• facebook
  • twitter
Saturday, 19 October, 2024

চার ভূমিপুত্র না খেলানো নিয়ে জটিলতা কাটল না

কলকাতা ফুটবল লিগে প্রিমিয়ার ডিভিশনে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে শেষ তিন মিনিটের মাথায় মহমেডান স্পোর্টিং তিন ভূমিপুত্র ফুটবলারকে খেলিয়েছিল।

কলকাতা ফুটবল লিগে প্রিমিয়ার ডিভিশনে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে শেষ তিন মিনিটের মাথায় মহমেডান স্পোর্টিং তিন ভূমিপুত্র ফুটবলারকে খেলিয়েছিল। কিন্তু আইএফএ’র নিয়ম অনুসারে পুরো সময়ের জন্য চার ভূমিপুত্র রাখতেই হবে। সেই নিয়ম ভঙ্গ করায় শৃঙ্খলারক্ষা কমিটি বেশ কিছুদিন বাদে মহমেডান স্পোর্টিং নিয়ম লঙ্ঘন করায় সরাসরি ৩ পয়েন্ট ইস্টবেঙ্গলকে দিয়ে লিগ চ্যাম্পিয়ন হওয়ার পথকে সহজ করে দেয়। এই বিষয়টি প্রকাশ্যে আসার পরেই লিগ খেতাবে এগিয়ে থাকা ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব প্রতিবাদ জানিয়ে লিগ খেলা থেকে তাদের নাম তুলে নেয় এবং মহমেডান স্পোর্টিং ক্লাবের পক্ষ থেকে অনুরোধ করা হয় বিষয়টি বিবেচনা করার জন্য।
তারপরেই বিশেষ সভা ডাকা হয় আইএফএ’র শৃঙ্খলারক্ষা কমিটির পক্ষ থেকে। সেই সভায় ডায়মন্ডহারবার এবং মহমেডান স্পোর্টিংকে অংশ নিতে বলা হয়েছিল। সেই সভায় দুই দলের প্রতিনিধিরা অংশ নিয়ে তাঁদের বক্তব্য পেশ করে শৃঙ্খলারক্ষা কমিটির সদস্যদের সামনে। তাদের অভিমত জানার পরে সিদ্ধান্ত নেওয়া হয়, এই ব্যাপারটি গভর্নিং বডির সভায় পাঠিয়ে দেওয়া হবে। তাদের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। দুই দলের প্রতিনিধিদের সঙ্গে হাজির ছিলেন বেশ কয়েকজন আইনজীবী। তাঁরাও ব্যাপারটি ভালোভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। বিশেষ করে মহমেডান স্পোর্টিংয়ের বিনিয়োগকারী সংস্থার অন্যতম কর্মকর্তা তমাল রায়চৌধুরী বলেন, আমরা ফুটবলের জন্য এগিয়ে এসেছি। খেলা বন্ধ হয়ে যাক, এটা কখনওই চাই না। তবে এটাও ভাবতে হবে, আইন কীভাবে তৈরি হয়েছে। আইনে কোথাও বলা নেই, দলের তিন পয়েন্ট অন্য দলকে দিয়ে দেওয়া হবে। সবাই জানে মহমেডান স্পোর্টিং ভুলবশত শেষ তিন মিনিট তিন ভূমিপুত্রদের খেলিয়েছে। কিন্তু আইনে কোথাও কী শাস্তি হবে, তা বলা নেই। তখন বলা হয়, ঘটনাটি ঠিক, তাহলে ফেডারেশনের আইনে কী বলা আছে? সেখানে দেখা যাচ্ছে, প্রথমে প্রাথমিকভাবে সতর্ক করা, কিন্তু কোথাও বলা হয়নি একবারেই তিন পয়েন্ট দিয়ে দিতে হবে প্রতিপক্ষ দলকে। অনেক আলোচনার পরে আইএফএ’র সভাপতি অজিত ব্যানার্জি জানান, ব্যাপারটি আরও বেশি সমীক্ষা করার প্রয়োজন ছিল। তাই গভর্নিং বডিতে ব্যাপারটি নিয়ে আলোচনা করা উচিত। তারপরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।