• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

নারীর ক্ষমতায়নে জোর দিলেন প্রধানমন্ত্রী

নিউ দিল্লি, ৪ জানুয়ারি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নারী শক্তির ক্ষমতায়নে জোর দিলেন। গতকাল বুধবার তিনি বলেন, ভারতের উন্নয়নে দেশের “নারী শক্তি” হল সবচেয়ে বড় ভরসার জায়গা। এদিন কেরালার ত্রিশুরের থেক্কিনকাডু ময়দানে মহিলাদের ‘স্ত্রীশক্তি মোদিক্কোপ্পাম’-এর একটি বিশাল সমাবেশে ভাষণ দেন। সেসময় মোদি ভারতকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য মহিলাদের ক্ষমতায়নের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ

Thrissur, Jan 3 (ANI): Prime Minister Narendra Modi addresses a mass gathering of women at the Bharatiya Janata Party's Mahila Conference, in Thrissur on Wednesday. (ANI Photo)

নিউ দিল্লি, ৪ জানুয়ারি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নারী শক্তির ক্ষমতায়নে জোর দিলেন। গতকাল বুধবার তিনি বলেন, ভারতের উন্নয়নে দেশের “নারী শক্তি” হল সবচেয়ে বড় ভরসার জায়গা। এদিন কেরালার ত্রিশুরের থেক্কিনকাডু ময়দানে মহিলাদের ‘স্ত্রীশক্তি মোদিক্কোপ্পাম’-এর একটি বিশাল সমাবেশে ভাষণ দেন। সেসময় মোদি ভারতকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য মহিলাদের ক্ষমতায়নের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন। সংসদের উভয়কক্ষে মহিলা সংরক্ষণ বিল সফলভাবে পাশ হওয়ার জন্য কেরালা বিজেপি এই শোভাযাত্রা ও সমাবেশের আয়োজন করে।

এদিন স্বভাব সুলভ ভঙ্গিতে মোদী সমাবেশে আগত মহিলাদের মালয়লাম ভাষায় “মা ও বোন” বলে সম্বোধন করেন। তিনি বলেন, কংগ্রেস ও বামপন্থীরা হাতে প্রচুর সময় পেয়েছে। সুযোগ থাকা সত্ত্বেও তারা নারীর ক্ষমতায়নে অবহেলা করেছে। তিনি দাবি করেন, মহিলাদের কল্যাণে শুধুমাত্র বিজেপি সরকারই মহিলা সংরক্ষণ বিল পাশ করতে পেরেছে।

নরেন্দ্র মোদি আরও বলেন, স্বাধীনতার পরে কংগ্রেস এবং বাম দলগুলি ‘নারী শক্তি’কে দুর্বল বলে মনে করেছিল। সংসদে ও বিধানসভায় মহিলাদের সংরক্ষণ দিতে পারে এমন আইন দীর্ঘদিন আটকে রেখেছিল। “তবে ‘নারী শক্তি বন্দন অধিনিয়াম’ এখন আইনে পরিণত হয়েছে। মোদি তাঁর প্রতিশ্রুতি পূরণ করেছে।”

প্রধানমন্ত্রী তাঁর নয় বছরের শাসনকালে দেশের মহিলাদের প্রতি উন্নয়ন ও অবদানের একটি দীর্ঘ তালিকা তুলে ধরেন। যেটাকে ‘মোদির নিশ্চয়তা’ বলে উল্লেখ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, উজ্জ্বলা যোজনার মাধ্যমে দশ কোটি মহিলাকে জ্বালানি গ্যাসের সংযোগ, ১১ কোটি মহিলাকে পানীয় জলের সংযোগ, ১২ কোটি মহিলাকে শৌচাগার ওরফে “ইজ্জত ঘর” প্রদান, মুদ্রা ব্যাপার যোজনার মাধ্যমে ৩০ কোটি মহিলার ক্ষমতায়ন প্রসঙ্গ তুলে ধরেন। এছাড়া প্রসূতি মহিলাদের ছুটির পরিমান ২৬ সপ্তাহে বর্ধিত করা ও সুবিধা যোজনার মাধ্যমে ব্যাঙ্কিং সুবিধা প্রদান সহ বহু অবদানের কথা তালিকা তুলে ধরেন।