• facebook
  • twitter
Friday, 18 October, 2024

ওজন কমাতে নিয়মিত পান করুন বার্লি ভেজানো জল।

কলকাতা:- বার্লি খুবই উপকারী একটি শস্য। আপনি চাইলে এটিকে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। বার্লিতে ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, জিঙ্ক, কপার, প্রোটিন রয়েছে। এর পাশাপাশি অ্যামিনো অ্যাসিড, ডায়েটারি ফাইবার এবং অনেক ধরনের অ্যান্টি-অক্সিডেন্টও বার্লিতে পাওয়া যায়। এটা একটি ওষুধ হিসেবেও খুবই  কার্যকরী। এবং হজমে সহায়ক। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে বার্লি ভেজানো

কলকাতা:- বার্লি খুবই উপকারী একটি শস্য। আপনি চাইলে এটিকে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। বার্লিতে ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, জিঙ্ক, কপার, প্রোটিন রয়েছে। এর পাশাপাশি অ্যামিনো অ্যাসিড, ডায়েটারি ফাইবার এবং অনেক ধরনের অ্যান্টি-অক্সিডেন্টও বার্লিতে পাওয়া যায়। এটা একটি ওষুধ হিসেবেও খুবই  কার্যকরী। এবং হজমে সহায়ক। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে বার্লি ভেজানো জল। পুষ্টিবিদদের মতে, বার্লিতে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। তাই এই পানি খেলে অন্ত্রের স্বাস্থ্যও ভাল থাকে।

•ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে-
বার্লিতে রয়েছে ‘বিটা গ্লুকান’ নামক সহজপাচ্য একটি ফাইবার। যা রক্তে উপস্থিত অতিরিক্ত শর্করা শোষণে বাধা দেয়। হঠাৎ মিষ্টি খাওয়ার প্রবণতা কমিয়ে দিতে পারে এই বার্লি ভেজানো জল।
•ওজন কমায়-
ওজন কমাতে যতই কসরতই করুন না কেন, কোনও কাজই হবে না যদি বিপাকহার ঠিক না থাকে। তাই নিয়মিত বার্লি ভেজানো জল ওজন কমাতে সহায়ক।
•শরীর ঠান্ডা রাখে-
দেহের অভ্যন্তরীণ উত্তাপ বেড়ে গেলে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। গরমে শরীরে জলের ঘাটতি দেখা যায়। ফলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। এই সময়ে বার্লির ভেজানো জল খেলে উপকার পাবেন।
•কিডনি ভাল রাখে-
মূত্রনালিতে সংক্রমণ এবং কিডনি স্টোনের মতো সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন বার্লি ভেজানো জল। শরীরে জলের চাহিদা পূরণ করে এবং দূষিত পদার্থ দূর করে।