• facebook
  • twitter
Saturday, 19 October, 2024

বোমাতঙ্ক! ফ্রাঙ্কফুর্টে ঘুরিয়ে দেওয়া হল দিল্লি থেকে লন্ডনগামী বিমান

ফের বোমাতঙ্ক! দিল্লি থেকে লন্ডনগামী ভিস্তারার ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হল ফ্রাঙ্কফুর্টে। বিমান সংস্থার মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

ফের বোমাতঙ্ক! দিল্লি থেকে লন্ডনগামী ভিস্তারার ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হল ফ্রাঙ্কফুর্টে। বিমান সংস্থার মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ১৮ অক্টোবর দিল্লি থেকে লন্ডনের ভিস্তারা ফ্লাইট নম্বর UK17-কে সোশাল মিডিয়ার মাধ্যমে বোমা বিস্ফোরণের হুমকি দেওয়া হয়েছিল। এই হুমকির পরপরই সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে সতর্ক করা হয়।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পাইলটরা ফ্রাঙ্কফুর্টের দিকে ফ্লাইটটি ডাইভার্ট করার সিদ্ধান্ত নেন। ফ্লাইটটি ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে নিরাপদেই অবতরণ করে। তারপর গোটা বিমানে চিরুনি তল্লাশি করা করা হয়। কিন্তু তল্লাশির পর সন্দেহজনক কিছুই মেলেনি। প্রায় আড়াই ঘণ্টা পর নিরাপত্তাজনিত ছাড়পত্র মিলতেই ফ্লাইটটি লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করে।

বিমানে বোমা বিস্ফোরণের হুমকির ঘটনা নতুন নয়। গত কয়েক দিনে ৪০টিরও বেশি ফ্লাইট এই জাতীয় হুমকি পেয়েছে। যদিও পরে প্রমাণিত হয়, সমস্ত হুমকিই ভুয়ো। শুক্রবার বেঙ্গালুরু থেকে মুম্বাই যাওয়ার আকাসা এয়ারের ফ্লাইট নম্বর QP 1366 বোমা-হুমকি পেয়েছিল। হুমকি মিলতেই সমস্ত যাত্রীকে বিমান থেকে নামতে হয়েছিল।

দুবাই থেকে জয়পুরগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইট নম্বর IX-196 মেলের মাধ্যমে বোমার হুমকি পেয়েছিল। এই হুমকির পর রাত ১টা ২০ মিনিটে বিমানটি জয়পুর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর নিরাপত্তা বাহিনী ফ্লাইটটি তদন্ত করলেও সন্দেহজনক কিছুই মেলেনি। এই বিমানে ১৮৯ জন যাত্রী ছিলেন।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক বোমা হুমকি রুখতে কড়া নিয়ম কার্যকর করার পরিকল্পনা করছে। যে সমস্ত ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ উঠবে, তাঁদের ‘নো-ফ্লাই’ তালিকায় রাখা যাবে। অর্থাৎ, তাঁদের বিমানে উঠতে দেওয়া হবে না।