• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আজ কড়া নিরাপত্তায় বাংলাদেশে জাতীয় নির্বাচন, ৩টা পর্যন্ত ভোট ২৭.১৫ শতাংশ

ঢাকা, ৭ জানুয়ারি: আজ, রবিবার বাংলাদেশ সময় সকাল ৮টায় অর্থাৎ ভারতীয় সময় সাড়ে সাতটায় বাংলাদেশে শুরু হয়েছে দ্বাদশতম জাতীয় নির্বাচন। এই ভোটে বাংলাদেশের প্রায় ১২ কোটি ভোটার ২৯৯ জন সংসদ সদস্যকে নির্বাচিত করবেন। এই ১২ কোটি ভোটারের প্রায় অর্ধেক মহিলা ভোটার। আবার নতুন ভোটারের সংখ্যাও প্রায় দেড় কোটি। প্রায় ৪২ হাজার কেন্দ্রে এই ভোটগ্রহণ চলছে।

ঢাকা, ৭ জানুয়ারি: আজ, রবিবার বাংলাদেশ সময় সকাল ৮টায় অর্থাৎ ভারতীয় সময় সাড়ে সাতটায় বাংলাদেশে শুরু হয়েছে দ্বাদশতম জাতীয় নির্বাচন। এই ভোটে বাংলাদেশের প্রায় ১২ কোটি ভোটার ২৯৯ জন সংসদ সদস্যকে নির্বাচিত করবেন। এই ১২ কোটি ভোটারের প্রায় অর্ধেক মহিলা ভোটার। আবার নতুন ভোটারের সংখ্যাও প্রায় দেড় কোটি। প্রায় ৪২ হাজার কেন্দ্রে এই ভোটগ্রহণ চলছে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহণের হার ২৭.১৫ শতাংশ।

এই ভোট চলছে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নেতৃত্বাধীন প্রধান বিরোধী দল বিএনপি-র ভোট বয়কটের মধ্য দিয়ে। ভোটকে কেন্দ্র করে গত তিনদিন ধরে হিংসার ঘটনা বেড়েই চলেছে। আজ নির্বাচনের দিনে সেই হিংসার ঘটনা অব্যাহত। ইতিমধ্যে ভোটকে কেন্দ্র করে দেশের একাধিক জায়গায় খুন, জখম ও সন্ত্রাসের ঘটনা ঘটে চলেছে। অধিকাংশ ক্ষেত্রে বিভিন্ন রাজনৈতিক দলের সমর্থকদের ওপর আক্রমণের ঘটনা ঘটছে। মুন্সিগঞ্জে আওয়ামী লীগের তিন সমর্থককে কুপিয়ে হত্যা করেছে বিরোধী দল আশ্রিত দুষ্কৃতীরা।

জানা গিয়েছে, মুন্সীগঞ্জ-৩ আসনে জিল্লুর রহমান (৪০) নামে এক আওয়ামী লীগ সমর্থককে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে নির্দল প্রার্থী হাজী মো: ফয়সাল বিপ্লবের সমর্থকদের বিরুদ্ধে। আজ রবিবার সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার মিরকাদিম পৌরসভার টেঙ্গর এলাকায় এই ঘটনা ঘটে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

এদিকে এই ভোট বর্জন করে বিক্ষোভ দেখিয়েছি গণতান্ত্রিক মঞ্চের প্রতিনিধিরা। দেশের রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে তাঁরা বিক্ষোভ সমাবেশ করেন। তাঁরা একটি মিছিলও বের করেন। নরসিংদী-৪ আসনে জাল ভোট দেওয়ায় সহযোগিতা করার অভিযোগে রিটার্নিং কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। আটক প্রিজাইডিং কর্মকর্তা হারুন অর রশিদ খান পাটুলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ৯টার দিকে জাল ভোট ও অনিয়মের অভিযোগে এখানকার কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে।

লালমনিরহাটের পাটগ্রামে ৩টি ভোটগ্রহণ কেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া এখানকার বুড়িমারী বাজার, স্টেশন মোড়, উফারমারা মেডিকেল মোড় এলাকায় ভোটগ্রহণ কেন্দ্রের পাশে ককটেল বিস্ফোরণ ঘটে। ভোরের দিকে কামারেহাট ভোটগ্রহণ কেন্দ্রের বাইরে রাস্তার পাশে একটি রাস্তায় ককটেল বিস্ফোরণ ঘটে। গাজীপুরে সহকারী প্রিজাইডিং কর্মকর্তার মৃত্যু। সরিষাবাড়ীতে ৩ কেন্দ্রে সংঘর্ষ, নৌকার এজেন্টসহ আহত ১৮। হাজারীবাগে ককটেল বিস্ফোরণে আহত ৪। নারায়ণগঞ্জ-১ আসনে ভোটগ্রহণ শুরুর পরপরই নৌকা প্রতীকের প্রার্থী গোলাম দস্তগীর গাজীর সমর্থকরা বিভিন্ন কেন্দ্র দখল নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

অন্যদিকে আজ বিএনপি কার্যালয়ে সুনসান অবস্থা। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেন, বিএনপি গণতন্ত্রে বিশ্বাসী নয়। তাদের ১৫ বছরের আন্দোলন সন্ত্রাস ও নৈরাজ্যের। তাদের আন্দোলনে জনগণ নেই। এজন্য তারা জনগণকে ভয় পায়। তাই নির্বাচনে অংশগ্রহণ করেনি। বাংলাদেশের মানুষ শান্তিতে থাকতে চায়। তাঁরা বিশ্বাস করেন, শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশের প্রকৃত উন্নয়ন।

সংবাদ সংস্থা আল জাজিরা জানিয়েছে, প্রধান বিরোধী দল বিএনপির অনুপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থবার জয়ী হবেন বলে আশা করা হচ্ছে। যদিও শনিবার দেশব্যাপী ৪৮ ঘন্টার ধর্মঘট, সহিংসতা ও বিক্ষোভের মধ্যে এই নির্বাচন প্রক্রিয়া চলছে।

প্রসঙ্গত গত ২৭ ডিসেম্বর সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে সাধারণ নির্বাচনের জন্য ছাড়পত্র প্রদান করে। নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তর সারা বাংলাদেশে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলিকে স্বাস্থ্য পরিষেবা চালু রাখতে এবং জরুরী পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে। ডিজিএইচএসের উপ-পরিচালক আবু হোসেন মোঃ মইনুল আহসান স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা জারি করা হয়। বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি, সেক্রেটারি এবং বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সহ সংশ্লিষ্টদের কাছে এই চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, নির্বাচনের সময় ও পরে যে কোনও জরুরি পরিস্থিতি মোকাবিলায় বেসরকারি ক্লিনিক, হাসপাতাল এবং মেডিকেল কলেজ হাসপাতালগুলিকে ১০ জানুয়ারি পর্যন্ত পুরোপুরি প্রস্তুত থাকতে হবে।