• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

ফের কেজরিওয়ালকে তলব ইডির 

দিল্লি, ১৪ ফেব্রুয়ারি –  ফের অরবিন্দ কেজরিওয়ালকে তলব করল ইডি।  দিল্লির আবগারি দুর্নীতি মামলায় কেজরীওয়ালকে  এই নিয়ে ষষ্ঠ বার  হাজিরা দেওয়ার জন্য সমন পাঠানো হল। ইডির নোটিসে আগামী ১৯ ফেব্রুয়ারি তাঁকে হাজিরা দিতে  বলা হয়েছে। এর আগে পাঁচ বার ইডির তলব এড়িয়ে গেছেন কেজরিওয়াল। শেষ ২ ফেব্রুয়ারি দিল্লির মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে ইডি। কিন্তু তিনি হাজিরা

দিল্লি, ১৪ ফেব্রুয়ারি –  ফের অরবিন্দ কেজরিওয়ালকে তলব করল ইডি।  দিল্লির আবগারি দুর্নীতি মামলায় কেজরীওয়ালকে  এই নিয়ে ষষ্ঠ বার  হাজিরা দেওয়ার জন্য সমন পাঠানো হল। ইডির নোটিসে আগামী ১৯ ফেব্রুয়ারি তাঁকে হাজিরা দিতে  বলা হয়েছে। এর আগে পাঁচ বার ইডির তলব এড়িয়ে গেছেন কেজরিওয়াল। শেষ ২ ফেব্রুয়ারি দিল্লির মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে ইডি। কিন্তু তিনি হাজিরা দেননি । তিনি পঞ্চমবার ডাকার পর জানিয়ে দেন , ‘এই সমন বেআইনি’। তাঁকে গ্রেফতার করাই  কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার  মূল উদ্দেশ্য ।

তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল ইডি। গত ৭ ফেব্রুয়ারি দিল্লির রউস অ্যাভিনিউ আদালতের বিচারক দিব্যা মলহোত্রের এজলাসে সেই মামলার শুনানি হয় । শুনানি শেষে বিচারক বলেন, আগামী ১৭ ফেব্রুয়ারি কেজরিকে সশরীরে হাজিরা দিয়ে জানাতে হবে কেন তিনি বারংবার ইডির তলব এড়িয়ে যাচ্ছেন।

প্রসঙ্গত, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় এখনও পর্যন্ত আপের দুই প্রবীণ নেতা, দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া এবং রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিংহ গ্রেফতার হয়ে তিহাড় জেলে গিয়েছেন। অভিযোগ, দিল্লি সরকারের ২০২১-২২ সালের আবগারি নীতি বেশ কিছু মদ ব্যবসায়ীকে সুবিধা করে দেওয়া হয় । যদিও আপ সরকার সেই অভিযোগ মানেনি। 

এই অভিযোগের ভিত্তিতে দিল্লির তৎকালীন লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা সিবিআই তদন্তের নির্দেশ দেন। গত বছর এপ্রিলে এই মামলার তদন্তে দিল্লির মুখ্যমন্ত্রীকে তলব করেছিল সিবিআই। টানা ন’ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাঁকে। পরে ওই আবগারি কাণ্ডে অবৈধ আর্থিক লেনদেনের খোঁজে আলাদা করে তদন্ত শুরু করে ইডি। সেই মামলায় জিজ্ঞাসাবাদের জন্যই কেজরিকে বার বার তলব করে তারা। যদিও এখনও পর্যন্ত এক বারও ইডির সমনে সাড়া দেননি দিল্লির মুখ্যমন্ত্রী। এর আগে ২ নভেম্বর, ২১ ডিসেম্বর, ৩ জানুয়ারি, ১৩ জানুয়ারি সমন পাঠানো হয়েছিল কেজরীকে। প্রতি বারই অনুপস্থিত থেকেছেন তিনি।