• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

অনশন ভাঙল এসএসসি চাকরিপ্রার্থীরা

বৃহস্পতিবার ফলের রস খেয়ে অনশন ভেঙ্গেছে এসএসসি চাকরিপ্রার্থীরা।

অনশন ভাঙছে চাকরি প্রার্থীরা

বৃহস্পতিবার ফলের রস খেয়ে অনশন ভেঙ্গেছে এসএসসি চাকরিপ্রার্থীরা। তবে একপক্ষ অনশন ভাঙলেও শিক্ষক নিয়োগের দাবিতে অনশনের সিদ্ধান্তে অনড় অন্য পক্ষ। নিয়োগের দাবিতে বুধবার রাতেই ধর্নায় বসেছিল মাদ্রাসা সার্ভিস কমিশনের চাকরি প্রার্থীরা । প্রশাসনের তরফে আশ্বাস না পেলে অনশন ভাঙবে না, এমনটাই জানায় তারা।

নির্দিষ্ট কিছু দাবি নিয়ে ২৮ ফেব্রুয়ারি কলকাতা প্রেস ক্লাবের সামনে ধর্নায় বসে এসএসসি চাকরিপ্রার্থীরা। তাদের দাবি ছিল, এসএসসির ফলপ্রকাশের তালিকায় প্রত্যেকের প্রাপ্ত নাম্বার উল্লেখ করতে হবে। এছাড়াও শূন্যপদে নিয়োগের জন্য লিস্টে নাম থাকা চাকরিপ্রার্থীদের ইণ্টারভিউতে ডাকতে হবে। এই দাবিতে টানা ২৯ দিন অনশন করে তারা। এই অনশন কোনও রাজনৈতিক দলের ছত্রছায়ায় হচ্ছে না বলেও দাবি অনশনকারীদের। তাদের সমর্থনে এগিয়ে আসেন বুদ্ধিজীবীরাও। কবি শংখ ঘোষ, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় আন্দোলনকারীদের উদ্দেশে বার্তা পাঠান। শিক্ষামন্ত্রী তাদের দাবি খতিয়ে দেখার আশ্বাস দিলেও অনশন ভঙ্গ করতে রাজি হয়নি এসএসসি যুব ছাত্র অধিকার মঞ্চ। শেষমেশ বুধবার তাদের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, নির্বাচনী বিধির কারণে কোনও প্রতিশ্রুতি দিতে পারবেন না। তবে তাদের সমস্যা খতিয়ে দেখবেন বলে জানান মুখ্যমন্ত্রী। এমনকি বৃহস্পতিবার আন্দোলনকারী ছাত্রছাত্রীদের প্রতিনিধিদলকে বিকাশ ভবনে আলোচনার জন্যও ডাকেন তিনি। এরপরই জল্পনা শুরু হয় অনশন ভঙ্গ নিয়ে। আন্দোলনকারীদের তরফে অর্পিতা রায় জানান, এদিন বিকাশ ভবনে সরকারের তরফে একটি কমিটি গঠন করার প্রস্তাব দেওয়া হয়েছে। সেই কমিটিতে ৫জন সরকারি আধিকারিকের পাশাপাশি ৫জন আন্দোলনকারী প্রতিনিধিও থাকবে। অর্পিতা আরও জানান, লোকসভা ভোটের জন্য মুখ্যমন্ত্রীর পক্ষে বর্তমানে লিখিত বা মৌখিক প্রতিশ্রুতি দেওয়া সম্ভব নয়। তাই জুন মাস পর্যন্ত অনশনকারীরা এই অনশন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু প্রশাসনের তরফে যদি জুন মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যে তাদের দাবি নিয়ে কোনও পদক্ষেপ না নেওয়া হয় সেক্ষেত্রে তারা ফের আন্দোলনের পথে হাঁটবে বলেই জানিয়েছে। বৃহস্পতিবার ফল এবং ফলের রস খেয়ে অনশন ভঙ্গ করে তারা।

অন্যদিকে এসএসসি চাকরিপ্রার্থীরা অনশন ভঙ্গ করার সিদ্ধান্ত নিলেও ধর্নার সিদ্ধান্তে অনড় মাদ্রাসা সার্ভিস কমিশনের চাকরি প্রার্থীরা। বুধবার রাতে তারা এসএসসি অনশনকারীদের ধর্না মঞ্চের পাশেই ধর্নাতে বসে। তাদের কথায়, ২০১৩ সালে মাদ্রাসা সার্ভিস কমিশন ৩হাজার ১৮৩টি শূন্যপদের জন্য পরীক্ষা নিয়েছিল। তারা জান্য, লিখিত ফলাফল ঘোষণার আগের দিন পর্যন্ত যে শূন্যপদ থাকবে সেই শূন্যপদ অনুযায়ী নিয়োগ করা হবে মিশনের গেজেটে উল্লেখ ছিল এমনটাই। মনিরুল জানায়, ২০১৮ সালে মাত্র ১৯০০ শিক্ষক নিয়োগ করে মাদ্রাসা সার্ভিস কমিশন। বাকি শূন্য পদ এবং যে সব মাদ্রাসা শিক্ষক চাইছে মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে সেখানে অবিলম্বে শিক্ষক নিয়োগ করতে হবে। এই দাবিতেই ধর্নায় বসেছে তারা এমনটাই দাবি অনশনকারীদের। বৃহস্পতিবার রাত পর্যন্ত অনশনের সিদ্ধান্তে অটল ছিল তারা। প্রশাসনের তরফে যথাযথ আশ্বাস না পাওয়া পর্যন্ত অনশন চলবে বলেও দাবি আন্দোলনকারীদের।