• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

কোভিড দমনে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকরী হবে

অ্যাস্ট্রা জেনেকার তরফে জানানাে হয়েছে, নভেল করােনা ভাইরাস দমনের লক্ষ্যে অক্সফোর্ডের গবেষণায় তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশ ক্ষেত্রে কার্যকরী হবে।

প্রতীকী ছবি (File Photo: iStock)

কোভিড যুদ্ধে বড়সড় রকমের সাফল্য পেল অ্যাস্ট্রা জেনেকার প্রাথমিক ট্রায়াল পর্ব। অ্যাস্ট্রা জেনেকার তরফে জানানাে হয়েছে, নভেল করােনা ভাইরাস দমনের লক্ষ্যে অক্সফোর্ডের গবেষণায় তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশ ক্ষেত্রে কার্যকরী হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভারতীয় পার্টনার সিরাম ইন্সটিটিউটের তরফেও একই মত প্রকাশ করা হয়েছে। কোভিড ১৯ ভাইরাস দমনে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকরী হবে। এক মাসের ব্যবধানে ব্রিটেন ও ব্রাজিলে ওই ভ্যাকসিনের হাফ ডােজ ও ফুল ডােজ দিয়ে ট্রায়াল করা হয়েছিল। তার ফলাফলে গড়ে ৭০ শতাংশ কার্যকারিতা লক্ষ্য করা গেছে। লক্ষণীয় , কোনও ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হবে না। পাশাপাশি ‘ট্রায়াল’ চলাকালীন ও পরবর্তী সময়ে কোনওধরনের জোরালাে সুরক্ষা বিধি দেওয়া হয়নি।

অ্যাস্ট্রাজেনেকার চিফ এক্সিকিউটিভ পাসকল সােরিয়ট জানিয়েছেন, ‘ভ্যাকসিনের কার্যকারিতা দেখার পর নিশ্চিতভাবে বলা সম্ভব, কোভিড দমনে ভ্যাকসিনটি সাংঘাতিক কার্যকরী। শুধু তাই নয়, খুব দ্রুত তা জনস্বাস্থ্য পরিষেবায় ইতিবাচক প্রভাব ফেলবে’।

দ্য সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া, বিশ্বের অন্যতম বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রা জেনেকা, গেটস ফাউন্ডেশন, গভি ভ্যাকসিনের সঙ্গে মিলে সমগ্র বিশ্বের জন্য কোভিড ভ্যাকসিন প্রস্তুত করবে।

অ্যাস্ট্রা জেনেকার অপারেশনস এক্সিকিউটিভ পাম চেং বলেন, ‘২০২০ সালের শেষে অ্যাস্ট্র জেনেকার হাতে ২০০ মিলিয়ন ডােজ প্রস্তুত থাকবে’ । গ্লোবাল হেলথ ইউনিভার্সিটির অধ্যাপক পিটার হাই বলেন, ‘গুরুত্বপূর্ণ হল ভ্যাকসিনটি যে শুধু অসুস্থতা সারিয়ে তুলবে তাই নয়, সংক্রমনকেও দমন করবে। ভাইরাসের সংক্রমনের গতিকেও কমিয়ে দেবে’।

ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘দারুণ খবর। অক্সফোর্ড ও অ্যাস্ট্রা জেনেকার গবেষণা সাফল্য পেতে চলেছে। ট্রায়ালের ফলাফল তেমনই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে। সঠিক মাত্রায় ভ্যাকসিন প্রয়ােগ ৯০ শতাংশ কার্যকর হতে পারে। তিনি বলেন, “আমরা ১০০ মিলিয়ন ডােজের অর্ডার পেয়েছি। সবকিছু ঠিক থাকলে নতুন বছরে সংখ্যাটা আরও বৃদ্ধি পাবে’।