• facebook
  • twitter
Saturday, 19 October, 2024

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমে ১ দিনে আবেদন দেড় লক্ষের উপর , আবেদনের সুযোগ ২৫ অক্টোবর পর্যন্ত

যুব সমাজের কর্মসংস্থানের লক্ষ্যে এবছর বাজেটে প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমের কথা ঘোষণা করা হয়। দেশের যুব সম্প্রদায় যাতে হাতে-কলমে কাজ শিখে বিভিন্ন সংস্থায় কাজের সুযোগ পান সে উদ্দেশ্য নিয়েই এই স্কিম, চলতি বছরের বাজেট চলাকালীন যা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।উল্লেখযোগ্য হল, ১২ই অক্টোবর পোর্টাল খোলার পর ১ দিনের মধ্যেই আবেদনের সংখ্যা দেড় লক্ষ ছাড়িয়ে যায়। 

যুব সমাজের কর্মসংস্থানের লক্ষ্যে এবছর বাজেটে প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমের কথা ঘোষণা করা হয়। দেশের যুব সম্প্রদায় যাতে হাতে-কলমে কাজ শিখে বিভিন্ন সংস্থায় কাজের সুযোগ পান সে উদ্দেশ্য নিয়েই এই স্কিম, চলতি বছরের বাজেট চলাকালীন যা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ঘোষণার পর গত ৩ অক্টোবর এই স্কিমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৪ সালের জন্য আবেদন গ্রহণ শুরু হয় গত ১২ অক্টোবর। এবছর ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন ১ লক্ষ ২৫ হাজারের মতো যুবক-যুবতী। আগামী এক বছরের জন্য তাঁরা ইন্টার্নশিপ করতে পারবেন। উল্লেখযোগ্য হল, ১২ই অক্টোবর পোর্টাল খোলার পর ১ দিনের মধ্যেই আবেদনের সংখ্যা দেড় লক্ষ ছাড়িয়ে যায়।  
 
২০২৪ সালের পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য ইতিমধ্যেই অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। ১২ অক্টোবর থেকে শুরু করে আবেদন গ্রহণের শেষ তারিখ ২৫ অক্টোবর পর্যন্ত । ২ ডিসেম্বর থেকে ইন্টার্নশিপ শুরু হবে। উল্লেখযোগ্য হল, কাজ শেখার পাশাপাশি প্রতি মাসে ৫ হাজার টাকা ভাতা পাবেন ইন্টার্নরা। এর মধ্যে সাড়ে চার হাজার টাকা দেবে কেন্দ্র,  ৫০০ টাকা দেবে সংশ্লিষ্ট কোম্পানি। এছাড়াও ইন্টার্নদের এককালীন ৬ হাজার টাকা দেওয়া হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ যুবক-যুবতীরা এই স্কিমে আবেদন করতে পারবেন। আইটিআই গ্রাজুয়েট, পলিটেকনিক ডিপ্লোমাধারীরাও আবেদন করতে পারেন।  যাঁদের বিএ, বিকম, বিফার্মের ডিগ্রি রয়েছে, তাঁরাও এই স্কিমে আবেদন করার যোগ্য।
 
পিএম ইন্টার্নশিপ স্কিমের জন্য আবেদন করা যাবে pminternship.mca.gov.in ওয়েবসাইটে গিয়ে। ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার লিঙ্কে ক্লিক করলে নতুন একটি পেজ খুলবে। সেখানে প্রয়োজনীয় তথ্য দেওয়ার পর সাবমিট অপশনে গিয়ে ক্লিক করতে হবে। কোনও একজন আবেদনকারী কোথায়, কোন সেক্টরে, কী কাজ করতে চান তা নির্বাচন করতে পারবেন । এই আবেদন করা যাবে বিনামূল্যে। আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। তবে আবেদন করলেই ইন্টার্নশিপের সুযোগ নাও মিলতে পারে।

তবে যাঁদের স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, তাঁরা এই স্কিমে আবেদনের যোগ্য নন। আইআইটি, এনআইটি এবং আইআইএম থেকে পাশ করা পড়ুয়ারা এই স্কিমে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন না। এমবিএ, সিএস, সিএ এবং এমবিবিএস গ্রাজুয়েটরা এই স্কিমে আবেদন করতে পারবেন না। এই মুহূর্তে রাজ্য কিংবা কেন্দ্রীয় কোনও স্কিমের অধীনে ইন্টার্নশিপ করলেও আবেদন করা যাবে না। এছাড়া এনএটিএস কিংবা ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রোমোশন স্কিমের অধীনে অ্যাপ্রেন্টিসশিপ করা হয়ে থাকলে আর এই স্কিমে আবেদন করা যাবে না। ২০২৩-২৪ অর্থবর্ষে যদি আবেদনকারী বা তাঁর স্ত্রী কিংবা পিতামাতার বার্ষিক আয় ৮ লক্ষের বেশি হয়, তাহলে এই স্কিমে আবেদন করা যাবে না। পরিবারের কেউ কেন্দ্র কিংবা রাজ্য সরকারের স্থায়ী কর্মী হন , তবে এই স্কিমে আবেদন করতে পারবেন না।

জানা গিয়েছে, পিএম স্কিমের এই পোর্টালটি ১২ অক্টোবর বিকেল ৫ টায় খোলার পর ১ দিনের মধ্যেই রেজিস্টার্ড প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ১ লক্ষ ৫৫ হাজার ৫০৯-এ।  ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এল অ্যান্ড টি , জুবিল্যান্ট ফুডওয়ার্কস, মুথুট ফাইন্যান্স, আইশার মোটরস, মারুতি সুজুকির মতো অনেক বড় সংস্থা।  বিশেষ করে সুযোগ পাচ্ছেন ফ্রেশাররা , যাঁদের এখনও পর্যন্ত কাজের কোন অভিজ্ঞতা নেই। দেশের ৫০০টি সংস্থায় ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন যুবক-যুবতীরা।  দেশের ৭৩৭টি জেলায় ২৪টি সেক্টরে এই ইন্টার্নশিপ করা যাবে।

বর্তমানে যে সেক্টরগুলিতে ইন্টার্নশিপ করার সুযোগ রয়েছে তার মধ্যে রয়েছে তেল, গ্যাস, জ্বালানির মতো ক্ষেত্রগুলি।  এইসব সেক্টরে শূন্যপদের সংখ্যা সবথেকে বেশি। এরপরে রয়েছে, ভ্রমণ, অর্থনীতি, ব্যাঙ্কিং-এর মতো ক্ষেত্রগুলি। জানা গিয়েছে, শুক্রবার পর্যন্ত ১৯৩টি সংস্থা ৯০ হাজার ৮৪৯টি ইন্টার্নশিপ স্লট পোস্ট করেছে। কেন্দ্রের এই ইন্টার্নশিপ স্কিমের অধীনে এখনও পর্যন্ত ২০০ কোম্পানি কর্পোরেট মন্ত্রকের সঙ্গে রেজিস্ট্রেশন মারফত যুক্ত হয়েছে।