• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

শরীরকে সুস্থ রাখতে ডায়েটে রাখুন চিয়া সিড।

কলকাতা:- বর্তমান সময়ে অনেকেই স্বাস্থ্য নিয়ে বেশ সচেতন। বিশেষ করে করোনাকালীন জটিলতার পর সেই সতেচনতা আরও বেড়ে গিয়েছে। স্বাস্থ্য সচেতন মানুষের খাবারের তালিকায় এখন বেশ জনপ্রিয় ‘চিয়া সিড’।আজকের দিনে ছোটো থেকে বড় সবাই মোটামুটি শরীর নিয়ে সচেতন। হাতের কাছে এমন কিছু খাবার রয়েছে যা শরীরকে সুস্থ রাখার জন্য খুবই উপকারী। যেমন চিয়া সিড, এই খাবারটি

কলকাতা:- বর্তমান সময়ে অনেকেই স্বাস্থ্য নিয়ে বেশ সচেতন। বিশেষ করে করোনাকালীন জটিলতার পর সেই সতেচনতা আরও বেড়ে গিয়েছে। স্বাস্থ্য সচেতন মানুষের খাবারের তালিকায় এখন বেশ জনপ্রিয় ‘চিয়া সিড’।আজকের দিনে ছোটো থেকে বড় সবাই মোটামুটি শরীর নিয়ে সচেতন। হাতের কাছে এমন কিছু খাবার রয়েছে যা শরীরকে সুস্থ রাখার জন্য খুবই উপকারী। যেমন চিয়া সিড, এই খাবারটি ভীষণই উপকারী। তবে অনেকই এই চিয়া সিডের সম্পর্কে অবগত নন। পুষ্টিবিজ্ঞানীদের মতে, চিয়া সিড খেলে শরীরের নানা উপকার হয়। এরমধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা খারাপ পদার্থ দেহ থেকে বের করে দিতে সাহায্য করে। চিয়া সিডে ভিটামিন, মিনারেল এবং কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ওমেগা-৩, যা হৃদরোগের ঝুঁকি ও ক্ষতিকর কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় চিয়া সিড রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খেতে পারলে হার্টের রোগ থেকে শুরু করে ক্যান্সারের মতো নানা অসুখ থেকে দূরে রেহাই পাওয়া যায়।
হার্টের অসুখ এখন বয়স মানে না। প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছে। ব্লাডপ্রেশার বেশি থাকাটাই এই রোগের মূল কারণ। আপনি যদি নিয়মিত চিয়া সিড খান, অনেক ক্ষেত্রেই এই রোগ নিয়ন্ত্রণে আসে। এই বীজে থাকা ফাইবার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।
প্রতিটি বাড়িতেই ডায়াবিটিসে রোগীদের ছড়াছড়ি। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে চিয়া বীজ নিয়মিত খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে। এমনকি সুগার লেভেলও কমে যায়।
ওজন বেশি থাকলে বহু রোগ আমাদের পিছু নেয়। ওজন কমাতে চাইলে খান চিয়া সিড। এতে থাকা ফাইবার দ্রুত মেদ ঝরাতে সহায়তা করে। তাই ডায়েটে যোগ করুন এই চিয়া সিড।