• facebook
  • twitter
Friday, 20 September, 2024

‘পাকপন্থী’ তেহরিক-ই-হুরিয়তকে ‘বেআইনি সংগঠন’ ঘোষণা শাহর

দিল্লি, ৩১ ডিসেম্বর– নতুন বছর শুরুর আগের দিন ‘তেহরিক-ই-হুরিয়ত’কে বেআইনি সংগঠন বলে ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংগঠনটির বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলায় দায়ের হয়েছে। শাহর অভিযোগ, জম্মু ও কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাচ্ছিল সংগঠনটি। রবিবার এক্স হ্যান্ডলে শাহ লিখেছেন, ‘তেহরিক-ই-হুরিয়তকে ‘বেআইনি সংগঠন’ হিসেবে ঘোষণা করা হয়েছে। ওই সংগঠনটি জম্মু ও কাশ্মীরকে ভারত থেকে

দিল্লি, ৩১ ডিসেম্বর– নতুন বছর শুরুর আগের দিন ‘তেহরিক-ই-হুরিয়ত’কে বেআইনি সংগঠন বলে ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংগঠনটির বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলায় দায়ের হয়েছে। শাহর অভিযোগ, জম্মু ও কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাচ্ছিল সংগঠনটি।

রবিবার এক্স হ্যান্ডলে শাহ লিখেছেন, ‘তেহরিক-ই-হুরিয়তকে ‘বেআইনি সংগঠন’ হিসেবে ঘোষণা করা হয়েছে। ওই সংগঠনটি জম্মু ও কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার কাজে নিযুক্ত ছিল। কাশ্মীরে ইসলামিক শাসন প্রতিষ্ঠার ষড়যন্ত্রও করেছিল। জম্মু ও কাশ্মীরে ভারত-বিরোধী প্রপাগান্ডা ছড়ানো ও ক্রমাগত সন্ত্রাসবাদী কার্যকলাপ করে গিয়েছে।’ সেই সঙ্গে অমিত শাহ মনে করিয়ে দিয়েছেন, প্রধানমন্ত্রী মোদি সন্ত্রাসের সঙ্গে যুক্ত গোষ্ঠী ও ব্যক্তি সবক্ষেত্রেই ‘জিরো টলারেন্স’ নীতি নিয়ে চলেন।

‘মুসলিম লিগ জম্মু কাশ্মীর’কে কয়েকদিন আগেই নিষিদ্ধ সংগঠন ঘোষণা করেছিল কেন্দ্র। নেতৃত্ব দিতেন বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি। বর্তমানে সংগঠনটির নেতৃত্বে রয়েছেন অল ইন্ডিয়া হুরিয়াত কনফারেন্সের কট্টরপন্থী গোষ্ঠীর অন্তর্বর্তী চেয়ারম্যান মাসরাত আলম। সেই সংগঠনেরই অস্তিত্ব মুছে দেয় কেন্দ্র।

উল্লেখ্য, ‘তেহরিক-ই-হুরিয়ত’  নামের পাকিস্তানপন্থী সংগঠনটির নেতৃত্বও মাসারাতের হতে আসে সইদ আলি শাহ গিলানির মৃত্যুর পরে। এই মুহূর্তে জেলে রয়েছেন তিনি। এবার ‘মুসলিম লিগ জম্মু কাশ্মীরে’র মতো ‘তেহরিক-ই-হুরিয়ত’কে বেআইনি সংগঠন বলে ঘোষণা করল কেন্দ্র।