• facebook
  • twitter
Friday, 20 September, 2024

প্রধানমন্ত্রী পথে আরও একধাপ এগোলেন রাহুল,নীতীশের পর সায় শিবসেনার

দিল্লি, ২ জানুয়ারি– দু’দিন আগেই রাহুলকে পরবর্তী প্রধানমন্ত্রীর মুখ বলে দাবি করেছিলেন  নীতীশ কুমার। এবার নীতীশকেই অনুসরণ করে মত প্রকাশ শিবসেনার শীর্ষ নেতা সঞ্জয় রাউত।  ভারত জোড়ো যাত্রার দ্বিতীয় দফা শুরুর মুখে বিরোধী জোড়ো ডাক দিয়েছেন রাহুল গান্ধি । নতুন কারুর সাড়া এক পেয়ে পুরনো বন্ধুদের ঢু দিতে শুরু করেছেন রাহুল। রাহুলের ডাকে ইতিমধ্যেই সাড়া দিয়েছেন জনতা দল

দিল্লি, ২ জানুয়ারি– দু’দিন আগেই রাহুলকে পরবর্তী প্রধানমন্ত্রীর মুখ বলে দাবি করেছিলেন  নীতীশ কুমার। এবার নীতীশকেই অনুসরণ করে মত প্রকাশ শিবসেনার শীর্ষ নেতা সঞ্জয় রাউত। 

ভারত জোড়ো যাত্রার দ্বিতীয় দফা শুরুর মুখে বিরোধী জোড়ো ডাক দিয়েছেন রাহুল গান্ধি । নতুন কারুর সাড়া এক পেয়ে পুরনো বন্ধুদের ঢু দিতে শুরু করেছেন রাহুল। রাহুলের ডাকে ইতিমধ্যেই সাড়া দিয়েছেন জনতা দল ইউনাইটেডের নীতীশ কুমার এবং শিবসেনার শীর্ষ নেতা সঞ্জয় রাউত। সঞ্জয় রাউত শুধু রাহুলের পাশেই দাঁড়াননি। প্রকাশ্যে রাহুলকে পরবর্তী প্রধানমন্ত্রীর মুখও বলেছেন।  

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুলকে ২০২৪-এর ভোটে প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবেও দেখতে চান তাঁরা।

আজ শিবসেনার মুখপত্র সামনা’য় তাঁর সাপ্তাহিক কলমে সম্পাদক তথা দলের অন্যতম নেতা সঞ্জয় কংগ্রেস নেতার ভারত জোড়ো যাত্রার ভূয়সী প্রশংসা করেছেন। বলেছেন, ২০২৪ এর লোকসভা ভোটের আগে এই কর্মসূচি দেশের রাজনীতিতে বড় পরিবর্তন আনবে। রাহুল ২৪ এর লড়াইয়ের নেতৃত্ব দেওয়ার যোগ্য ব্যক্তি বলেও মনে করেন এই শিবসেনা নেতা।

প্রসঙ্গত, রাহুল যাত্রা নিয়ে মহারাষ্ট্র পরিক্রমা করার সময় শিবসেনা এবং এনসিপি তাতে যোগ দেয়। এনসিপি নেতা শরদ পাওয়ার গত ২৮ ডিসেম্বর কংগ্রেসের জন্মদিনে পুণেতে পুরনো দলের অনুষ্ঠানে যোগ দেন। সনিয়া গান্ধীর বিরোধিতা করে কংগ্রেস থেকে বেরিয়ে রাষ্ট্রবাদী কংগ্রেস তৈরি করা এই নেতা সেদিন পুরনো দলের রাজনৈতিক গুরুত্ব তুলে ধরেন। বিজেপির নিন্দা করে বলেন, কংগ্রেস মুক্ত ভারত কোনও দিন সম্ভব নয়। বরং কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপিকে হটানো অসম্ভব। শরদও ভারত জোড়ো যাত্রার প্রশংসা করেন।

নীতীশের দল জনতাদল ইউনাইটেডের জাতীয় কর্মসমিতি গত মাসের গোড়ায় নীতীশকেই নরেন্দ্র মোদির বিকল্প হিসাবে তুলে ধরার পক্ষে প্রস্তাব পাশ করিয়েছে। তাতে বলা হয়েছে, নতুন বছরের শুরু থেকে নীতীশ সব রাজ্যে গিয়ে বিরোধীদের সংগঠিত করুন। তারপর বিহার সরকারের ১২ আসনের বেসরকারি বিমান কেনার তোড়জোড় শুরু হতে জল্পনা তৈরি হয়েছে ।