• facebook
  • twitter
Wednesday, 23 October, 2024

নির্বাচনী ময়দানে প্রথম লড়াই, মনোনয়ন জমা দিলেন প্রিয়াঙ্কা 

রাজনীতির অঙ্গনে অভিষেক ঘটল প্রিয়াঙ্কা গান্ধি বঢরার। কেরলের ওয়েনাড় লোকসভা কেন্দ্র থেকে জীবনের প্রথম নির্বাচন লড়বেন রাজীব গান্ধির কন্যা প্রিয়াঙ্কা গান্ধি। বরাবর তাঁকে রাহুল গান্ধির হয়ে নির্বাচনী প্রচারে দেখা গেছে। এবার প্রার্থী তিনি নিজেই। বুধবার সকালে সোনিয়া গান্ধিকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দেন প্রিয়াঙ্কা গান্ধি বঢরা। সঙ্গে ছিলেন দাদা রাহুলও। এছাড়াও ছিলেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

রাজনীতির অঙ্গনে অভিষেক ঘটল প্রিয়াঙ্কা গান্ধি বঢরার। কেরলের ওয়েনাড় লোকসভা কেন্দ্র থেকে জীবনের প্রথম নির্বাচন লড়বেন রাজীব গান্ধির কন্যা প্রিয়াঙ্কা গান্ধি। বরাবর তাঁকে রাহুল গান্ধির হয়ে নির্বাচনী প্রচারে দেখা গেছে। এবার প্রার্থী তিনি নিজেই। বুধবার সকালে সোনিয়া গান্ধিকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দেন প্রিয়াঙ্কা গান্ধি বঢরা। সঙ্গে ছিলেন দাদা রাহুলও। এছাড়াও ছিলেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গে। প্রিয়াঙ্কার বিরুদ্ধে লড়ছেন বিজেপি প্রার্থী নব্যা হরিদাস এবং সিপিআইয়ের সত্যেন মোকেরি। কোঝিকোড় পুরসভার দু’বারের কাউন্সিলর প্রার্থী নব্যা হরিদাস এবং কোঝিকোড় জেলার নাড়াপুরম কেন্দ্রের প্রাক্তন বিধায়ক হলেন মোকেরি। মনোনয়ন জমা দেওয়ার আগে একটি ‘রোড শো’-এ অংশ নেন প্রিয়াঙ্কা। রোড শো-তেও সঙ্গে ছিলেন ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধি। মনোনয়ন জমা দেওয়ার আগে স্থানীয় কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন তাঁরা।

ওয়েনাড় লোকসভা কেন্দ্রে উপ-নির্বাচন ১৩ নভেম্বর। এই গুরুত্বপূর্ণ সময়ে প্রিয়াঙ্কার পাশে থাকতে বুধবার সকালেই হেলিকপ্টারে ওয়েনাড় পৌঁছে যান রাহুল গান্ধি।তাঁর সঙ্গে ছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও। মনোনয়নপত্র জমা দেওয়ার পর প্রিয়াঙ্কাকে সঙ্গে নিয়ে মেগা রোড শো-এ অংশ নেন রাহুল। এই রোড শো-এ অংশ নিতে দেখা যায় প্রিয়াঙ্কার স্বামী রবার্ট বঢরা, তাঁদের ছেলে রাইহান বঢরাকেও। ছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল, আমেঠির লোকসভা সাংসদ কিশোরীলাল শর্মা, এবং কংগ্রেসের অন্যান্য নেতা-কর্মীরা। রাহুল-প্রিয়াঙ্কাকে স্বাগত জানান ওয়েনাড়ের অসংখ্য মানুষ। 

এবারের লোকসভা নির্বাচনে ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের রায়বরেলী থেকে লড়েছিলেন রাহুল গান্ধি । দু’টি কেন্দ্রেই দাদার প্রচারে অংশ নেন প্রিয়াঙ্কা। লোকসভা নির্বাচনে দু’টি আসন থেকেই সাড়ে তিন লক্ষের বেশি ভোটের ব্যবধানে জয়ী হন রাহুল। এরপর গত ১৭ জুন ওয়েনাড়ের সাংসদ পদ থেকে ইস্তফা দেওয়ার কথা  ঘোষণা করেন তিনি।তখন থেকেই জল্পনা ছিল ওই আসনে প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা।  ১৭ জুন এক সাংবাদিক বৈঠক করে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ঘোষণা করেন ওয়েনাড় থেকে নির্বাচনে লড়বেন প্রিয়াঙ্কা।  রাহুল গান্ধিও ওই বৈঠকে উপস্থিত ছিলেন।   

রাহুলের ছেড়ে দেওয়া ওয়েনাড় কেন্দ্রে আগামী ১৩ নভেম্বর উপনির্বাচন হবে। গণনা আগামী ২৩ নভেম্বর। মহারাষ্ট্র ও ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচন এবং ১৫ রাজ্যের মোট দু’টি লোকসভা ও ৪৮টি বিধানসভা আসনের উপনির্বাচনের গণনাও হবে ওই দিন। চলতি বছরে দুটি কেন্দ্র থেকেই বিপুল ভোট জয়ী হয়েছিলেন রাহুল।  ২০১৯-এও লোকসভা নির্বাচনে রাহুল গান্ধি ওয়েনাড় থেকে রেকর্ড ভোট পেয়ে জয়ী হন।  ফলে ওয়েনাড় যে কংগ্রেসের শক্ত ঘাঁটি তা বলাই বাহুল্য।