• facebook
  • twitter
Friday, 20 September, 2024

জেনে নিন নিয়মিত মিষ্টি আলু খাওয়ার উপকারিতা।

কলকাতা:- বাজারে গেলেই রাঙা আলু দেখা যায়। কিন্তু নিয়মিত সেটা কেন আর হয়ে ওঠে না। এবার থেকে বাজারে গেলেই রাঙা আলু কিনে নিয়ে আসবেন। আর বানিয়ে ফলবেন নানা মুখরোচক পদ। এবং শরীরের জন্যও খুব উপকারী। গবেষণায় দেখা গেছে সপ্তাহে ১-২ দিন নিয়ম করে রাঙা আলু খেলে শরীর ভালো থাকবে। তাই তো চিকিৎসকেরা বলে সারা সপ্তাহ

কলকাতা:- বাজারে গেলেই রাঙা আলু দেখা যায়। কিন্তু নিয়মিত সেটা কেন আর হয়ে ওঠে না। এবার থেকে বাজারে গেলেই রাঙা আলু কিনে নিয়ে আসবেন। আর বানিয়ে ফলবেন নানা মুখরোচক পদ। এবং শরীরের জন্যও খুব উপকারী। গবেষণায় দেখা গেছে সপ্তাহে ১-২ দিন নিয়ম করে রাঙা আলু খেলে শরীর ভালো থাকবে। তাই তো চিকিৎসকেরা বলে সারা সপ্তাহ ঠিক মতো ২ ৩ দিন খেলে শরীরের কোনও ক্ষতি হবে না। গবেষকদের মতে রাঙা আলু, শরীরে উপস্থিত নানা কার্যকরী উপাদান যেমন হার্ট , কিডনি এবং  শরীরের প্রতিটি ভাইটাল অর্গ্যানের খেয়াল রাখে।
•স্বাদে মিষ্টি হলেও রক্তে শর্করার মাত্রা কমাতে এই সবজিটি খুবই উপকারী। এই সবজিটি খেলে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
• এই সবজিটিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যারোটিনয়েড এবং ভিটামিন এ ক্যান্সার রোগ থেকে বাঁচাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, এই উপাদানগুলি দৃষ্টিশক্তির উন্নতিতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।
•আয়রন হল এমন একটি খনিজ যা শ্বেত এবং লোহিত রক্ত কণিকার সংখ্যা বাড়ানোর মধ্যে দিয়ে ইমিউন সিস্টেমের ক্ষমতা বাড়াতে দারুন কাজে আসে। ফলে সপ্তাহে ১-২ বার এই সবজিটি খাওয়ার অভ্যাস করলে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে সংক্রমণের আশঙ্কাও হ্রাস পায়।
• যাদের ওজন বাড়ছে না তারা রোজের ডেয়েটে মিষ্টি আলু রাখুন। কারণ নিয়মিত এই সবজিটি খেলে শরীরে কমপ্লেক্স স্টার্চ, ভিটামিন, মিনারেল এবং প্রোটিনের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ওজন বৃদ্ধি পায়।
•রাঙা আলুতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে। এই খনিজটি আর্টারি এবং হার্টের পেশির কর্মক্ষমতা বাড়ানোর পাশাপাশি স্ট্রেস কমাতেও সহায়তা করে।
•প্রচুর মাত্রায় ফাইবার থাকার জন্য নিয়মিত এই সবজিটি খেলে পাচক রসের ক্ষরণ বেড়ে যায়। ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটে। সেই সঙ্গে কনস্টিপেশনের মতো সমস্যাও কমতে শুরু করে।