• facebook
  • twitter
Sunday, 20 October, 2024

বাংলার ৬ কেন্দ্রে উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল তৃণমূল কংগ্রেস

বাংলার ৬ কেন্দ্রে উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। কোচবিহারের সিতাই কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন সঙ্গীতা রায়।

বাংলার ৬ কেন্দ্রে উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। কোচবিহারের সিতাই কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন সঙ্গীতা রায়। উত্তরবঙ্গেরই আরেক কেন্দ্র আলিপুরদুয়ার জেলার মাদারিহাট থেকে প্রার্থী হচ্ছেন জয়প্রকাশ টোপ্পো। বাঁকুড়ার তালডাংরা থেকে প্রার্থী হচ্ছেন ফাল্গুনী সিংহবাবু, পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন সুজয় হাজরা। উত্তর ২৪ পরগনার হাড়োয়া কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন শেখ রবিউল ইসলাম। ওই জেলারই নৈহাটি কেন্দ্র থেকে উপনির্বাচনের প্রার্থী হচ্ছেন সনৎ‌ দে।

এর মধ্যে হাড়োয়ার প্রার্থী শেখ রবিউল ইসলাম প্রয়াত সাংসদ হাজি নুরুল ইসলামের মেজো ছেলে। ২০২৪-এর লোকসভা নির্বাচনে বসিরহাটের সাংসদ হিসেবে নির্বাচিত হওয়ার আগে হাড়োয়ার বিধায়ক ছিলেন নুরুল ইসলাম। তৃণমূলের মেদিনীপুর সাংগঠনিক জেলা সভাপতি পদে রয়েছেন মেদিনীপুরের জোড়াফুল প্রার্থী সুজয় হাজরা। তালডাংরার তৃণমূল প্রার্থী ফাল্গুনী সিংহবাবু পেশায় শিক্ষক। তৃণমূলের ব্লক সভাপতি পদেও রয়েছেন তিনি। নৈহাটি তৃণমূল প্রার্থী সনৎ দে দলের শহর তৃণমূল কংগ্রেস সভাপতি পদে রয়েছেন। সিতাইয়ের তৃণমূল প্রার্থী সঙ্গীতা রায় কোচবিহারের তৃণমূল সাংসদ জগদীশচন্দ্র বর্মা বসুনিয়ার স্ত্রী।

শনিবারই প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি। কোচবিহার জেলার সিতাই কেন্দ্রে প্রার্থী হচ্ছেন দীপককুমার রায়। উত্তরবঙ্গেরই আরেক কেন্দ্র আলিপুরদুয়ার জেলার মাদারিহাটে রাহুল লোহারকে প্রার্থী করা হয়েছে। উত্তর ২৪ পরগনা জেলার হাড়োয়া কেন্দ্রে বিজেপি টিকিটের প্রতিদ্বন্দ্বিতা করবেন বিমল দাস। এই জেলারই নৈহাটি কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে রূপক মিত্রকে। অন্যদিকে মেদিনীপুর কেন্দ্রে বিজেপি টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন শুভজিৎ রায়। বাঁকুড়া জেলার তালডাংরা কেন্দ্রে বিজেপি টিকিট লড়বেন অনন্যা রায় চক্রবর্তী।

প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই ৬টি কেন্দ্রের মধ্যে একমাত্র আলিপুরদুয়ার জেলার মাদারিহাটে জিতেছিল বিজেপি। জয়ী হয়েছিলেন মনোজ টিগগা। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তিনি আলিপুরদুয়ার থেকে সাংসদ হিসেবে মনোনীত হওয়ায় এই কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। মাদারিহাট বাদে বাকি ৫টি কেন্দ্রই রাজ্যের শাসকদলের ঝুলিতে যায়। আগামী ১৩ নভেম্বর সিতাই, মাদারিহাট, তালডাংরা, মেদিনীপুর, হাড়োয়া এবং নৈহাটি কেন্দ্রে ভোটগ্রহণ। গণনা হবে ২৩ নভেম্বর।