• facebook
  • twitter
Friday, 18 October, 2024

দেশীয় প্রযুক্তিতে তেজস বিমান প্রস্তুত করে  এগিয়ে গেল প্রতিরক্ষা মন্ত্রক 

দিল্লি, ৪ অক্টোবর –  দুই আসন বিশিষ্ট তেজস বিমান  ভারতের হাতে এল । বুধবার হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড এই অত্যাধুনিক তেজস ট্রেনার বিমান বায়ুসেনার হাতে  তুলে দেয় । দেশীয় প্রযুক্তিতে বিমান তৈরির ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ। হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই আসন বিশিষ্ট এই অত্যাধুনিক তেজস প্রশিক্ষণ বিমান বায়ুসেনার প্রশিক্ষণে সাহায্যের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।

NEW DELHI, JUNE 30 (UNI):- Hand out picture shows the indigenous Light Combat Aircraft Tejas completes seven years of service in the Indian Air Force on Friday.UNI PHOTO-88U

দিল্লি, ৪ অক্টোবর –  দুই আসন বিশিষ্ট তেজস বিমান  ভারতের হাতে এল । বুধবার হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড এই অত্যাধুনিক তেজস ট্রেনার বিমান বায়ুসেনার হাতে  তুলে দেয় । দেশীয় প্রযুক্তিতে বিমান তৈরির ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ। হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই আসন বিশিষ্ট এই অত্যাধুনিক তেজস প্রশিক্ষণ বিমান বায়ুসেনার প্রশিক্ষণে সাহায্যের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। যুদ্ধ পরিস্থিতিতেও কাজে লাগানো যাবে এই বিমান। এর আগে ভারতের হাতে ছিল এক আসনের তেজস বিমান। এবার দেশেই তৈরী হল দুই আসন বিশিষ্ট তেজস বিমান।

বুধবার এই যুদ্ধবিমান হস্তান্তর করতে বেঙ্গালুরুর হিন্দুস্তান অ্যারোনটিকসের সদরদপ্তরে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় ভাট। তেজস যুদ্ধবিমানটি বানিয়েছে সামরিক বিমান প্রস্তুতকারী সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড। ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’ সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরী । মিগ-২১ বিমানগুলির জায়গা নেবে তেজস।   

খুব হালকা ওজনের হলেও তেজস যুদ্ধবিমান অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র বয়ে নিয়ে যেতে পারে। শত্রুপক্ষের নজরের বাইরে থাকা অবস্থাতেও নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দিকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। প্রয়োজনে বিপক্ষের যুদ্ধবিমানকেও ধ্বংস করতে পারে। উল্লেখ্য, মালয়েশিয়াকে দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘তেজস’ যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।