• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

শিবরাজের ‘জিহাদ’ মন্তব্য গেরুয়া শিবিরের হাতে নতুন অস্ত্র  

মুম্বাই, ২১ অক্টোবর-– একসময়ের লোকসভার স্পিকার, কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী, পাঞ্জাবের রাজ্যপালের মতো গুরুত্বপূর্ণ পদেও ছিলেন । সেই শিবরাজ পাতিল বর্তমানে রাজনীতি থেকে শতহস্ত দূরে। অথচ বহুকাল পরে মঞ্চে উঠে বিপাকে ফেলে দিলেন তার একসময়ের দল কংগ্রেসকে। বই উদ্বোধনের অনুষ্ঠানের মহারাষ্ট্রের এই প্রবীণ কংগ্রেস নেতার বক্তব্যকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে কংগ্রেস। নিশানা করেছে রাহুল গান্ধিকে। গতকাল বই

মুম্বাই, ২১ অক্টোবর-– একসময়ের লোকসভার স্পিকার, কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী, পাঞ্জাবের রাজ্যপালের মতো গুরুত্বপূর্ণ পদেও ছিলেন । সেই শিবরাজ পাতিল বর্তমানে রাজনীতি থেকে শতহস্ত দূরে। অথচ বহুকাল পরে মঞ্চে উঠে বিপাকে ফেলে দিলেন তার একসময়ের দল কংগ্রেসকে। বই উদ্বোধনের অনুষ্ঠানের মহারাষ্ট্রের এই প্রবীণ কংগ্রেস নেতার বক্তব্যকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে কংগ্রেস। নিশানা করেছে রাহুল গান্ধিকে।

গতকাল বই প্রকাশ অনুষ্ঠানে শিবরাজ বলেন, জিহাদের কথা শুধু কোরানে নয়, অন্য ধর্মেও এর প্রয়োগ আছে। আরও বলেন, গীতায় আছে, ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে জিহাদের কথা শিখিয়েছিলেন।

বিপাকে পড়ে লাতুরের প্রাক্তন সাংসদ দোষ চাপিয়েছেন মিডিয়ার উপর। তাঁর বক্তব্য, মিডিয়া আমার কথার উল্টো মানে করেছে। আমি যে কথাকে ‘না’ বাচক বলেছি, সংবাদমাধ্যম সেটাকে ‘হ্যাঁ’ বাচক করে দিয়েছে।

শিবরাজের এই বক্তব্যকে হাতিয়ার করে কংগ্রেসকে নিশানা করেছে বিজেপি। কংগ্রেসকে হিন্দু-বিরোধী আখ্যা দিয়েছে। রাহুল গান্ধির ভারত জোড়া যাত্রা নিয়ে কংগ্রেস এখন ব্যস্ত। সদ্যই দলের নতুন সভাপতি নির্বাচন সম্পন্ন হয়েছে। গুজরাত ও হিমাচলের ভোট নিয়ে গোটা দল বিজেপির বিরুদ্ধে জোট বাঁধার চেষ্টা চালাচ্ছে। এই সময় শিবরাজের ‘জিহাদ’ মন্তব্য গেরুয়া শিবিরের হাতে নতুন অস্ত্র তুলে দিল বলে মনে করছে দলের একাংশ।

শিবরাজ যদিও দলে এখন তেমন সক্রিয় নন। মহারাষ্ট্রের রাজনীতিতেও দর নেই তাঁর। কিন্তু অতীতে গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। আর সবই পেয়েছেন গান্ধী পরিবারের সঙ্গে সখ্যর সুবাদে। ফলে বিজেপি সামনের সারিতে না থাকা, ‘রাজনীতিতে মৃতপ্রায়’ এই নেতার মন্তব্য নিয়ে সমাজমাধ্যমে জোরদার প্রচারে নেমেছে। কারণ, ‘জিহাদ’ শব্দটি ইসলামের নিন্দামন্দ করতেই মূলত ব্যবহার করে থাকে হিন্দুত্ববাদীরা।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেদারনাথ সফরের কথা উল্লেখ করে বিজেপির মুখপাত্র সুধাংশু ত্রিবেদী বলেছেন, যে বা যারা গীতায় জিহাদের বার্তা দেখেন তারা এর গুরুত্ব বুঝতে পারবেন না।

বৃহস্পতিবার শিবরাজ পাতিল বলেছিলেন, ‘বলা হয়, ইসলাম ধর্মের মধ্যে জিহাদ নিয়ে অনেক আলোচনা আছে। জিহাদের কথা তখন আসে যখন, মন থেকে কিছু কাজ করার পরও অন্যরা বুঝতে চায় না। এরপর ক্ষমতা ব্যবহারের কথা হয়। এটা শুধু কোরানেই নেই। এমনকী গীতায় আছে শ্রীকৃষ্ণও অর্জুনকে জিহাদের বার্তা দিয়েছিলেন।’ তিনি বলেন, ‘বাইবেলেও একই ধরনের উল্লেখ পাওয়া যায়।’