• facebook
  • twitter
Monday, 21 October, 2024

উত্তাল সমুদ্র, তিন দিনের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ‘ডানা’

তিন দিনের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে 'ডানা'। তারপর তা ক্রমে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের দিকে ধেয়ে আসতে পারে।

প্রতীকী ছবি

তিন দিনের মধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ‘ডানা’। তারপর তা ক্রমে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের দিকে ধেয়ে আসতে পারে। এমনটাই জানিয়েছে  হাওয়া অফিস। উত্তর ওড়িশার বুকে ‘ডানা’-র ল্যান্ডফলের সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় এই ঝড়ের বেশ ভালোই প্রভাব পড়তে পারে।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, ইতিমধ্যেই বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। এই নিম্নচাপ আরও শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এর জেরে মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া। একই সঙ্গে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশার পারাদ্বীপ ও পূর্ব মেদিনীপুরে দাপট দেখাতে পারে ‘ডানা’। এর জেরে বৃহস্পতিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া ও হুগলি জেলায় প্রবল বৃষ্টি হতে পারে। শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে। শনিবার সকাল থেকে বাংলার আবহাওয়া ফের স্বাভাবিক হতে শুরু করবে।

উত্তরবঙ্গেও বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার। ওইদিন জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে অবশ্য বৃষ্টির সম্ভাবনা নেই।

আজ সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা খুবই হবে। তবে এদিন সকাল থেকেই উত্তাল থাকবে সমুদ্র। অবশ্য মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে। কলকাতায় এদিন দিনভর শুষ্ক আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।  আগামী কাল দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।