• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

রাজ্যে গাড়ির ওয়েভার স্কিমের মেয়াদ আরও বাড়ল

কলকাতা, ২৭ ফেব্রুয়ারি: রাজ্যের ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ির মালিকদের কাছে একটি বিশেষ স্বস্তির খবর। এই সব গাড়ির পুনর্নবীকরণ না হওয়া সার্টিফিকেট অফ ফিটনেস, বকেয়া কর এবং পারমিট ওভার স্কিমের মেয়াদ বাড়ানো হল। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই সুবিধার মেয়াদ বর্ধিত করা হয়েছে। আজ, মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। রাজ্যের পরিবহণ দপ্তর সূত্রে

কলকাতা, ২৭ ফেব্রুয়ারি: রাজ্যের ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ির মালিকদের কাছে একটি বিশেষ স্বস্তির খবর। এই সব গাড়ির পুনর্নবীকরণ না হওয়া সার্টিফিকেট অফ ফিটনেস, বকেয়া কর এবং পারমিট ওভার স্কিমের মেয়াদ বাড়ানো হল। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই সুবিধার মেয়াদ বর্ধিত করা হয়েছে। আজ, মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। রাজ্যের পরিবহণ দপ্তর সূত্রে এমনটাই জানা গিয়েছে।

গত ১ জানুয়ারি থেকে রাজ্যের সমস্ত গাড়ির মালিকদের পুনর্নবীকরণ না হওয়া সার্টিফিকেট অফ ফিটনেস, বকেয়া কর এবং পারমিট ওভার স্কিমের মেয়াদ বাড়ানো হয়। আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত এই সরকারি সুবিধার মেয়াদ ধার্য করা হয়। আজ ফের তা ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হল।

প্রসঙ্গত করোনার সময় ব্যাপক ধাক্কা খেয়েছিল রাজ্যের কোষাগার। এরপর কোষাগার চাঙ্গা করার জন্য এবং সাধারণ মানুষকেও কিছুটা স্বস্তি দিতে ‘ওয়েভার স্কিম’ চালু করার উদ্যোগ নিয়েছিল রাজ্যের পরিবহণ দফতর। আর এরপরেই গাড়ির বকেয়া কর আদায়ে রাজ্যজুড়ে ব্যাপক সাড়া পাওয়া গিয়েছে। প্রথম দশ দিনেই রাজকোষে প্রায় ১০০ কোটি টাকা জমা পড়েছে, এমনটাই সূত্রের খবর। আগামীদিনে সেই অঙ্কটা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

গত ১ জানুয়ারি থেকে এই স্কিম চালুর ফলে রোড ট্যাক্স থেকে শুরু করে সিএফ আপ টু ডেট করার ক্ষেত্রে একাধিক ছাড় পাওয়া গিয়েছে। আর এই সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে পারছেন না গ্রাহকরা। স্বাভাবিকভাবেই এই স্কিমের ফলে ফুলে ফেঁপে উঠছে রাজ্যের কোষাগার।

এই ওয়েভার স্কিম চালু হওয়া প্রসঙ্গে সম্প্রতি একটি উল্লেখযোগ্য মন্তব্য করেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি বলেন, ‘কোভিডের পরবর্তী সময়ে বাংলার পরিবহণ পরিষেবাকে আরও চাঙ্গা করার জন্য এই পদক্ষেপ করা হয়েছে।’ পাশাপাশি সাধারণ মানুষের উদ্দেশ্যেও তিনি বিশেষ বার্তা দিয়েছেন। পরিবহণমন্ত্রী বলেন, বৈধ কাগজ সহ রাস্তায় গাড়ি নিয়ে নামা উচিত সাধারণ মানুষের। এখনও পর্যন্ত কারও কাছে নির্দিষ্ট নথি না থাকলে তাঁরা এই সুযোগের সদব্যবহার করতে পারেন বলেও মন্তব্য করা হয়েছে।