• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

দেশের সমস্ত রাজ্যের রেশন ব্যবস্থার উপর নিয়মিত নজরদারি চালাবে কেন্দ্র

দিল্লি, ১৮ জানুয়ারি – দেশের সমস্ত রাজ্যের রেশন ব্যবস্থার উপর এবার থেকে নজরদারি চালাবে কেন্দ্র। গ্রাহকদের রেশন সামগ্রী, সংগ্রহকারী  গ্রাহকের সংখ্যা,  কারা সংগ্রহ করছেন না, মাসের শেষে বাড়তি খাদ্য সামগ্রীর পরিমাণ কত, এই সমস্ত কিছুর নিয়মিত রিপোর্ট পাঠাতে হবে কেন্দ্রে।সূত্রের খবর, গত ১৫ জানুয়ারি এ ব্যাপারে দেশের সব রাজ্যকে নির্দেশিকা পাঠিয়েছে খাদ্যমন্ত্রক। তাতে স্পষ্টভাবে জানানো হয়েছে, এখন থেকে

দিল্লি, ১৮ জানুয়ারি – দেশের সমস্ত রাজ্যের রেশন ব্যবস্থার উপর এবার থেকে নজরদারি চালাবে কেন্দ্র। গ্রাহকদের রেশন সামগ্রী, সংগ্রহকারী  গ্রাহকের সংখ্যা,  কারা সংগ্রহ করছেন না, মাসের শেষে বাড়তি খাদ্য সামগ্রীর পরিমাণ কত, এই সমস্ত কিছুর নিয়মিত রিপোর্ট পাঠাতে হবে কেন্দ্রে।সূত্রের খবর, গত ১৫ জানুয়ারি এ ব্যাপারে দেশের সব রাজ্যকে নির্দেশিকা পাঠিয়েছে খাদ্যমন্ত্রক। তাতে স্পষ্টভাবে জানানো হয়েছে, এখন থেকে রাজ্যের রেশন ব্যবস্থার মোট খাদ্য সামগ্রীর পরিমাণ, বরাদ্দ এবং বণ্টন-সহ বিস্তারিত রিপোর্ট নিয়মিত পাঠাতে হবে। অনলাইন সিস্টেমেই এই কাজ করার নির্দেশ জারি হয়েছে। এমনকী কোনও রাজ্যে নতুন করে কোনও ডিলারের নাম নথিভুক্ত হলে বা কাউকে বাদ দেওয়া হলে, তাও কেন্দ্রকে জানাতে হবে ।

খাদ্যমন্ত্রকের জারি করা এই নির্দেশিকায় বলা হয়েছে, দেশের সমস্ত রেশন দোকানের সমস্ত সাম্প্রতিক তথ্য মন্ত্রকের কাছে থাকলে ‘এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা’য় গ্রাহক নিজের র্কাড দেখিয়ে দেশের যে কোনও রেশন দোকান থেকে তার সামগ্রী সংগ্রহ করতে পারবেন। 

যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ রেশন ডিলারদের সংগঠনগুলি। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেছেন, “রেশনের প্রচারে সরকার কোটি কোটি টাকা খরচ করছে। কিন্তু যাঁরা এই গণবণ্টন ব্যবস্থাকে টিকিয়ে রেখেছেন সেই ডিলারদের কমিশন বৃদ্ধির দিকে সরকারের কোনও ভ্রুক্ষেপ নেই।” তাঁর কথায়, “নজরদারি চালানো হোক, কিন্তু তার আগে ডিলারদের আর্থিক সহায়তার বিষয়টি কেন্দ্রকে দেখতে হবে।”

এর আগে রেশন দোকানে মোদীর ছবি টাঙানোর নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এই খাতে কেন্দ্র ২২ কোটি টাকা বরাদ্দও করে। এর পাশাপাশি এবার থেকে রেশনে মোদির ছবিওয়ালা ব্যাগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। সম্প্রতি এ ব্যাপারে খাদ্য মন্ত্রকের তরফে এফসিআইকে মোট ২০ কোটি ৩ লক্ষ ৪৯ হাজার ৪৬৯টি ব্যাগ তৈরির কথা জানানো হয়েছে চিঠিতে। এজন্য বরাদ্দ করা হয়েছে মোট ২৯৫ কোটি ৫১ লক্ষ ৫৪ হাজার ৬৬৮ টাকা।