• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

পাটনায় ইডির দফতরে হাজিরা দিলেন লালুপ্রসাদ যাদব,  তেজস্বীকে তলব মঙ্গলবার 

পাটনা, ২৯ জানুয়ারি – রবিবারই সরকারের শরিক থেকে বিরোধী দলে পরিণত হয়েছে আরজেডি।  বিহারে ক্ষমতাচ্যুত হয়েছে লালুপ্রসাদের দল আরজেডি। তারপর ২৪ ঘন্টা কাটার আগেই সোমবার জমির বিনিময়ে চাকরি মামলায় পাটনায় ইডির দফতরে হাজিরা দিলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি সভাপতি লালুপ্রসাদ যাদব। জমির বদলে চাকরি কেলেঙ্কারি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলব করেছিল ইডি। একই মামলায় লালুপ্রসাদের

পাটনা, ২৯ জানুয়ারি – রবিবারই সরকারের শরিক থেকে বিরোধী দলে পরিণত হয়েছে আরজেডি।  বিহারে ক্ষমতাচ্যুত হয়েছে লালুপ্রসাদের দল আরজেডি। তারপর ২৪ ঘন্টা কাটার আগেই সোমবার জমির বিনিময়ে চাকরি মামলায় পাটনায় ইডির দফতরে হাজিরা দিলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি সভাপতি লালুপ্রসাদ যাদব। জমির বদলে চাকরি কেলেঙ্কারি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলব করেছিল ইডি। একই মামলায় লালুপ্রসাদের ছেলে তথা বিহারের সদ্য প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকেও মঙ্গলবার তলব করা হয়েছে বলে ইডি সূত্রে খবর।   

সোমবার লালু প্রসাদ যাদবের সঙ্গে ইডি অফিসে যান তাঁর কন্যা মিস ভারতী।  তিনি সংবাদমাধ্যমকে বলেন, ” এটা নতুন কিছু নয়। যাঁরা তাদের (বিজেপি) সঙ্গে আসছেন না, তাঁদের কাছে এই শুভেচ্ছা কার্ড (সমন) পাঠানো হচ্ছে। যখনই কোন সংস্থা আমাদের পরিবারকে ফোন করে, আমরা সেখানে যাই ও তাদের সঙ্গে সহযোগিতা করি।  তাদের প্রশ্নের উত্তর দিই।”
 
এদিন পাটনায় ইডি অফিসের বাইরে আরজেডির অনেক সমর্থক হাজির হয়েছিলেন। তাঁদের বিজেপি বিরোধী স্লোগান দিতে দেখা যায়।

বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে যে অভিযোগ উঠেছে, তাতে নাম জড়িয়েছে লালুর। অভিযোগ, লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন এই অনিয়ম হয়। চাকরির বিনিময়ে বহু যুবকের থেকে জমি নেওয়া হয়েছিল।  ঘটনার তদন্তে নেমেছিল সিবিআই।পাটনা, দিল্লি-সহ দেশের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল। তার পর অভিযান চালানো হয় আরজেডির একাধিক নেতার বাড়িতে। সিবিআই আগেই চার্জশিট দিয়েছিল। সম্প্রতি চার্জশিট দিয়েছে ইডিও।

উল্লেখ্য, লালু ও তেজস্বী যাদবকে গত ১৯ জানুয়ারি চাকরি কেলেঙ্কারি মামলায় ইডি সমন পাঠায়। সোমবার , ২৯ জানুয়ারি আরজেডি প্রধান লালু যাদবকে তলব করা হয় , তলব করা হয়েছে তাঁর ছেলে তেজস্বীকেও।  তবে বিশেষ সূত্রে খবর, তেজস্বী ব্যস্ততার কারণ দেখিয়ে ইডির সমন এড়িয়ে যেতে পারেন। মঙ্গলবা না গেলে পরপর ৩ বার ইডির হাজিরা এড়াবেন তিনি।  

দিন দুয়েক আগেই লালু, তাঁর স্ত্রী রাবড়ি দেবী, তাঁদের মেয়ে হেমা যাদব-সহ কয়েক জনকে আদালতে হাজিরা দেওয়ার জন্য সমন পাঠিয়েছে দিল্লির এক আদালত। জানানো হয়েছে, ৯ ফেব্রুয়ারি আদালতে হাজিরা দিতে হবে তাঁদের। ইডির চার্জশিটে রাবড়ি দেবী, হেমা, মিশা ভারতী, অমিত কাটিয়ালি, হৃদয়ানন্দ চৌধুরী-সহ কয়েক জনের নাম রয়েছে।