• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

সংখ্যালঘুদের স্কলারশিপে জালিয়াতি, বাংলা-সহ ২১ রাজ্যে ধাওয়া সিবিআইয়ের 

দিল্লি, ৩০ আগস্ট– পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই শিক্ষা থেকে স্বাস্থ্য প্রায় প্রতি ক্ষেত্রেই দুর্নীতির নতুন-নতুন মামলা উঠে আসছে। এবার সেই তালিকায় জুড়ল স্কলারশিপ জালিয়াতির নামও। তবে শুধু পশ্চিমবঙ্গ নয় এতে জড়িত দেশের ২১ টি রাজ্য। আর সেই তদন্ত করতেই সেই ২১ রাজ্যে অভিযান শুরু করল সিবিআই। দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের প্রতি বছর মোটা অঙ্কের টাকা স্কলারশিপ বাবদ

সিবিআই (Photo: IANS)

দিল্লি, ৩০ আগস্ট– পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই শিক্ষা থেকে স্বাস্থ্য প্রায় প্রতি ক্ষেত্রেই দুর্নীতির নতুন-নতুন মামলা উঠে আসছে। এবার সেই তালিকায় জুড়ল স্কলারশিপ জালিয়াতির নামও। তবে শুধু পশ্চিমবঙ্গ নয় এতে জড়িত দেশের ২১ টি রাজ্য। আর সেই তদন্ত করতেই সেই ২১ রাজ্যে অভিযান শুরু করল সিবিআই। দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের প্রতি বছর মোটা অঙ্কের টাকা স্কলারশিপ বাবদ দিয়ে থাকে কেন্দ্রীয় সরকারের সংখ্যালঘু মন্ত্রক। সেই প্রকল্পে বড় ধরনের জালিয়াতি ধরা পড়েছে। বুধবার দেশের ২১টি রাজ্যে এই জালিয়াতি নিয়ে তদন্ত শুরু করেছে সিবিআই। 

সংখ্যালঘু মন্ত্রকের ওই স্কলারশিপ পেয়ে থাকে মুসলিম, খ্রিষ্টান, শিখ, জৈন ও বৌদ্ধ ধর্মাবলম্বী পড়ুয়ারা। নরেন্দ্র মোদী সরকার ২০১৭ সালে এই স্কলারশিপ স্কিম চালু করে। গত বছর স্কিমের পাঁচ বছর পূর্তি উপলক্ষে প্রকল্পের অগ্রগতি যাচাই করতে একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে সংখ্যালঘু মন্ত্রক সমীক্ষার কাজ শুরু করে। সেই সমীক্ষাতেই জানা যায় অসংখ্য ভুয়ো সংস্থা তৈরি করে টাকা আত্মসাৎ করা হয়েছে। সবচেয়ে বেশি অর্থ আত্মসাৎ করেছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ ও অসমের জালিয়াতেরা। তবে ভুয়ো সংস্থা বাংলায় বেশি ।

সংখ্যালঘু মন্ত্রক সূত্রে খবর, তাদের প্রাথমিক তদন্তে প্রায় ৮৪০টি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের সন্ধান মিলেছে, যেগুলি ভুয়ো পড়ুয়ার তালিকা পেশ করে মোটা অঙ্কের টাকা স্কলারশিপ বাবদ তুলে নিয়েছে ।