিরুদ্ধে উদাত্ত কন্ঠস্বর শোনা যেতে থাকল রবীন্দ্রনাথের৷
রবীন্দ্রনাথের ফ্যাসিবিরোধী ভূমিকা সব অর্থেই ছিল বৈশিষ্ট্যে উজ্জ্বল৷ পণ্ডিত নেহেরু, সুভাষচন্দ্র বসু প্রমুখেরা যেখানে চারের দশকের আগে পর্যন্ত ফ্যাসিবাদ সম্পর্কে কোনও স্পষ্ট ধারণাই গডে় তুলতে পারেননি, সেখানে সরাসরি রাজনৈতিক আন্দোলনের সঙ্গে যুক্ত না থেকেও রবীন্দ্রনাথ স্পষ্ট বুঝেছিলেন সভ্যতার শত্রু ফ্যাসিবাদ৷ তাই তিনি তাঁর গল্পে, নাটকে, গানে, ব্যঙ্গচিত্রের মাধ্যমে ফ্যাসিবাদের বিরুদ্ধে যুদ্ধ ও সংগ্রাম চালনা করেছেন৷
১৯৩৫ সালে ফ্যাসিস্ট ইতালি আফ্রিকার সুপ্রাচীন দেশ আবিসিনিয়া (অধুনা ইথিওপিয়া) আক্রমণ করলে রবীন্দ্রনাথ তাঁর মর্মবেদনার কথা প্রথম জানান তাঁর বন্ধু এন্ড্রুজকে লেখা চিঠিতে৷ পরে তিনি রচনা করেন ‘আফ্রিকা’ কবিতাটি৷ ছায়াবৃতা আফ্রিকার প্রতি কবির সহানুভূতি ও হাহাকার শত সহস্র কণ্ঠে বাঙ্ময় হয়ে ওঠে৷
‘সভ্যতার বর্বর লোভ
নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা৷
তোমার ভাষাহীন ক্রন্দনে
বাষ্পাকুল অরণ্যপথ
পঙ্কিল হল ধুলি
তোমার রক্তে অশ্রুতে মিশে৷’
ফ্যাসিস্ট ইতালি ও জার্মানির মদতপুষ্ট জেনারেল ফ্রাঙ্কো ১৯৩৬ সালে স্পেনের গণতন্ত্র ধ্বংস করে স্বৈরশাসন চাপিয়ে দেবার চেষ্টা করলে সমগ্র স্পেনে তার প্রতিবাদে ও প্রতিরোধে সংগ্রাম শুরু হয়৷ আমরা জানি স্পেনের যুদ্ধে পপুলার ফ্রন্টের হয়ে রণাঙ্গনে সামিল হয়েছিলেন বিভিন্ন দেশের শিল্পী, সাহিত্যিক, সংস্কৃতি কর্মীরা৷ রবীন্দ্রনাথও তাঁর বয়সের ভারকে উপেক্ষা করে প্রতিবাদে সামিল হয়েছিলেন৷ ১৯৩৭ সালে লেখা সেঁজুতি কাব্যগ্রন্থে ‘চলতি ছবি’ কবিতায় স্পেনের গৃহযুদ্ধের ছবি ফুটে উঠেছে—
‘যুদ্ধ লাগল স্পেনে
চলছে দারুণ ভ্রাতৃহত্যা শতঘ্নীবাণ হেনে৷’
এই সময়েই ‘লীগ এগেনষ্ট ফ্যাসিজম এন্ড ওয়ার’ নামে একটি সংঘ প্রতিষ্ঠিত হয়৷ মূল উদ্যোক্তা ছিলেন কবির ভ্রাতুষ্পুত্র সাম্যবাদী আদর্শে বিশ্বাসী সৌম্যেন্দ্রনাথ ঠাকুর৷ রবীন্দ্রনাথ এই সংঘের সভাপতির দায়িত্বভার গ্রহণ করেছিলেন৷ এই সংঘের অন্য সদস্যরা ছিলেন জওহরলাল নেহরু, জয়প্রকাশ নারায়ণ, কমলাদেবী চট্টোপাধ্যায়,এস এ ডাঙ্গে, এন জি রঙ্গ প্রমুখ৷
তিনের দশকে জাপানের চীন আক্রমণ ও আগ্রাসনের ঘটনা রবীন্দ্রনাথ মেনে নিতে পারেননি৷ এই প্রসঙ্গে তাঁর অনুরাগী জাপানি কবি নোগুচির সঙ্গে খোলা চিঠি আদান প্রদানের মাধ্যমে দীর্ঘ বিতর্ক চলে৷ জাপান তাঁর ভালোবাসার দেশ হলেও তার রাজ্যলিপ্সাকে তিনি ক্ষমা করতে পারেননি৷ তাদের জন্য তাই শুভেচ্ছার বদলে তিনি অভিসম্পাতই বর্ষণ করেছিলেন৷ জাপানের একদল সৈনিক চীনের বিরুদ্ধে যুদ্ধযাত্রার আগে ভগবান বুদ্ধের মূর্তির সামনে যুদ্ধের জয় কামনা করছে এই মর্মে সংবাদপত্রে একটি সংবাদ দেখে কবি খুবই ক্ষুব্ধ ও উত্তেজিত হয়ে পডে়ন৷ শান্তির দূত বুদ্ধের সামনে অন্যায় যুদ্ধের সাফল্য কামনার ভণ্ডামিকে তীব্র ব্যঙ্গ-বিদ্রুপে আক্রমণ করে ওই সময়েই কবি লেখেন ‘বুদ্ধং শরণং গচ্ছামি’ শীর্ষক বিখ্যাত কবিতাটি৷
বন্ধু অমিয় চক্রবর্তীর উদ্দেশে এক চিঠিতে তিনি লেখেন, ‘দেখলুম দ্বারে বসে ব্যথিত চিত্তে, মহাসাম্রাজ্যশক্তির রাষ্ট্রমন্ত্রীরা নিষ্ক্রিয় ঔদাসীন্যের সঙ্গে দেখতে লাগল জাপানের করাল দ্রংষ্ট্রাপংক্তির দ্বারা চীনকে খাবলে খাওয়া৷ —দেখলুম ওই স্পর্ধিত সাম্রাজ্যশক্তি নির্বিকার চিত্তে আবিসিনিয়াকে ইটালীর হাঁ- করা মুখের গহ্বরে তলিয়ে যেতে দেখল, মৈত্রীর নামে সাহায্য করল জার্মানির বুটের তলায় গুঁডি়য়ে ফেলতে চেকোশ্লোভাকিয়াকে, দেখলুম নন-ইন্টারভেনশনের কুটিল প্রণালীতে স্পেনের রিপাবলিককে দেউলে করে দিতে, দেখলুম মু্যনিক প্যাক্টে নতশিরে হিটলারের কাছে একটা অর্থহীন সই সংগ্রহ করে অপরিমিত আনন্দ প্রকাশ করতে৷ —এই যুদ্ধে ইংল্যান্ড, ফ্রান্স জয়ী হোক একান্তমনে এই কামনা করি৷ কেননা মানব ইতিহাসে ফ্যাসিজমের নাৎসিজমের কলংকপ্রলেপ আর সহ্য হয়না৷’
দুঃখের হলেও সত্যি, আবিসিনিয়া, স্পেন ও চীন রণাঙ্গন-প্রায় সর্বত্রই ফ্যাসিস্টদের আক্রমণের মুখে সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবিরোধী মুক্তিফৌজের পরাজয়ের খবর আসছিল৷ এই সময় কবি তাঁর অবিস্মরণীয় দুটি কবিতা রচনা করেন—
‘নাগিনিরা চারিদিকে ফেলিতেছে বিষাক্ত নিঃশ্বাস,
শান্তির ললিত বাণী শোনাইবে ব্যর্থ পরিহাস
বিদায় নেবার আগে তাই
ডাক দিয়ে যাই
দানবের সাথে যারা সংগ্রামের তরে
প্রস্তুত হতেছে ঘরে ঘরে৷’
অপর কবিতাটির (‘যেদিন চৈতন্য মোর’) অবিস্মরণীয় কয়েকটি লাইন আজও লোকের মুখে মুখে ফেরে :
‘মহাকালসিংহাসনে
সমাসীন বিচারক, শক্তি দাও, শক্তি দাও মোরে,
কণ্ঠে মোর আনো বজ্রবাণী, শিশুঘাতী নারীঘাতী
কুৎসিত বীভৎসা ’পরে ধিক্কার হানিতে পারি যেন
নিত্যকাল রবে যা স্পন্দিত লজ্জাতুর ঐতিহ্যের
হূৎস্পন্দনে, রুদ্ধকন্ঠ ভয়ার্ত এ শৃংখলিত যুগ যবে
নিঃশব্দে প্রচ্ছন্ন হবে আপন চিন্তার ভস্মতলে৷’
১৯৩৮ সালের মে মাসে কবির জন্মদিনে ফ্যাসিস্টদের বিশ্বগ্রাসী বীভৎস পৈশাচিকতার বিরুদ্ধে তীব্র ঘৃণা ও ধিক্কার জানিয়ে ‘জন্মদিন’ শীর্ষক বিখ্যাত কবিতাটি কবি রচনা করেন—
‘ক্ষুব্ধ যারা, লুব্ধ যারা,
মাংসগন্ধে মুগ্ধ যারা, একান্ত আত্মার দৃষ্টিহারা
শ্মশানে প্রান্তচর, আবর্জনাকুণ্ড তব ঘেরি
বীভৎস চিৎকারে তারা রাত্রিদিন করে ফেরাফেরি,
নির্লজ্জ হিংসায় করে হানাহানি৷
শুনি তাই আজি
মানুষ-জন্ত্তর হুহুঙ্কার দিকে দিকে উঠে বাজি৷’
১৯৩৮ সালের সেপ্টেম্বর মাসে ব্রিটেন, ফ্রান্স, ইতালি ও জার্মানির মধ্যে স্বাক্ষরিত হয় ‘মিউনিখ চুক্তি’৷ আসলে এই চুক্তি ছিল হিটলারের সব দাবি মেনে নিয়ে তাকে তুষ্ট করার এক নির্লজ্জ বিশ্বাসঘাতকতার চুক্তি এবং সমাজতান্ত্রিক সোভিয়েত রাশিয়াকে একঘরে করে কেন্দ্রীভূত ফ্যাসিস্ট আক্রমণে যাতে সে ধ্বংস হয়ে যায় তার ব্লুপ্রিন্ট৷ এই চুক্তির পরিণামে চেকোশ্লাভিয়া পুরোপুরি ফ্যাসিস্টদের কবলে চলে যায় এবং ফ্যাসিস্ট আক্রমণ পূর্বমুখী অর্থাৎ সোভিয়েতমুখী গতি লাভ করে৷ ষড়যন্ত্রের শিকার সোভিয়েত রাশিয়াকে কৌশলগত কারণে ফ্যাসিস্ট আক্রমণ সাময়িক ঠেকিয়ে রাখতে ও চূড়ান্ত আক্রমণের আগে নিজেদের গুছিয়ে নিতে জার্মানির সঙ্গে ১৯৩৯ সালে অনাক্রমণ চুক্তি ও সন্ধি সম্পাদন করতে হয়৷ যদিও দুই বছর পরে ১৯৪১ সালের ২২ জুন ফ্যাসিস্ট জার্মানি সোভিয়েতকে আক্রমণ করে এবং সাম্রাজ্যবাদী দ্বিতীয় বিশ্বযুদ্ধ জনযুদ্ধে পরিবর্তিত হয়ে যায়৷ অর্থাৎ মিউনিখ অর্ঘ্য দিয়েও নাৎসি হিটলারের জঠরানলকে প্রশমিত করা যায়নি৷ কারণ সোভিয়েত আক্রমণের আগে ক্রমান্বয়ে পোল্যান্ড, ফ্রান্স, আলবেনিয়া ফ্যাসিস্ট কবলে চলে যায়৷ মিউনিখ বিশ্বাসঘাতকতায় কবি এতটাই বিচলিত ও আঘাতপ্রাপ্ত হয়েছিলেন তা অন্য কোনো ঘটনায় আগে হননি৷
বিশ্বপ্রেমিক রবীন্দ্রনাথ সোভিয়েত রাশিয়া কর্তৃক ফিনল্যান্ড আক্রমণের ঘটনাটিকেও ভালো চোখে দেখেননি৷ এই ঘটনায় তাঁর মনোবেদনা প্রকাশ পায় ‘অপঘাত’ কবিতায়—
‘টেলিগ্রাম এল সেই ক্ষণে
ফিনল্যান্ড চূর্ণ হল
সোভিয়েত বোমার বর্ষণে৷’
এইক্ষেত্রে উল্লেখযোগ্য যে, কবি সোভিয়েত রাশিয়াকে সম্পূর্ণ অন্য চোখে দেখতেন৷ ১৯৩০ সালে রাশিয়া ভ্রমণ ছিল তাঁর কাছে ‘এ জন্মের তীর্থ দর্শন’৷ তিনি উপলব্ধি করেছিলেন, ‘অন্য কোনো দেশের মতোই নয়, একেবারে মূলে প্রভেদ৷ আগাগোড়া সকল মানুষকেই এরা সমান করে জাগিয়ে তুলেছে৷’ আন্তর্জাতিকতা বোধকে রবীন্দ্রনাথ চিরকালই উগ্র স্বাজাত্যবোধের ঊর্ধ্বে স্থান দিয়েছেন৷ কিন্ত্ত প্রকৃত আন্তর্জাতিকতার স্বরূপ সন্ধান বোধহয় পেয়েছিলেন রুশ বিপ্লবের মধ্যেই৷ তিনি লিখেছেন, ‘একদিন ফরাসি বিদ্রোহ ঘটেছিল এই অসাম্যের তাড়নায়৷ সেদিন সেখানকার পীডি়তেরা বুঝেছিল এই অসাম্যের অপমান ও দুঃখ বিশ্বব্যাপী৷ তাই সেদিনকার বিপ্লবে সাম্য, সৌভ্রাত্র ও স্বাতন্ত্রে্যর বাণী স্বদেশের গণ্ডি পেরিয়ে উঠে ধ্বনিত হয়েছিল৷ কিন্ত্ত টিকল না৷ এদের এখানকার বিপ্লবের বাণীও বিশ্বব্যাপী৷ আজ পৃথিবীতে অন্তত এই একটা দেশের লোক স্বাজাতিক স্বার্থের উপরেও সমস্ত মানুষের কথা চিন্তা করছে৷’ এহেন সোভিয়েত রাশিয়ার আগ্রাসী ভূমিকা তিনি সমর্থন করেননি৷
সোভিয়েত ফিনল্যান্ড আক্রমণ করল কেন? ফিনল্যান্ড ছিল নাৎসি জার্মানির পক্ষে৷ নাৎসি জার্মানির সঙ্গে যৌথভাবে তারা ম্যানারহাইম দুর্গশ্রেণি গডে় তুলেছিল এবং সোভিয়েতের লেনিনগ্রাদ থেকে মাত্র ২১ মাইল দূরে দুর্গের অংশে অনেক ভারী কামান সাজানোর ব্যবস্থা হয়েছিল৷ এছাড়াও ফিনল্যান্ড ব্রিটেন কর্তৃক প্রচুর অস্ত্রসম্ভারেও সজ্জিত ছিল৷ তাই বিশ্ববাসী, সোভিয়েতের মানুষ ও বিশ্বব্যাপী প্রকৃত শান্তি ও গণতন্ত্রের স্বার্থে নাৎসি বাহিনীকে সোভিয়েত সীমান্ত থেকে অনেকটা দূরেই প্রতিহত করার স্বার্থেই সোভিয়েত রাশিয়াকে
ফিনল্যান্ড আক্রমণ করতে হয
রবীন্দ্রনাথ তাঁর সমগ্র জীবনব্যাপী নিজেকে বারবার উত্তরণের পথে পাল্টেছিলেন বলেই তাঁর শুভাকাঙ্ক্ষীদের কাছে প্রকৃত ঘটনা সম্পর্কে অবহিত হয়ে পরবর্তী সময়ে জীবনের শেষ কয়েকটা দিন ফ্যাসিবাদী শক্তির বিরুদ্ধে সোভিয়েত জয়যুক্ত হবেই এই প্রত্যয়ে বলীয়ান থেকেছেন এবং অন্য সকলকেও সেই আশাবাদে উজ্জীবিত করেছেন৷ একইভাবে প্রথমদিকে ইতালির শাসক মুসোলিনী সম্পর্কেও তিনি মোহগ্রস্ত হয়েছিলেন৷ কিন্ত্ত অচিরেই সেই মোহগ্রস্ততা কাটিয়ে প্রকৃত সত্য অনুধাবনে তাঁর মতো সত্যদ্রষ্টা কবির অসুবিধা হয়নি৷ ১৯২৭ সালে বিখ্যাত ফরাসি মনীষী ও সাম্যবাদী নেতা অঁরি বারবুস ও ফরাসি দার্শনিক রমঁ্যা রলাঁর মধ্যে মত বিনিময়ের পর পৃথিবীর বিভিন্ন দেশের শ্রেষ্ঠ জ্ঞানীগুনীদের কাছে ‘স্বাধীন আত্মাদের প্রতি’ শীর্ষক আবেদনপত্র পাঠান, তাঁদের অনুমোদনের জন্য৷ যার মূল সুর ছিল ফ্যাসিবাদ বিরোধিতার৷ ওই আবেদনের সমর্থন জানিয়ে লেখা জবাবে দ্বিধাহীনভাবে ফ্যাসিবাদ বিরোধিতা প্রকাশ হওয়া ছাড়াও প্রকট হয়ে উঠেছিল ফ্যাসিবাদের অন্তর্নিহিত জরাগ্রস্ত অবস্থা সম্পর্কে কবির দৃঢ় প্রত্যয়৷ হিটলার-মুসোলিনীর মতো দানবদের ছবি আঁকেন কবি এই ভাষায়—
‘রক্তমাখা অস্ত্রহাতে যত রক্ত আঁখি
শিশুপাঠ্য কাহিনীতে থাকে মুখ ঢাকি৷’
ফ্যাসিস্ট আক্রমণে ফ্রান্সের পতনের সংবাদে রবীন্দ্রনাথ এতটাই উত্তেজিত ও বিচলিত হয়ে পডে়ন যে, মার্কিন প্রেসিডেন্টকে জরুরী তারবার্তা পাঠিয়ে অবিলম্বে হস্তক্ষেপ করতে আহ্বান জানান৷ এ যেন সারা বিশ্ববাসীর প্রতিনিধি হিসেবে দ্বিতীয় ফ্রন্ট খোলা ও যুদ্ধে আমেরিকাকে অবতীর্ণ হবার অনুরোধ৷ যদিও ইতিহাস অন্য পথে চলেছিল৷ ফ্যাসিস্টদের প্রতিরোধে দুই কোটি মানুষের জীবন আহূতির মাধ্যমে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল সমাজতান্ত্রিক সোভিয়েত রাশিয়া৷ ফ্যাসিস্ট জার্মানির সঙ্গে সোভিয়েতের মরণপণ সংগ্রামের খবর রোগশয্যায় শায়িত কবি খুবই আগ্রহের সঙ্গে রাখতেন৷ ‘বাইশে শ্রাবণ’ গ্রন্থে রানী মহলানবিশের বর্ণনা থেকে জানা যায়, সংবাদপত্রে যেদিন জার্মানদের অগ্রগতিতে একটু ভাটার খবর থাকত সেদিন কবি মুখের কাছে কাগজখানা ধরে খুঁটিয়ে খুঁটিয়ে পড়তেন৷ আর যেদিন জার্মান সৈন্যর সাফল্যের খবর থাকত সেদিন হেডলাইন পড়া শেষ হলেই কাগজখানা ছুঁডে় মাটিতে ফেলে দিতেন৷ যেদিন কবির দেহে অপারেশন হয়, সেই কালান্তক অপারেশনের দিনে, ৩০ জুলাই ১৯৪১ সাল, সোভিয়েত বাহিনী হিটলারের বাহিনীকে প্রতিহত করতে শুরু করেছে৷ অপারেশন থিয়েটারে যাবার ঠিক আগে রোগগ্রস্ত কবি খুব খুশি হয়ে বললেন, ‘পারবে পারবে, ওরাই পারবে৷ ভারি অহংকার হয়েছে হিটলারের! গোয়েরিং গোয়েরিং, এখন দেখুক গোয়েরিং কি হয়৷ দুশমনরা৷’
আর একটি বিবরণে মৈত্রেয়ী দেবী বলছেন, ‘মনে পডে় প্রত্যেকদিন রেডিওতে যুদ্ধের খবর শুনে, খবরের কাগজ হাতে নিয়ে মানুষের এই হিংস্রতায় এই কলঙ্কে কি বেদনা পেতেন৷ আমাদের কাছে দূর দেশের যুদ্ধ অনেকটা পরিমাণেই যুদ্ধের গল্প ছিল৷ কিন্ত্ত সকল দেশ সকল মানুষ যাঁর আপন, তাঁর কাছে আর্ত মানুষের দুঃখ প্রতিদিন অত্যন্ত প্রত্যক্ষ হয়ে পৌঁছত৷ এত কষ্ট পেতেন যে ইচ্ছে করত না তাঁকে খবর শোনাই৷ কিন্ত্ত উপায় ছিল না৷’ তাই গভীর বেদনা নিয়েই কবি লিখেছিলেন, ‘হিংসায় উন্মত্ত পৃথ্বী’, আহ্বান করেছিলেন অনন্ত পুণ্যের আবির্ভাব৷ আবার বেদনাপূর্ণ হূদয়েই বিদ্রুপ করে লিখেছিলেন—
‘ঐ শোনা যায় রেডিওতে
বোঁচা গোঁফের হুমকি
দেশে বিদেশে শহর গ্রামে
গলাকাটার ধুম কি!
গোঁ গোঁ করে রেডিওটা
কে জানে কার জিত
মেশিনগানে গুঁডি়য়ে দিল
সভ্য বিধির ভিত৷’
দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকা ও দেশের পরাধীনতার গ্লানি বিরাজমান থাকা সত্ত্বেও বিশ্বমানবতাবাদের এই কবি তাঁর শেষ রচনা ‘সভ্যতার সংকট’-এ উদাত্ত কন্ঠে ঘোষণা করেছেন, ‘মানুষের প্রতি বিশ্বাস হারানো পাপ, সে বিশ্বাস শেষ পর্যন্ত রক্ষা করব৷ আশা করব, মহাপ্রলয়ের পরে বৈরাগ্যের মেঘমুক্ত আকাশে ইতিহাসের একটি নির্মল আত্মপ্রকাশ হয়তো আরম্ভ হবে এই পূর্বাচলের সূর্যোদয়ের দিগন্ত থেকে৷ আর একদিন অপরাজিত মানুষ নিজের জয়যাত্রার অভিযানে সকল বাধা অতিক্রম করে অগ্রসর হবে তার মহৎ মর্যাদা ফিরে পাবার পথে৷’
কবির ভবিষ্যদ্বাণী বিফলে যায়নি৷ ফ্যাসিবাদী শক্তির পরাজয় ঘটেছে৷ পৃথিবীর দেশে দেশে পরাধীনতার শৃংখল মোচনের সংগ্রাম জয়যুক্ত হয়েছে৷ তাঁর কথাতেই
বলতে হয়—
‘আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া
বুকের মধ্যে বিশ্বলোকের পাবি সাড়া৷’
রবীন্দ্রনাথ বিশ্বাস রেখেছিলেন, যুদ্ধের ধ্বংসাবশেষ থেকে আগামী দিনের যে মানুষের জন্ম নেবে, তারা সবাই নতুন দিগন্তের পথ দেখাবে৷ মানুষের মধ্যেই তিনি মহামানবের অশেষ সম্ভাবনা বারবার আবিষ্কার করতে চেয়েছেন৷ বিশ্বমানবতার সংকটে এই মানুষকেই তিনি আশা, আলো, অন্তহীন বিশ্বাস হিসেবে দেখেছেন৷ নতুন যুগের মানুষকে বন্দনা করে তিনি তাই বলে গেলেন, ‘ঐ মহামানব আসে/ দিকে দিকে রোমাঞ্চ লাগে/ মর্তধূলির ঘাসে ঘাসে/ সুরলোকে বেজে ওঠে শঙ্খ,/ নরলোকে বাজে জয়ডংঙ্কা/ এল মহাজন্মের লগ্ন৷’
বিশ্বমানবতার সংকটে রবীন্দ্রনাথ সব কালের অভ্রান্ত কন্ঠস্বর হয়ে থেকে যাবেন৷ রবীন্দ্রনাথ থেকে যাবেন অনন্ত প্রেরণার ধ্বনি হয়ে৷