• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

পঞ্চমবার কাঁপল তুরস্ক, সাহায্য নিয়ে সি ১৭ বিমান নামল আদানা বিমানবন্দরে

অঙ্কারা, ৭ ফেব্রুয়ারি– মঙ্গলবার ফের পঞ্চমবার কেঁপে উঠল তুরস্ক।এদিন ৫.৪ রিখটার স্কেলে কেঁপে ওঠে তুরস্কের পূর্বদিকের শহরগুলি। সিরিয়া ও তুরস্কের জন্য ত্রাণ পাঠালো রাষ্ট্রসংঘ। চিকিৎসকের দল পাঠাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সিরিয়ার জন্য আলাদা করে ওষুধ পাঠানোর সিদ্ধান্ত নিল ভারত। তুরস্কের জন্য ইতিমধ্যেই বিপুল ত্রাণ পাঠানো হয়েছে। মঙ্গলবার বিকেলের মধ্যেই দামাস্কাসে পৌঁছবে ভারতের সি ১৩০ বিমান।  আরও

অঙ্কারা, ৭ ফেব্রুয়ারি– মঙ্গলবার ফের পঞ্চমবার কেঁপে উঠল তুরস্ক।এদিন ৫.৪ রিখটার স্কেলে কেঁপে ওঠে তুরস্কের পূর্বদিকের শহরগুলি।

সিরিয়া ও তুরস্কের জন্য ত্রাণ পাঠালো রাষ্ট্রসংঘ। চিকিৎসকের দল পাঠাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সিরিয়ার জন্য আলাদা করে ওষুধ পাঠানোর সিদ্ধান্ত নিল ভারত। তুরস্কের জন্য ইতিমধ্যেই বিপুল ত্রাণ পাঠানো হয়েছে। মঙ্গলবার বিকেলের মধ্যেই দামাস্কাসে পৌঁছবে ভারতের সি ১৩০ বিমান। 

আরও বেশি উদ্ধারকর্মী, ত্রাণসাহায্য নিয়ে ভারতীয় বায়ুসেনার আরও দুটি বিমান রওনা দিল তুরস্কের দিকে। ওষুধপত্র, ত্রাণসামগ্রী নিয়ে ভারতের প্রথম সি১৭ বিমান নামল তুরস্কের আদানা বিমানবন্দরে।অন্যদিকে আগ্রা থেকে তুরস্কের উদ্দেশে আরও একটি উদ্ধারকারী দল পাঠানো হল। সেনা হাসপাতাল থেকে ভেন্টিলেটর, অক্সিজেন সিলিন্ডারের মতো গুরুত্বপূর্ণ মেডিক্যাল সরঞ্জাম নিয়ে রওনা হয়েছে দলটি। রয়েছেন অস্থিবিশেষজ্ঞ, সার্জনরাও।  

শুধু ভারত নয়, তুরস্কের পাশে দাঁড়িয়ে একযোগে অর্থসাহায্য ঘোষণা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের। ১১ মিলিয়ন ডলার পাঠাবে দুই দেশ। পাশে দাঁড়িয়েছে জার্মানি, পাকিস্তানও। 

প্রধানমন্ত্রী এদিন তুরস্কের ভূমিকম্পের সঙ্গে ২০০২ সালের ভুজ ভূমিকম্পের তুলনা। দলে সংসদীয় বৈঠকে বিপর্যয়ের কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে ওঠেন নরেন্দ্র মোদি।  

এই ভূমিকম্পের ফলে সিরিয়ায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। তা প্রায় ৫০০০ ছুঁইছুঁই। আলেপ্পো, হামা, লাতাকিয়ার মতো শহরে মৃত্যু সবচেয়ে বেশি। 

জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছে তুরস্কের স্থানীয়রা।  এখনও পর্যন্ত ৭৮০০ জনকে উদ্ধার করা হয়েছে বলে সূত্রের খবর। সিরিয়ায় এখনও আটকে শতাধিক পরিবার।