• facebook
  • twitter
Sunday, 6 October, 2024

প্রয়াত পণ্ডিত যশরাজ

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের দুনিয়ায় ফের নক্ষত্রপতন। প্রয়াত ধ্রুপদী সঙ্গীতের কিংবদন্তি পণ্ডিত যশরাজ। বয়স হয়েছিল নব্বই বছর।

প্রয়াত ধ্রুপদী সঙ্গীতের কিংবদন্তি পণ্ডিত যশরাজ। (Photo: Twitter/@Rajput_Ramesh)

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের দুনিয়ায় ফের নক্ষত্রপতন। প্রয়াত ধ্রুপদী সঙ্গীতের কিংবদন্তি পণ্ডিত যশরাজ। বয়স হয়েছিল নব্বই বছর। আশি বছরেরও দীর্ঘ সময়ের সঙ্গীত জীবনে পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণ একাধিক সম্মান পেয়েছেন। প্রতিবছর কলকাতার ডোভার লেন সঙ্গীত সম্মেলনে তাঁর ভোররাতের রাগ আর ভজন শুনে আলো ফুটত সকালের। সেই শ্রুতিতে ছেদ পড়ল এবার থেকে।

১৯৩০ সালের ২৮ জানুয়ারি হরিয়ানার হিসার জেলায় জন্মগ্রহণ করেন পণ্ডিত যশরাজ । ভারত, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর অগণিত ছাত্র ছাত্রী রয়েছে। ছাত্রীদের মধ্যে রয়েছেন অন্যতম বেহালাবাদক কলা রামনাথ। ঠুংরির উপাদানকে খেয়ালের সঙ্গে যুক্ত করে অভিনব মিশেলে শ্রোতাদের কাছে পৌছে দিতেন পণ্ডিত যশরাজ। এই ঘরানার পথিকৃৎ ছিলেন যশরাজ। প্রথমে নিজের পিতার কাছে কণ্ঠে এবং জ্যেষ্ঠ ভ্রাতার কাছে তবলায় সহকারী হিসেবে শিক্ষা নেন।

পণ্ডিত যশরাজের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে তিনি লিখেছেন, পণ্ডিত যশরাজ’জির প্রয়াণে ভারতীয় সাংস্কৃতিক দুনিয়ায় গভীর শূন্যতার সৃষ্টি হল। তাঁর পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি সমবেদনা জানাই।

শোকবার্তায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে লিখেছেন, পণ্ডিতজির ম্যাজিকাল কণ্ঠে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত সমৃদ্ধ হয়েছে। উনি একজন অবিস্মরণীয় শিল্পী ছিলেন। প্রখ্যাত সরোদবাদক আমজাদ আলি খান সোমবার শোকপ্রকাশ করে লিখেছেন, বিশ্ব সঙ্গীতের জন্য আজ খুবই বেদনার দিন। পণ্ডিত যশরাজের প্রয়াণে একটা যুগের অবসান হল।