• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

উৎসাহভাতা বৃদ্ধিতে রাজ্যে ডিম উৎপাদন বাড়ছে

বিগত আর্থিক বছরের তুলনায় চলতি আর্থিক বছরে এই উৎসাহ ভাতার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে বলে সরকারিসূত্রে খবর।

ছবি(Getty Images)

রাজ্য সরকার ডিম উৎপাদনকারীদের উৎসাহভাতা ঘােষণা করায় রাজ্যে ডিমের উৎপাদন ক্রমশ বাড়ছে।বিগত আর্থিক বছরের তুলনায় চলতি আর্থিক বছরে এই উৎসাহ ভাতার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে বলে সরকারিসূত্রে খবর।

রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দফতরের আধিকারিকরা মনে করেন,রাজ্যকে আর ডিমের জন্য আগামী দিনে উত্তর ভারতের রাজ্যগুলির উপর নির্ভর করতে হবে না। প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে,ডিমের উৎপাদন কম থাকায় ভিনরাজ্যগুলির উপর নির্ভর করে থাকতে হয় এই রাজ্যকে।ঘাটতি মেটাতে ডিমের আমদানি করতে হচ্ছে  রাজ্য সরকারকে।সরকারিসূত্রে খবর,পােলট্রি ফার্মগুলি এক থেকে দৈনিক প্রায় পাঁচলাখ ডিম উৎপাদন হয়ে থাকে।
অন্য সমস্ত এলাকা থেকে দৈনিক ২০৯ লাখ ডিম পাওয়া যায়।কিন্তু রাজ্যে ডিমের দৈনিক চাহিদার পরিমাণই প্রায় ২৬০ লাখ।সেক্ষেত্রে প্রয়ােজনের তুলনায় চাহিদা পূরণ করা সম্ভব হয় না।

সরকারিসূত্রে জানা গিয়েছে ,ইতিমধ্যেই ১৭ জন পােলট্রি ফার্মারকে প্রায় ৮০ লাখ টাকা উৎসাহভাতা দেওয়া হয়েছে।বীরভূম,বাঁকুড়াসহ বিভিন্ন জেলায় এই ভাতা দেওয়ার কাজ শুরু হয়েছে।অন্যদিকে ডিম উৎপাদনে উৎসাহ বৃদ্ধি করতে বিগত আর্থিক বছরে এককোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।আগামী আর্থিক বছরেও স্বনির্ভরগােষ্ঠীগুলিকে ডিম উৎপাদনের জন্য এককোটি টাকা আর্থিক সাহায্যের পরিকল্পনা রয়েছে সরকারের বলে প্রাণী সম্পদ দফতরসুত্রে জানা গিয়েছে।