• facebook
  • twitter
Wednesday, 25 September, 2024

স্বস্তি দিল খুচরো মুদ্রাস্ফীতি, ১১ মাসে সর্বনিম্ন খুচরো মূল্যবৃদ্ধির হার 

দিল্লি, ১২ এপ্রিল – স্বস্তি দিয়ে কমল  খুচরো মুদ্রাস্ফীতি। বাজারে মূল্যবৃদ্ধির আঁচ কিছুটা কমার ইঙ্গিত মেলে বুধবার। এই বছর প্রথমবার খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৬ শতাংশের নীচে নামল। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান মাফিক , ফেব্রুয়ারি মাসে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৪৪ শতাংশ। মার্চে তা নেমে হয়েছে ৫.৬৬ শতাংশ। গত ১১ মাসের মধ্যে মূল্যবৃদ্ধির হার সর্বনিম্ন হল । খাদ্যপণ্যের

দিল্লি, ১২ এপ্রিল – স্বস্তি দিয়ে কমল  খুচরো মুদ্রাস্ফীতি। বাজারে মূল্যবৃদ্ধির আঁচ কিছুটা কমার ইঙ্গিত মেলে বুধবার। এই বছর প্রথমবার খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৬ শতাংশের নীচে নামল। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান মাফিক , ফেব্রুয়ারি মাসে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৪৪ শতাংশ। মার্চে তা নেমে হয়েছে ৫.৬৬ শতাংশ।

গত ১১ মাসের মধ্যে মূল্যবৃদ্ধির হার সর্বনিম্ন হল । খাদ্যপণ্যের দাম কম হওয়ায় মূল্যবৃদ্ধির হার কমে। মূলত শস্য, সব্জি এবং অন্যান্য খাদ্যপণ্যের দাম কিছুটা নিয়ন্ত্রণে আসার ফলেই মুদ্রাস্ফীতি কমেছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। অক্টোবরে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭৭ শতাংশ। সোমবার প্রকাশিত পরিসংখ্যান বলছে , নভেম্বরে তা ৫.৮৮ শতাংশে নেমে আসে। গত ডিসেম্বরে তা আরও কমে ৫.৭২ শতাংশে পৌঁছয় ।
তবে এরপর খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার আবার আবার ঊর্ধ্বমুখী হতে শুরু করে। জাতীয় পরিসংখ্যান দফতরের রিপোর্ট জানাচ্ছে, মার্চ মাসে খাদ্যদ্রব্যের বাজারেও মূল্যবৃদ্ধির হার কমে ৪.৭৯ শতাংশ হয় । ফ্রেব্রুয়ারিতে তা ছিল ৫.৯৫ শতাংশ। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক রিসিভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনুযায়ী , মূল্যবৃদ্ধির হার ২ থেকে ৬ শতাংশের মধ্যে থাকলে তা সহনীয় হয়। খুচরো পণ্য এবং খাদ্যদ্রব্যে মূল্যবৃদ্ধির হার কমায় শেয়ার বাজার আবার কিছুটা চাঙ্গা হতে পারে বলে আশা ।